বিদেশি টুকরো

৯৭ ভাগ ভোট পেয়ে ফের মিসরের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন সিসি

মাথাভাঙ্গা মনিটর: মিসরের প্রেসিডেন্ট হিসেবে পুনরায় নির্বাচিত হলেন আবদেল ফাত্তাহ আল-সিসি। তিনি ৯৭ ভাগ ভোট পেয়েছেন। গত সপ্তাহে অনুষ্ঠিত নির্বাচনে ভোট পড়েছে ৪১ ভাগ। এই নির্বাচনে তার বিরুদ্ধে শক্ত কোনো প্রতিদ্বন্দ্বী ছিলো না। গত সোমবার মিসরের নির্বাচন কমিশন এই তথ্য জানিয়েছে। তার প্রতিদ্বন্দ্বী তার সমর্থক হিসেবেই পরিচিত। গত জানুয়ারিতে তার প্রতিদ্বন্দ্বীরা নির্বাচন থেকে সরে দাঁড়ান। আর মূল প্রতিদ্বন্দ্বীকে গ্রেফতার করা হয়।

ফেসবুকের মাধ্যমে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা উস্কে দেয়া হয়েছিলো : মার্ক জাকারবার্গ

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে সহিংসতা উস্কে দিতে ফেসবুক ব্যবহৃত হয়েছিলো বলে স্বীকার করেছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। মার্কিন অনলাইন সংবাদ মাধ্যমে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে তার প্রতিষ্ঠানে বিস্তর কথাবার্তা হয়েছে এবং অস্বীকার করার উপায় নেই যে ফেসবুক দিয়ে ‘বাস্তব ক্ষতিসাধন’ করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘এক শনিবার আমি একটা ফোন কল পেলাম, তারপর দেখতে পেলাম ফেসবুক মেসেঞ্জার দিয়ে বার্তা চালাচালি হচ্ছে, দুপক্ষের মধ্যেই হচ্ছে। কিছু বার্তায় মুসলিমরা একে অন্যকে সাবধান করছে বৌদ্ধরা ক্ষেপে উঠেছে সুতরাং আত্মরক্ষার্থে সঙ্গে অস্ত্র রাখো, অমুক জায়গায় যাও। অন্য পক্ষের লোকজনও একই কথাবার্তা চালাচালি করছে। আমরা বিষয়টি ধরতে পেরেছিলাম, বন্ধ করতে পেরেছিলাম। এখন এ ধরণের বিষয়ে আমরা বিশেষ নজর দিচ্ছি।’

কাশ্মিরে কারফিউ জারি : নিহতের সংখ্যা বেড়ে ২০

মাথাভাঙ্গা মনিটর: ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে জঙ্গিদের সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ জনে। ওই সংঘর্ষে আহত হয় প্রায় ২০০ জন। কর্মকর্তারা জানিয়েছেন, একদিনের সংঘর্ষে এতো লোকের মৃত্যু আগে হয়নি। কাশ্মিরে কারফিউ জারি করা হয়েছে। কাশ্মিরে গত রোববারের সংঘর্ষে নিহতদের মধ্যে চারজন বেসামরিক নাগরিক রয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়া ৩ জন সেনা সদস্য এবং ১৩ জন জঙ্গি নিহত হয়েছে। রাজ্যের বিভিন্ন স্থানে গতকাল কারফিউ জারি করা হয়। রাজ্যে ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ চলছে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে।

গত রোববার তিনটি আলাদা স্থানে সেনা-জঙ্গি লড়াই চলে। অভিযানে বড় ধরনের সাফল্য পেয়েছে ভারতীয় সেনাবাহিনী। অভিযানে নিহতদের মধ্যে বেশ কয়েকজন জঙ্গি নেতা রয়েছে।

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ২০

মাথাভাঙ্গা মনিটর: নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় মাইদুগুরি নগরীর একটি সামরিক ঘাঁটি ও আশপাশের কয়েকটি গ্রামে বোকো হারামের সমন্বিত হামলায় কমপক্ষে ২০ জন নিহত ও ৮৩ জন আহত হয়েছে। গত সোমবার কর্মকর্তারা একথা জানিয়েছেন।

মাইদুগুরিতে সামরিক বাহিনীর সিনিয়র এক কর্মকর্তা বলেন, বোকো হারাম যোদ্ধারা নগরীর প্রবেশ পথের কাশিউ বাগান এলাকার একটি সামরিক ঘাঁটিতে হামলা চালায়। এতে উভয় পক্ষের মধ্যে ব্যাপক যুদ্ধ বেধে যায়।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, ‘রোববার স্থানীয় সময় রাত ৮টা ৫০ মিনিটে বোকো হারামের ১৮ জন জঙ্গি সামরিক ঘাঁটিতে হামলা চালায়। এ সময় সাত আত্মঘাতী জঙ্গি পার্শ্ববর্তী বালিশুয়ার ও আলীকারান্তি গ্রামের বাসিন্দাদের লক্ষ্য করে শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। জঙ্গিরা সৈন্যদের লক্ষ্য করে মর্টার হামলা চালায়।’