মহেশপুরে সীমান্তে থামছে না অবৈধ অনুপ্রবেশ : আরও ১৩ জন আটক

???????? ???????? ????? ?? ???? ?????????

মহেশপুর প্রতিনিধি: ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারত থেকে বাংলাদেশে আসছে শত-শত নারী-পুরুষ। গতকাল মঙ্গলবারও অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় নারী ও শিশুসহ ১৩ বাংলাদেশিকে আটক করেছে বিজিবি। ভোরে উপজেলার পলিয়ানপুর ও জলুলী সীমান্ত থেকে তাদের আটক করা হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করেছে বিজিবি।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার ভোরে ৫৮ বিজিবির জুলুলী বিওপির টহল দল বাংলাদেশে অনুপ্রবেশের সময় সাতজনকে আটক করে। এরমধ্যে দুইজন শিশু, তিনজন নারী ও দুইজন পুরুষ রয়েছে। অপরদিকে পলিয়ানপুর বিওপির টহল দল বাংলাদেশে অনুপ্রবেশের সময় দুইজনকে আটক করে। এরমধ্যে একজন নারী ও একজন পুরুষ রয়েছে। এদিকে গত সোমবার জলুলী বিজিবির হাতে বাংলাদেশে অনুপ্রবেশের সময় ৪ জন আটক হয়। পুলিশ জানায়, অনুপ্রবেশকারী ব্যক্তিরা ১০-১৫ বছর ধরে ভারতের বিভিন্ন শহরে বসবাস করে আসছিলেন।
স্থানীয়রা বলছেন, বিজিবি প্রতিদিন যে পরিমাণ আটক করেছেন তার চেয়ে অধিক অনুপ্রবেশ করছে। অনুপ্রবেশকারীরা বলছেন, ভারতের একটি সরকারি বাহিনীর চাপে ভারত ছেড়ে বাংলাদেশে আসতে বাধ্য হচ্ছেন তারা।
জানা গেছে, জেলার মহেশপুর উপজেলার জুলুলী, খোসালপুর, বাঘাডাঙ্গা, পলিয়ানপুর ও শ্যামকুড় সীমান্ত দিয়ে প্রতিদিন অবৈধভাবে ভারত থেকে বাংলাদেশে আসছে শত-শত নারী-পুরুষ।
বাংলাদেশে অনুপ্রবেশকারীরা পুলিশকে জানান, চলতি মাসের ১ তারিখ থেকে ১৯ তারিখ পর্যন্ত ৫৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের হাতে আটক হয়েছেন ২০৩ জন। যাদের অধিকাংশই মুসলিম সম্প্রদায়ের। ভারতের আসাম ও বেঙ্গালুরুসহ বিভিন্ন এলাকায় বসবাস করা এ মানুষগুলোকে ভারতের নাগরিক পঞ্জির (এনআরসি) অন্তর্ভুক্ত করা হয়নি। যে কারণে ভারত সরকারের একটি সরকারি বাহিনীর চাপে তাদের দেশ ছাড়তে হচ্ছে বলে অভিযোগ তাদের।
আর সীমান্তবর্তী এলাকার বাসিন্দারা বলছেন, অরক্ষিত সীমান্ত দিয়ে রাতের আঁধারে শত শত নারী-পুরুষ প্রবেশ করছেন। এতে সহায়তা করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।
মানবাধিকারকর্মী আমিনুর রহমান টুকু জানান, দু’দেশের সরকারের উদ্যোগ নেয়া উচিত সমস্যা সমাধানে।
এদিকে মহেশপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল আলম জানান, যারা আটক হয়েছেন তারা বাংলাদেশি নাগরিক। বিভিন্ন সময় কাজের সন্ধানে তারা ভারতে গিয়েছিলেন।
উল্লেখ্য, গত ৩ সপ্তাহে মহেশপুর সীমান্তে অনুপ্রবেশের সময় ২৪৯ জনকে আটক করেছে বিজিবি। এদের বিরুদ্ধে মহেশপুর থানায় মামলা হয়েছে। আটককৃতদের ঝিনাইদহ আদালতে পাঠানো হয়েছে।