দেশি টুকরো খবর

স্বাধীনতার ইতিহাস বিকৃতিকারী ঢাবি অধ্যাপক মোর্শেদকে অব্যাহতি

স্টাফ রিপোর্টার: জাতির জনকের অবমাননা, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি ও বঙ্গবন্ধুর শাসন আমল নিয়ে মিথ্যা, বানোয়াট ও মনগড়া তথ্য পরিবেশনে অভিযুক্ত ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেটিং বিভাগের অধ্যাপক মোর্শেদ হাসান খানকে ‘পুনরাদেশ’ না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক কর্মকাণ্ড থেকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞতিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৬ মার্চ একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত ‘জ্যোতির্ময় জিয়া’ শীর্ষক প্রবন্ধে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননার অভিযোগ এবং তদপরিপ্রেক্ষিতে উদ্ভুত পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মোর্শেদ হাসান খানকে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক সকল কার্যক্রম থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার দফতর থেকে পাঠানো এক পত্রের মাধ্যমে জানানো হয়েছে ‘এই আদেশ তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

দেশের দ্বাদশ সিটি কর্পোরেশন ময়মনসিংহ

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহকে পৌরসভা থেকে সিটি করপোরেশনে উন্নীত করা হয়েছে। এটি দেশের দ্বাদশ সিটি করপোরেশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার তার কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় নতুন এই সিদ্ধান্ত হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম সচিবালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ময়মনসিংহ পৌরসভা ছাড়াও সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চরঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকা এই সিটি করপোরেশনের এলাকা নির্ধারণ করা হয়েছে। জিয়াউল আলম আরও জানান, নতুন এই সিটি করপোরেশনের আয়তন হবে ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। মোট জনসংখ্যা জনসংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন। প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব হবে ৫ হাজার ১৬৭ জন।

বদলে গেল পাঁচ জেলার ইংরেজি নামের বানান

স্টাফ রিপোর্টার: বদলে গেল দেশের পাঁচটি জেলার ইংরেজি নামের বানান। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার নিজ কার্যালয়ে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় বানান পরিবর্তনের এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার ) এন এম জিয়াউল আলম। ইংরজি নামের বানান পরিবর্তন হওয়া পাঁচটি জেলা হলো- চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, যশোর ও বগুড়া। আগে এই পাঁচ জেলার ইংরেজি বানান ছিলো Jessore ও Bogra. এসব বানানের স্থলে এখন নতুন বানান লেখা হবে Chattogam (চট্টগ্রাম), Cumilla (কুমিল্লা), Barishal (বরিশাল), Jashore (যশোর) ও Bogura (বগুড়া).

চেক প্রতারণা মামলায় অভিনেতা আহমদ শরীফের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: চলচ্চিত্র অভিনেতা আহমদ শরীফের ৩ মাসের সশ্রম কারাদণ্ড দিয়েছেন ঢাকার একটি আদালত। গতকাল সোমবার ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ ড. মো. ইমান আলী শেখ এই রায় দেন। গত ২০১৪ সালের ২০ জুলাই মো. মোশাররফ হোসেন সুমন নামে এক ব্যক্তি আহমদ শরীফের বিরুদ্ধে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে ১ লাখ ৬৭ হাজার টাকা ঋণ গ্রহণের বিপরীতে বাদীকে চেক প্রদান করলে ওই চেক ডিজ অনার হয়। ফলে বাদী এন আই অ্যাক্টের ১৩৮ ধারায় মামলা দায়ের করেন। গতকাল মবার মামালার রায়ের দিন ধার্য ছিলো। বিজ্ঞ আদালত আহমদ শরীফের বিরুদ্ধে ৩ মাসের সশ্রম কারাদণ্ড ও চেকের সমপরিমাণ ১ লাখ ৬৭ হাজার টাকা জরিমানা করে রায় দেন।

বাদীপক্ষে মামলা পরিচালনা করেন মো. মিজবাহ উদ্দিন মনির। রায় প্রদানের সময় আহমদ শরীফ অনুপস্থিত ছিলেন।