বিদেশি টুকরো খবর

তাজমহলে ৩ ঘণ্টার বেশি থাকা যাবে না

মাথাভাঙ্গা মনিটর: ঐতিহাসিক স্মৃতিসৌধ তাজমহল দর্শনে এবার নতুন নিয়ম চালু করেছে ভারতের আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বা এএসআই। গত বৃহস্পতিবার এএসআইয়ের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, আজ ১ এপ্রিল থেকে তাজমহলে কোনো পর্যটক বা দর্শনার্থী ৩ ঘণ্টার বেশি থাকতে পারবেন না।

মানবদূষণের হাত থেকে রক্ষার জন্য এই নিয়ম চালু করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকারের নিয়ন্ত্রণাধীন এএসআই। আগে তাজমহল দর্শনের জন্য কোনো সময়সীমা নির্দিষ্ট ছিলো না। পর্যটকেরা সারাদিন তাজমহল দর্শন করতে পারতেন। এবার সেই সময়ের ওপর রাশ টেনেছে কর্তৃপক্ষ। নির্দেশনায় বলা হয়েছে, তিন ঘণ্টার বেশি কেউ অবস্থান করলে তাকে অতিরিক্ত টাকা দিতে হবে। এজন্য দর্শনার্থীদের সময়সীমা দেখার জন্য নিয়োগ করা হচ্ছে অতিরিক্ত কর্মী। প্রতিদিন তাজমহল খোলা হবে সূর্যোদয়ের ৩০ মিনিট আগে। বন্ধ হবে সূর্যাস্তের ৩০ মিনিট আগে। গত শুক্রবার বন্ধ থাকে তাজমহল। ওইদিন শুধু নামাজ পড়ার জন্য নামাজিদের জন্য খোলা হয় তাজমহলের ফটক। ১৫ বছরের কমবয়সী দেশি ও বিদেশি কোনো পর্যটকের টিকেট লাগে না। তাজমহল দর্শনের জন্য ভারতীয়দের ৪০ রুপির টিকেট কাটতে হবে। আর বিদেশিদের ১ হাজার রুপির। তবে সার্ক দেশের পর্যটকদের জন্য এই টিকিটের হার ৫৩০ রুপি। তাজমহলের তিনটি ফটকের কাউন্টারে টিকেট মিলবে সূর্যোদয়ের এক ঘণ্টা আগে থেকে সূর্যাস্তের ৪৫ মিনিট আগ পর্যন্ত। বিদেশি ও সার্ক দেশের পর্যটকদের প্রয়োজনীয় পরিচয়পত্র নিয়ে প্রবেশ করতে হবে তাজমহলে।

পশ্চিমবঙ্গে হিন্দু-মুসলিম দাঙ্গায় নিহত ৪

মাথাভাঙ্গা মনিটর: আসামের পর ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যেও ছড়িয়ে পড়েছে সাম্প্রদায়িক দাঙ্গা। গত রোববার শুরু হওয়া এই দাঙ্গায় এখন পর্যন্ত ৪জন নিহত হয়েছে বলে জানিয়েছেন রাজ্যটির কর্মকর্তারা। পশ্চিমবঙ্গে সাম্প্রদায়িক দাঙ্গার শুরু দেবতা রামের জন্মবার্ষিকী উপলক্ষে যে রাম নবমীর মিছিল বের হয়েছিলো তাকে কেন্দ্র করে। এই মিছিল থেকেই সহিংসতা ছড়িয়ে পড়ে পশ্চিমবঙ্গের রানীগঞ্জ ও পুরুলিয়া এলাকায়। সেখানে বেশ কিছু বাড়িঘর ও একটি মসজিদ সংলগ্ন দোকানপাটে হামলা চালানো হয়েছে। হামলার পর ওই এলাকায় গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে এবং বন্ধ করে দেয়া হয়েছে ইন্টারনেট সেবা। এ ঘটনায় ১০০ জনকে আটক করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখাকেই সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানিয়েছে রাজ্য কর্তৃপক্ষ। রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস এই সহিংসতার জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের ক্ষমতায় থাকা দল বিজেপির কর্মীদের দায়ী করেছে।

মুম্বাইয়ে ডাকাতির অভিযোগে ৫ বাংলাদেশি গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: সশস্ত্র ডাকাতির অভিযোগে ভারতের মুম্বাইয়ে পাঁচ বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে স্থানীয় পুলিশ। আটককৃতদের কাছ থেকে প্রায় ১০ লাখ টাকা ও গয়না উদ্ধার করা হয়েছে। মুম্বাইয়ের থানের কাশিমিরা এলাকায় গত ২২ মার্চ রাতে তাদের আটক করা হয়। গ্রেফতারকৃতরা হলেন, বাপি আকবর শেখ, মোহাম্মদ পালসা ইসমাইল হাওলাদার, মোহাম্মদ আকরাম ইরফান আলি, মোহাম্মদ লতিফ শেখ ও লোকমান চান মিয়া। এর মধ্যে ৪ জনের বাড়ি বাংলাদেশের খুলনায় এবং বাকি একজনের বাড়ি সিলেটে। এদের মধ্যে তিনজন কয়েক দিন আগে বিমানযোগে ভারতে প্রবেশ করেছে। বাকি দুজন যান ট্রেনে। খবরে বলা হয়েছে, ২২ মার্চ ভোরে থানের চেনা ক্রিকের কাছে একটি বাড়ির গ্রিল কেটে ভেতরে প্রবেশ করে। বাড়িতে ঢুকে তারা মালামালসহ প্রায় ১০ লাখ টাকা লুট করে। পরে মুম্বাইয়ের ভাসাই ও ভারসোভার সেতু দিয়ে যাওয়ার সময় তাদের গ্রেফতার করা হয়।

ভূপৃষ্ঠের দিকে ধেয়ে আসছে নিয়ন্ত্রণ হারানো মহাকাশ স্টেশন

মাথাভাঙ্গা মনিটর: পৃথিবীর দিকে ধেয়ে আসছে চীনের নিয়ন্ত্রণ হারানো মহাকাশ স্টেশন ‘তিয়াংগং- ওয়ান’। মহাকাশযান বিশ্লেষকরা ধারণা করছেন, এই বিশাল মহাকাশযানটি আগামী মঙ্গলবারের মধ্যে কোনো এক সময়ে পৃথিবীতে এসে পড়বে বলে। তারা আশঙ্কা করছেন, কৃত্রিম উপগ্রহটি যে জায়গায় আছড়ে পড়বে তার আশপাশের বিরাট এলাকার মানুষজনের ওপর বিরূপ প্রভাব পড়তে পারে। এমনকি ক্যান্সারের মতো ভয়াবহ রোগ ছড়িয়ে পড়ারও আশঙ্কা রয়েছে। ক্রমেই বিপদজ্জনক হয়ে উঠা তিয়াংগং উপগ্রহটি এখন আর কারো নিয়ন্ত্রণে নেই। যার ফলে কখন অথবা কোথায় আছড়ে পড়তে যাচ্ছে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না  বলে জানিয়েছে ইউরোপীয় মহাকাশ গবেষনাগার প্রধান। তবে নিয়ন্ত্রণহীন উপগ্রহটি অস্ট্রেলিয়া, নিউজাল্যান্ড ও দক্ষিণ আমেরিকার যে কোনো একটি দেশে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ২০১৬ সালের দিকে ‘তিয়াংগং-ওয়ান-এর সঙ্গে চীনা মহাকাশ গবেষণাগারের সব ধরণের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এতেই দেখা দেয় বড় ধরনের বিপত্তি। ধীরে ধীরে এর মেয়াদ ও আয়ুকাল ফুরিয়ে যাওয়ায় এখন পৃথিবীর দিকে আছড়ে পড়তে যাচ্ছে নিয়ন্ত্রনহীন কৃত্রিম উপগ্রহটি।