মাঘের শীতে কাবু প্রাণীকূল

স্টাফ রিপোর্টার: মাঘের শীতে কাবু হচ্ছে জনপদ। কয়েকদিন শীতের স্বাভাবিক অনুভূতি বিরাজ করার পর ফের শুরু হয়েছে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। কোনো কোনো এলাকায় এক দিনের ব্যবধানেই রাতের পারদ কমে গেছে ৮ ডিগ্রি সেলসিয়াস। দিনের পারদও নেমেছে ১৪ ডিগ্রিতে। মঙ্গলবার তেঁতুলিয়া, শ্রীমঙ্গলসহ দেশের ১৬টি অঞ্চলের ওপর দিয়ে বয়ে যায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গলে ছিলো ৭ দশমিক ৬ ডিগ্রি, যা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বলে বিবেচিত। গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গায় সর্বনি¤œ তাপমাত্রা ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। সর্বোচ্চ ছিলো ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ দশমিক ৪ ডিগ্রি এবং সর্বোচ্চ ২৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।
আরও ১৪টি অঞ্চলের ওপর দিয়ে মঙ্গলবার বয়ে যায় মৃদু শৈত্যপ্রবাহ। বুধবার শীতের তীব্রতা আরও বৃদ্ধি পেয়ে শৈত্যপ্রবাহ নতুন নতুন এলাকায় বিস্তৃত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। রংপুর বিভাগসহ রাজশাহী, ঈশ্বরদী, বগুড়া, বদলগাছী, যশোর, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, মাদারীপুর, ময়মনসিংহ অঞ্চলের ওপর দিয়ে মঙ্গলবার শৈত্যপ্রবাহ বয়ে গেছে। শ্রীমঙ্গলে রাতের পারদ নেমেছিলো ৭.৬ ডিগ্রিতে, এক দিন আগেও এখানে রাতের তাপমাত্রা ছিলো ১৫ ডিগ্রি সেলসিয়াস। আশপাশের জেলাগুলোতে রাতের তাপমাত্রা ১০ ডিগ্রিতে নেমে এলেও ঢাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে উত্তর-পশ্চিমের বাতাস ঘণ্টায় ১২ কিলোমিটার পর্যন্ত গতিতে ধেয়ে আসায় বিকেল থেকে কনকনে ঠান্ডা অনুভূত হয় রাজধানীতে। এখানে মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৭ ডিগ্রি।
আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। তবে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। শৈত্যপ্রবাহ আরও কয়েকটি অঞ্চলে বিস্তৃত হতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। চলতি মৌসুমে ইতোমধ্যে কয়েকটি শৈত্যপ্রবাহে কাবু হয়েছে দেশ। পৌষের শেষদিকে ইটপাথরে ঘেরা রাজধানীতেই দিনের তাপমাত্রা নেমে আসে ১৭ ডিগ্রিতে। তবে মাঘের শুরু থেকে শীতের তীব্র অনুভূতি হারিয়ে যায়। মাসের সপ্তম দিনে এসে মাঘের শীতের আসল অনুভূতি মিলছে। তবে এতে উত্তরাঞ্চলসহ বিভিন্ন এলাকার ছিন্নমূল, খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষ বেকায়দায় পড়েছেন।