চুয়াডাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে নিয়ম মেনে চলার আহ্বান
স্টাফ রিপোর্টার: ‘আসুন, পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখি’ এ সেøাগানে চুয়াডাঙ্গায় বিশ্ব ডায়াবেটিস দিবস-২০১৯ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার নানা কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিলো, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা ও বিনামূল্যে ডায়াবেটিস রোগ নির্ণয় পরীক্ষা ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা ডায়াবেটিক সমিতির সভাপতি ও সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। আলোচনাসভায় বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. মহ. শামশুজ্জোহা, যুগ্মসাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সাহান, কার্যনির্বাহী সদস্য অ্যাড. ওয়াহেদুজ্জামান বুলা, জামান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আজিজুল হক কবীর ও ডায়াবেটিক সমিতির চিকিৎসক ডা. মিজানুর রহমান। সভায় পবিত্র কোরআন তেলওয়াত করেন হাফেজ মো. আব্দুল মজিদ ও গীতা পাঠ করেন সুনীল কুমার। অনুষ্ঠানে ডায়াবেটিক সমিতির কোষাধ্যক্ষ অ্যাড. আকসিজুল ইসলাম রতন, কার্যনির্বাহী সদস্য অ্যাড. রফিকুল ইসলাম, মফিজুর রহমান মনা, ডায়াবেটিক সমিতির চিকিৎসক ডা. নাহিদ ফাতেমা রতœা, এসডিএফ’র প্রকল্প কর্মকর্তা আব্দুস সালাম, সূর্যের হাসি ক্লিনিকের সদস্যবৃন্দ, যুব রেডক্রিসেন্ট ইউনিটের সদস্যবৃন্দ এবং বিভিন্ন শ্রেণিপেশার-মানুষ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ডায়াবেটিক সমিতির প্রশাসনিক কর্মকর্তা ফিরোজ আল মামুন।
আলোচনাসভায় সমিতির সভাপতি রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার বলেন, ‘আসুন পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখি। ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে নিয়ম মেনে চলতে হবে। নফস কন্ট্রোল করতে পারছি না বলে ৪ গুণ খার খেয়ে ফেলছি। ডাক্তার প্রেসক্রিপশন করছেন, তা মেনে চলবো। যা পাবো তা খাবো না। আমরা সেই দায়িত্ব কেউ পালন করছি না। আপনারা সবাই সহযোগিতা করেন। এর কলেবর বাড়াতে চাই। ভাড়া করা বাড়িতে থাকতে চাই না। নিজস্ব ক্যাম্পাসে যেতে চাই। সরকার যতই উদ্যোগ নিলেও, আপনি যদি মনে ধারণ না করেন, তাহলে বাস্তবায়ন সম্ভব নয়। পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখলে দেশ ও বিশ্ব ডায়াবেটিস মুক্ত থাকবে।’