দেশের টুকরো খবর

 

জনপ্রশাসনের ৬ কর্মকর্তাকে সচিব হিসেবে পদোন্নতি

স্টাফ রিপোর্টার: ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্বপালনকারী জনপ্রশাসনের ছয়জন কর্মকর্তাকে সচিব হিসেবে পদোন্নতি দিয়েছে সরকার। গতকাল বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে এসব কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে রেওয়াজ অনুযায়ী ওএসডি করে। এরপর আলাদা আদেশে তাদের আগের দফতরেই পদায়ন করা হয়েছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খান, নৌ-মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুস সালাম, ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আনিসুর রহমান এবং অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীকে সচিব করেছে সরকার।

এছাড়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) ভারপ্রাপ্ত সচিব মো. শামসুল আরেফিন এবং ভারপ্রাপ্ত সচিবের পদমর্যাদায় কর্মরত জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালক নাসরিন আক্তারকে সচিব পদে পদোন্নতি দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি ঘটনায় ৩ জনের বিরুদ্ধে মামলা : ১১ জনকে অব্যাহতি

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে ত্রুটির ঘটনায় দায়ের করা রাষ্ট্রদ্রোহিতার মামলায় দায়িত্বে অবহেলার অভিযোগে বিমানের প্রকৌশলী নাজমুল হকসহ তিনজনের বিরুদ্ধে প্রসিকিউশন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ১১ জনের অভিযোগ প্রমাণিত না হওয়ায় অব্যাহতি দিয়েছেন আদালত।

গতকাল বুধবার এ মামলার চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করে ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা এ আদেশ দেন। তদন্ত কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে এ মামলার আসামি প্রকৌশলী নাজমুল হক, টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান ও শাহ আলমের বিরুদ্ধে দণ্ডবিধি ২৮৭ ধারায় মামলা (প্রসিকিউশন) করার আদেশ দেয়া হয়েছে।

এছাড়া অব্যাহতি পাওয়া আসামিরা হলেন প্রকৌশল কর্মকর্তা এস এম রোকনুজ্জামান, সামীউল হক, লুৎফর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসেন, বিমানের প্রধান প্রকৌশলী (প্রোডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এস এম সিদ্দিক, প্রধান প্রকৌশলী (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন এবং মেকানিক শাহ আলম, নাজমুল হক ও আসামি সিদ্দিকুর রহমান।

পাসপোর্টে নাম-বয়স সংশোধন নিচ্ছে না অধিদফতর

স্টাফ রিপোর্টার: পাসপোর্টে নাম ও বয়স সংশোধনের আবেদন নেয়া আকস্মিকভাবে বন্ধ করে দিয়েছে বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর। নাম-বয়স সংশোধন করে বিভিন্ন জনের বিভিন্ন দেশে গিয়ে ধরা পড়ে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করাকে এই পদক্ষেপ নেয়ার কারণ হিসেবে দেখিয়েছেন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান।

গতকাল বুধবার তিনি বলেছেন, ‘যে নামে এবং বয়স উল্লেখ করে একবার পাসপোর্ট হয়ে গেছে, তা আর পরিবর্তনের কোনো সুযোগ নেই।’ গত ৭ মার্চ থেকে অধিদফতরের নাম, বাবার নাম, মায়ের নাম ও বয়স পরিবর্তনের আবেদন নিচ্ছে না, যদিও পাসপোর্ট নীতিমালায় নাম কিংবা বয়স সংশোধনের সুযোগ এখনও রয়েছে। নীতিমালা অনুযায়ী, নাম সংশোধনের ক্ষেত্রে এসএসসি বা সমমানের সনদ অথবা প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের আদালতের হলফনামা অথবা সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করতে হয়।

অধিদফতরের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিধিমালা সংশোধন না হলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এই পদক্ষেপ নেয়া হয়েছে।

১৫ পদে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চাকরি

স্টাফ রিপোর্টার: জনবল নিয়োগ দেবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি)। মোট ১৫টি পদে নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা আবেদন করতে পারবেন আগামী ২৯ এপ্রিল পর্যন্ত। আবেদনপত্র সংগ্রহ: রেজিস্ট্রারের কার্যালয় অথবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.just.edu.bd থেকে সংগ্রহ করতে পারবেন।  আবেদনের ঠিকানা: রেজিস্ট্রার, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর-৭৪০৮। আবেদনের শেষ সময়: ২৯ এপ্রিল ২০১৮