বিদেশি টুকিটাকি

আফগানিস্তানে মাদরাসায় বিমান হামলায় বহু বেসামরিক নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের কুন্দুজ প্রদেশে সন্দেহভাজন তালেবান জমায়েতে সামরিক বাহিনীর বিমান হামলায় বহু বেসামরিকসহ কয়েক ডজন মানুষ হতাহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। কুন্দুজের দাশ্ত ই আর্চি জেলার একটি মাদরাসায় আয়োজিত ওই জমায়েতে কয়েকটি হেলিকপ্টার থেকে হামলা চালানো হয় বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। স্থানীয় পুলিশ কর্মকর্তা আব্দুল হামিদ হামিদি জানিয়েছেন, তালেবান যোদ্ধারা একটি অভিযানের প্রস্তুতি নিতে ওই মাদরাসাটিতে জড়ো হয়েছিলো, তাদের লক্ষ্য করেই হামলাটি চালানো হয়। এতে অন্তত ১৫ জন নিহত ও ১০ জন আহত হয়েছে বলে জানিয়েছেন তিনি। পাকিস্তানের কোয়েটা শহরভিত্তিক তালেবানের নেতৃত্ব পরিষদের এক প্রতিনিধি ওই মাদরাসাটি পরিদর্শন করার সময় সেখানে বিমান হামলা চালানো হয় বলে দাবি তার। হামলায় বেসামরিক হতাহত হওয়ার কথা স্বীকার করলেও বিস্তারিত তথ্য তার জানা নেই বলে জানিয়েছেন।

৫ ভারতীয় ধর্মগুরু হয়ে গেলেন প্রতিমন্ত্রী

মাথাভাঙ্গা মনিটর: নর্মদানন্দ মহারাজ, কম্পিউটার বাবা, হরিহরানন্দ মহারাজ, ভায়ু মহারাজ এবং পণ্ডিত যোগেন্দ্র মোহান্ত। ভারতে হিন্দু ধর্মাবলম্বীদের এই ৫ ‘সাধুবাবা’কে এবার প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়েছে মধ্যপ্রদেশের বিজেপি সরকার। প্রাথমিক কাজ হিসেবে নর্মদা অঞ্চলে বৃক্ষরোপণ, জলাধার নির্মাণ এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে জনসচেতনতা তৈরির জন্য তাদেরকে একটি কমিটি গঠন করতে বলা হয়েছে। যদিও এই পদক্ষেপের তীব্র সমালোচনা করছে প্রতিপক্ষ কংগ্রেস। দলটির নেতারা বলছেন, ২০১৮ সালের নির্বাচনকে সামনে রেখে ধর্মকে পুঁজি করে ভোট টানতে চাইছে বিজেপি। আর তাই এইসকল ধর্মীয় সাধুদের প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়েছে তারা। মধ্যপ্রদেশ সরকার জানাচ্ছে, নর্মদা নদী রক্ষা কমিটিতে জায়গা পাওয়ার সুবাদেই মন্ত্রীদের সমান সুযোগ-সুবিধা পাবেন ওই ধর্মগুরুরা।

ইউটিউব সদর দফতরে গোলাগুলির পর হামলাকারী নারী আত্মঘাতী

মাথাভাঙ্গা মনিটর: ক্যালিফোর্নিয়ার সান ব্রুনোতে ইউটিউব সদর দফতরে গুলি চালিয়ে তিনজনকে আহত করার পর আত্মঘাতী হয়েছেন এক নারী। আহতদের মধ্যে ৩৬ বছর বয়সী একজনের অবস্থা গুরুতর। তিনি হামলাকারী ওই নারীর বয়ফ্রেন্ড বলে জানা গেছে। আহতদের মধ্যে ৩২ ও ২৭ বছর বয়সী দুই নারীও আছেন। গত মঙ্গলবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে গোলাগুলি শুরু হলে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে, শুরু হয় ছুটোছুটি। এক প্রতিবেদনে বলা হয়েছে, সন্দেহভাজন হামলাকারী দফতরটির বহিঃপ্রাঙ্গণ ও ডাইনিং এলাকায় এসে প্রায় লাঞ্চটাইম শুরুর সময় গুলি করতে শুরু করে। সান ব্রুনোর পুলিশ প্রধান এড বারবেরিনি বলেন, স্থানীয় সময় ১২টা ৪৮ মিনিটে পুলিশ কর্মকর্তারা ওই দফতরটিতে গিয়ে ‘বিশৃঙ্খল পরিস্থিতি’ দেখতে পান, বহু লোক তখন পালিয়ে যাচ্ছিলো। তারা প্রথমে গুলিবিদ্ধ অবস্থায় একজনকে ইউটিউব সদর দপ্তরের সামনে পড়ে থাকতে দেখেন। এর কয়েক মিনিট পর অস্ত্রধারী এক নারীর লাশ পাওয়া যায়, যিনি আত্মঘাতী হয়েছেন বলে ধারণা হয়েছে পুলিশের।

ব্লু হোয়েল গেমে মিসরের সাবেক এমপির ছেলের আত্মহত্যা

মাথাভাঙ্গা মনিটর: ব্লু হোয়েল গেম খেলে মিসরের সাবেক এমপি হামদি আল ফাখরানির ছেলে গত সোমবার রাতে আত্মহত্যা করেছে। যে কক্ষে তার মরদেহ পাওয়া গেছে, সেখানে বিভিন্ন কাগজে হিজিবিজি হাতের লেখা ছিলো। এছাড়া যেসব আলামত রেখে গেছে, তাতে প্রমাণিত হয়েছে, সে ব্লু হোয়েল খেলেই আত্মহননে গেছে। নিহতের বোন ইয়াসমিন আল ফাখরানি ফেসবুক পোস্টে বলেন, তার ভাই ব্লু হোয়েল গেম খেলে আত্মহত্যা করেছে। মৃত্যুর আগে এই ভয়ঙ্কর গেম খেলার বিভিন্ন আলামত রেখে গেছে। তিনি বলেন, তার ভাই ধর্মচর্চা করতো। কাজেই সহজেই তার আত্মহত্যার করার কথা নয়। সে এমন কোনো সমস্যার মধ্যদিয়ে যায়নি, যাতে তাকে মৃত্যুর পথ বেছে নিতে হবে। ইয়াসমিন বলেন, পরিস্থিতি দাঁড়িয়েছে এমন- শিশুরা অল্পতেই ইন্টারনেটভিত্তিক এই ভয়ঙ্কর খেলায় ডুবে যেতে পারে। কারো স্বজন যাতে এমন ঘটনার শিকার না হন, সে জন্য সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন।