দেশি টুকরো

পয়লা বোশেখে ব্যবহার করা যাবে না মুখোশ-ভুভুজেলা: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, সারাদেশে উন্মুক্ত স্থানে নববর্ষের অনুষ্ঠান চলবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। তবে রাজধানীর রবীন্দ্র সরোবরে অনুষ্ঠান চলবে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। তবে নিরাপত্তা পরিস্থিতি বিঘ্ন ঘটানোর কোনও ধরনের আশঙ্কা নেই। পয়লা বৈশাখের অনুষ্ঠানে কোনো মুখোশ ও ভুভুজেলা ব্যবহার করা যাবে না। সার্বিক নিরাপত্তার স্বার্থেই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল মঙ্গলবার বিকেলে সচিবালয়ে পয়লা বৈশাখের আইন-শৃঙ্খলা সংক্রান্ত এক সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা জানান। তিনি বলেন, পয়লা বোশেখের র‌্যালিতে বা অন্য স্থানে ইভটিজিং রোধে ভ্রাম্যমাণ আদালত থাকবে। এছাড়া উন্মুক্ত স্থানে অনুষ্ঠান চলাকালে ফায়ার সার্ভিস ও ডুবুরি দল কাজ করবে।

প্রাথমিক সমাপনীতে এমসিকিউ থাকছে না : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

স্টাফ রিপোর্টার: চলতি বছর থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দিয়ে শতভাগ যোগ্যতাভিত্তিক বা সৃজনশীল প্রশ্ন রাখা হচ্ছে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে প্রাথমিক শিক্ষা সমাপনীর বৃত্তির ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এ কথা জানিয়েছেন। গণশিক্ষামন্ত্রী বলেন, ‘আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রাথমিক সমাপনীতে এমসিকিউ রাখছি না। প্রশ্নের উত্তর লিখতে হবে। প্রশ্নফাঁস এড়াতেই গুণীদের পরামর্শে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিলেবাস থেকেই প্রশ্ন লিখতে হবে শিক্ষার্থীদের।’ মোস্তাফিজুর রহমান বলেন, পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের সময় যে ঘটনাগুলো ঘটেছিলো বা সেগুলো নিয়ে জ্ঞানী-গুণী-বিদগ্ধদের মধ্যে যে আলোচনা হয়েছে, আমরা বিভিন্ন আলোচনার মধ্যদিয়ে অনেক পরামর্শ পেয়েছি। সাধারণ মানুষ থেকে শুরু করে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিরা সাজেশন দিয়েছেন। আমরা চাই নকলমুক্ত পরিবেশে আমাদের ছাত্র-ছাত্রী পরীক্ষা দিক।

মাদরাসা শিক্ষায় কারিগরি শিক্ষা অন্তর্ভুক্ত করা হবে : শিক্ষা প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার: শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরী ও মাদরাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী বলেছেন, মাদরাসা শিক্ষাকে কর্মমুখী ও যুগোপযোগী করার লক্ষ্যে কারিগরি শিক্ষাকে এর অন্তর্ভুক্ত করা হবে। গতকাল মঙ্গলবার ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় দ্বীনি শিক্ষার গুরুত্ব’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশে শান্তি প্রতিষ্ঠায় সব ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। সন্ত্রাস ও জঙ্গিবাদ বৈশ্বিক সমস্যা। জঙ্গিবাদ দমনে সরকার সাফল্য অর্জন করেছে। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল মান্নান। সচিব মো. সোহরাব হোসাইন সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।

এইচএসসি নীতিমালা না মানায় রাজধানীর ৭ কলেজ অধ্যক্ষ কারণ দর্শানো নোটিশ

স্টাফ রিপোর্টার: কালো গ্লাসের গাড়িতে প্রশ্নপত্র বহন এবং মোবাইল রাখার অভিযোগে রাজধানীর ৭টি কলেজের অধ্যক্ষ ও পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে কারণ দর্শানো নোটিশ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড। গতকাল মঙ্গলবার ঢাকা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক স্বাক্ষরিত এক আদেশে ৭ কলেজের অধ্যক্ষকে এইচএসসি ও ডিআইবিএস পরীক্ষা নীতিমালা যথাযথভাবে অনুসরণ না করায় কেন বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে না- এই মর্মে ৭ কর্মদিবসের পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে লিখিত জবাব দিতে বলা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কারণ নোটিশে বলা হয়, মিরপুর কলেজ, শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ, কদমতলা পূর্ব বাসাবো স্কুল এন্ড কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ প্রশ্নপত্র পরিবহনের কাজে কালো গাড়ির গ্লাস ব্যবহার করেন। বিসিআইসি কলেজ কেন্দ্রে মঙ্গলবার প্রশ্নপত্র গ্রহণ এবং পরিবহন কাজে ঢাকা ট্রেজারিতে কালো গ্লাসযুক্ত গাড়ি ব্যবহার করা হয় এবং ক্যামেরাযুক্ত মোবাইল সঙ্গে রাখা হয়। ফজলুল হক মহিলা কলেজ কেন্দ্রে মঙ্গলবার (৩ এপ্রিল) প্রশ্নপত্র গ্রহণ কাজে ক্যামেরাযুক্ত মোবাইল সঙ্গে রাখা হয়। এছাড়া সেন্ট্রাল উইমেন্স কলেজের অধ্যক্ষ পরীক্ষা চলাকালীন সময়ে স্মার্টফোন ব্যবহার করেন।