দেশি টুকরো খবর

গাজীপুর খুলনা সিটি নির্বাচন ১৫ মে

স্টাফ রিপোর্টার: গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনে ১৫ মে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা আজ শনিবার নির্বাচন কমিশন ভবনে এই তফসিল ঘোষণা করেন। এর আগে বেলা ১১টায় এ সংক্রান্ত বৈঠকে বসে কমিশন। তফশিল অনুযায়ী, মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ১২ এপ্রিল; যাচাই-বাছাই ১৪-১৫ এপ্রিল ও প্রত্যাহারের শেষ সময় ২৩ এপ্রিল। সিইসি বলেন, গাজীপুরে ভোটার ১১ লাখ ৬৪ হাজার ৪২৫ জন। আর খুলনায় ভোটার ৪ লাখ ৯৪ হাজার ৪৫৪ জন। সূত্র জানায়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগেই গাজীপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট এই পাঁচ সিটিতে ভোটগ্রহণ করতে হবে। তাই আসছে রমজানের আগে গাজীপুর ও খুলনা সিটি ভোট শেষ করে ঈদের পর অন্য তিন সিটিতে ভোট করবে ইসি।

ঝড়ের কবলে ডুবে গেছে মালবাহী জাহাজ : নিখোঁজ

স্টাফ রিপোর্টার: ঝড়ের কবলে পড়ে ও অতিরিক্ত স্রোতে নোয়াখালীর হাতিয়ার ঠেংগার চরের পাশে একটি মালবাহী জাহাজ ডুবে গেছে। আজ শনিবার সকাল ১০ টার দিকে এমবি খাজা আজমির নামে জাহাজটি ডুবে যায়। এ ঘটনায় ২ থেকে ৩ জন নিখোঁজ রয়েছে বলেও জানা যায়। হাতিয়া কোস্ট গার্ড ও বিভিন্ন সূত্রে জানা গেছে, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা হাতিয়া গামী এমবি খাজা আজমি নামে মালবাহী একটি জাহাজ সকালে ঠেংগার চরের পাশে ঝড়ের কবলে পড়ে। এ সময় অতিরিক্ত স্রোতের কারণে জাহাজটি ডুবে যায়। তবে জাহাজের থাকা মাস্টার ও শ্রমিক সহ ১০জনের মধ্যে ২-৩ জন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে।

বাকিরা নিরাপদে আশ্রয় নিয়েছে। হাতিয়ার কোস্ট গার্ড কর্মকর্তা লেফটেনেন্ট আসিফ মো. অনিক ঘটনার সত্যতা স্বীকার করে জানান আমরা খোঁজ খবর নিচ্ছি তবে জাহাজের ২-৩ জন লোক নিখোঁজ রয়েছে বলে তিনি জানান।

ওসমানী বিমানবন্দর থেকে সাড়ে কেজি স্বর্ণের বার উদ্ধার

স্টাফ রিপোর্টার: সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা একটি ফ্লাইট থেকে ৪ কেজি ৬০২ গ্রাম ওজনের ৪০টি স্বর্ণের বার উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা। আজ শনিবার দুপুরে বাংলাদেশ বিমানের বিজি-২৪৮ ফ্লাইট থেকে স্বর্ণের বারগুলো উদ্ধার করা হয়। যার বাজার মূল্য প্রায় দেড় কোটি টাকার অধিক।

শুল্ক গোয়েন্দা সূত্র জানায়- দুপুর পৌনে ১২টার দিকে দুবাই থেকে আসা বিমানের একটি ফ্লাইট সিলেট ওসমানী বিমানবন্দরে অবতরণ করে। গোপন তথ্যের ভিত্তিতে যাত্রীরা নেমে যাওয়ার পর বিমানে তল্লাশি চালিয়ে একটি ২৮/সি নম্বর সিটের নিচে স্কচস্টেপ মোড়ানো স্বর্ণের বারগুলো পাওয়া যায়। যার ওজন ৪ কেজি ৬০২ গ্রাম। তবে এই অবৈধ সোনার সঙ্গে জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি। জব্দকৃত স্বর্ণের দাম প্রায় দেড় কোটি টাকারও অধিক।

প্রাথমিকে শিক্ষার মূল্যায়ন পরীক্ষা ষষ্ঠ শ্রেণিতে

স্টাফ রিপোর্টার: প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিশু কতোটুকু শিখলো, তা নিয়ে এবার ষষ্ঠ শ্রেণিতে ‘শিখন মূল্যায়ন’ (লার্নিং অ্যাসেসমেন্ট) করা হবে। বাংলা, গণিত ও ইংরেজি- এই তিন বিষয়ে নমুনাভিত্তিক মূল্যায়ন পরীক্ষা নেয়া হবে। নতুন মূল্যায়নে শিক্ষার্থীদের বার্ষিক ফলে কোনো প্রভাব পড়বে না। প্রাথমিক স্তরে শিক্ষার্থীদের অধ্যয়নের দুর্বলতাগুলো চিহ্নিত করে সেসব ঘাটতি পূরণে শিক্ষক নিয়োগসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে শিক্ষা মন্ত্রণালয়। মূল্যায়ন পদ্ধতির গাইড লাইন তৈরি করতে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট (বেডু) কাজ শুরু করেছে।

বেডুর পরিচালক রবিউল কবীর চৌধুরী বলেন, ন্যাশনাল অ্যাসেসমেন্ট অনুযায়ী, পঞ্চম শ্রেণির সমাপনী শেষ করে ষষ্ঠ শ্রেণিতে ওঠা শিক্ষার্থীদের মাত্র ৩৩ শতাংশ বাংলায় এবং ২৫ শতাংশ গণিতে সঠিক জ্ঞাননির্ভর দক্ষতা অর্জন করতে পারছে। বাকি বড় অংশটাই তা পারছে না। তাই এটা এখন একটা বড় ইস্যু।