বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন ঝিনাইদহের লাভলী ইয়াসমিন

ঝিনাইদহ প্রতিনিধি: মত্স্যচাষে অবদান রাখার জন্য নারী উদ্যোক্তা হিসেবে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন ঝিনাইদহ সদর উপজেলার উত্তর কাস্টসাগরা গ্রামের লাভলী ইয়াসমিন। ২০০১ সালে গ্রামের একটি পুকুরে মাছ চাষের মাধ্যমে শুরু হয় তার জীবন সংগ্রাম। নিজের যোগ্যতা ও পরিশ্রম দিয়ে লাভলী নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

লাভলী জানান, এ বছর মাছ চাষে সাফল্যের স্বীকৃতি স্বরূপ বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার (রৌপ্য) পদক পেয়েছেন। ১ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে এ পুরস্কার গ্রহণ করেন। এটা আমার জন্য সৌভাগ্যের ব্যাপার। স্বামী বিএডিসিতে চাকরি করতেন। ২০০১ সালে উদ্বৃত্ত হিসেবে চাকরিচ্যুত হন। সংসারে চরম দুরবস্থা নেমে আসে। তখন হাঁস মুরগি ও গরু পালন শুরু করেন। এরপর গ্রামের একটি পুকুর লিজ নিয়ে রুই, কাতলা, মৃগেল ও সিলভারকার্প মাছের চাষ শুরু করেন। নিজেই এসব কাজ করতেন। বর্তমানে তিনি ৮ একর জমিতে কার্প জাতীয় বিভিন্ন প্রজাতির মাছ চাষ করছেন। বাংলা ১৪২৩ সালে তার খামারে ৯০০ কেজি রেণু ও ২৫ হাজার কেজি পোনা উত্পাদন করেন। এ বছর  ৬১ লাখ ৬৮ হাজার টাকা আয় করেন। পাশাপাশি তার মাছের খামারে ২০০ জন বেকার নারী-পুরুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। ২০১২ সালে সরকারের পক্ষ থেকে মাছ চাষের উপর প্রশিক্ষণ নিতে মালয়েশিয়ায় যান। তার সফলতা দেখে এলাকার অনেকে মাছ চাষে আগ্রহী হয়ে উঠেছেন। মাছ চাষের পাশাপাশি তিনি গবাদি পশু, হাঁস-মুরগি ও শাক-সবজি চাষে অগ্রণী ভূমিকা রাখছেন। মাছ চাষের উপযোগী রেণু পোনা উত্পাদন করে এলাকার চাহিদা মিটিয়ে থাকেন।

কৃষি উন্নয়নের জন্য তিনি ভার্মি কম্পোস্ট সার (কেঁচো সার ) উত্পাদন করছেন। মত্স্য, কৃষি ও প্রাণিসম্পদ অফিস থেকে সহযোগিতা পেয়ে আসছেন। কাজ করে তিনি তিন ছেলেকে মানুষ করেছেন।