পরিবারের অভিযোগ তাকে হত্যা করা হয়েছে

স্টাফ রিপোর্টার: নাসির উদ্দিন আহমেদ পিন্টুকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে তার পরিবার। অভিযোগ করা হয়, কারা কর্তৃপক্ষ তার চিকিত্সায় বাধার সৃষ্টি করায় তার মৃত্যু হয়েছে। গতকাল রোববার রাজধানীর হাজারীবাগের মনেশ্বর রোডে ২৫ নম্বর বাসায় সাংবাদিকদের কাছে এসব অভিযোগ করেন পিন্টুর ভাই নাসিম উদ্দিন আহমেদ রিন্টুসহ পরিবারের অন্য সদস্যরা। পিন্টুর মৃত্যুর খবর শোনার পর পরিবারকে সমবেদনা জানাতে তার বাসায় যান বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, ধর্মবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, সহসভাপতি রাবেয়া সিরাজ, বিএনপির নির্বাহী কমিটির সদস্য শামা ওবায়েদ, সাবেক সংসদ সদস্য বিলকিস জাহান প্রমুখ। বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য মতিউর রহমান মন্টু কারা কর্তৃপক্ষের বিরুদ্ধে চিকিত্সার অবহেলার অভিযোগ এনে বলেন, শনিবার নাসিরুদ্দিন পিন্টুর সাথে তিনি দেখা করেছেন। এ সময় পিন্টু তাকে জানান কারা কর্তৃপক্ষ ঠিকমতো তাকে ওষুধ দিচ্ছে না।

নাসির উদ্দিন আহমেদ পিন্টুর আইনজীবী আমিনুল ইসলাম বলেন, আদালত ও হাইকোর্টের নির্দেশ ছিলো- নাসির উদ্দিন পিন্টুর চিকিত্সা পিজি (বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল) কিংবা ঢাকার অন্য কোনো হাসপাতালে করানোর জন্য। কিন্তু আদালতের নির্দেশ অমান্য করে তাকে কেন রাজশাহীতে পাঠানো হলো সে বিষয়ে আমরা জানতে চেয়েছিলাম। কিন্তু কারা কর্তৃপক্ষ আমাদের অবগত করতে পারেনি। কোনো কারণ ছাড়াই রাজশাহী কারাগারে পিন্টুকে পাঠানো সন্দেহজনক।

জ্যেষ্ঠ কারা তত্ত্বাবধায়ক শফিকুল ইসলাম খান জানান, গত ২০ এপ্রিল পিন্টুকে রাজশাহীতে আনা হয়। তখন থেকেই তিনি হৃদরোগে ভুগছিলেন। এ জন্য ২৩ এপ্রিল রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বরাবর একটি চিঠি দেয়া হয় মেডিকেল টিম পাঠানোর জন্য। ২৫ তারিখে টিম আসার জন্য কারা কর্তৃপক্ষ প্রস্তুতি নেয়। কিন্তু টিম পাঠায়নি রামেক হাসপাতাল কর্তৃপক্ষ। ফলে বাধ্য হয়ে কারা কর্তৃপক্ষ ২৬ এপ্রিল পিন্টুকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে পরীক্ষা-নিরীক্ষা করায়। চিকিত্সকদের পরামর্শ অনুযায়ী কারা হাসপাতালে তার চিকিত্সা চলছিলো। এদিকে পিন্টুর লাশ ঢাকায় নিতে রাজশাহীর উদ্দেশে রওনা হয়েছেন তার ভাই। আজ সোমবার হাজারীবাগের বাসার সামনে এবং নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নামাজের জানাজা করা হবে। তবে তাকে কোথায় দাফন করা হবে এ বিষয়ে জানা যায়নি।