বিদেশি টুকরো

টানা চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত মারকেল

মাথাভাঙ্গা মনিটর: টানা চতুর্থবারের মতো জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হয়েছেন অ্যাঙ্গেলা মারকেল। জার্মানিতে নির্বাচন-পরবর্তী সরকার গঠন নিয়ে যে অচলাবস্থা দেখা দিয়েছিল অ্যাঙ্গেলা মারকেল চ্যান্সেলর নির্বাচিত হওয়ায় দেশটিতে সে সংকট কেটে গেল। ধারণা করা হচ্ছে- এবার মারকেল শেষ মেয়াদে দায়িত্বপালন করতে যাচ্ছেন। গতকাল বুধবার জার্মান সংসদে চ্যান্সেলর নির্বাচন করা হয়। নির্বাচনে মারকেল পেয়েছেন ৩৬৪ ভোট এবং বিপক্ষে ভোট পড়েছে ৩১৫টি।

এছাড়া ভোট দেয়া থেকে বিরত ছিলেন নয়জন সংসদ সদস্য। নির্বাচনের পর প্রেসিডেন্ট ফ্রাংক ওয়াল্টার স্টেইনমেয়ার মারকেলকে আনুষ্ঠানিকভাবে শপথ পড়াবেন।

মোদিকে টেক্কা দিতে শক্তিশালী বিরোধী জোট গঠনে সোনিয়া

মাথাভাঙ্গা মনিটর: ভারতে লোকসভা নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন বিজেপি জোটকে টেক্কা দিতে শক্তিশালী একটি বিরোধী জোট গঠন করছেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধি। এ কারণে বিভিন্ন রাজ্যের গুরুত্বপূর্ণ ও আঞ্চলীক রাজনৈতিক দলগুলোকে গেরুয়াদের বিরোদ্ধে একট্টা করতে চাইছেন তিনি। সম্প্রতি এ ধরনের ২০টি বিরোধী দলের নেতাদের এক নৈশভোজে আমন্ত্রণ জানান সোনিয়া। এতে উপস্থিত ছিলেন- কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি দলের প্রবীন নেতা মনমোহন সিংহসহ দলের শীর্ষ নেতারা।

এবার গুজরাটে ইমরান খানকে জুতো নিক্ষেপ

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে জুতো নিক্ষেপ করার একদিন পর একই ঘটনার শিকার হলেন তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ও সাবেক ক্রিকেটার ইমরান খান। গত মঙ্গলবার রাতে পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর গুজরাটে দলীয় একটি র‌্যালিতে অংশগ্রহণের পর বক্তব্য প্রদানের সময় এ ঘটনা ঘটে। এক প্রতিবেদনে বলা হয়েছে, র‌্যালি শেষে একটি গাড়িতে দাঁড়িয়ে বক্তব্য রাখছিলেন ইমরান খান। বক্তব্যের শেষ দিকে জনতার ভিড় থেকে তাকে লক্ষ্য করে একটি জুতো নিক্ষেপ করা হয়। তবে জুতোটি তার গায়ে না লেগে পাশে দাঁড়ানো পিটিআই দলের আরেক নেতা আলিম খানের বুকে লাগে। এরপর ইমরান খান মুহূর্তের মধ্যে স্থান ত্যাগ করেন। ঘটনার পর জনগণ সঙ্গে সঙ্গে জুতো নিক্ষেপকারী ওই ব্যক্তিকে পিটুনি দিয়ে পুলিশের হাতে তুলে দেন।

থাইল্যান্ডে বঙ্গবন্ধু চেয়ার উদ্বোধন বৃহস্পতিবার

মাথাভাঙ্গা মনিটর: থাইল্যান্ডের শিক্ষাপ্রতিষ্ঠান এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে আজ বৃহস্পতিবার (এআইটি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রফেসরশিপের উদ্বোধন হবে। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমোদউইনাই যৌথভাবে থাইল্যান্ডের শিক্ষাপ্রতিষ্ঠান এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এআইটি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রফেসরশিপের উদ্বোধন করবেন।

এ লক্ষ্যে গতকাল বুধবার থাইল্যান্ডে গেছেন পররাষ্ট্রমন্ত্রী। বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনীম ও থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মহাপরিচালক। থাইল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

যুক্তরাজ্যে থেকে ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কার

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ার ২৩ জন কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে। এক সপ্তাহের মধ্যে তাদের দেশত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। রাশিয়ার বেঁধে দেয়া সময়সীমার মধ্যে সাবেক রুশ গুপ্তচর ও তার মেয়েকে নার্ভ এজেন্ট দিয়ে হত্যাচেষ্টা নিয়ে কোনো ব্যাখ্যা না দেয়ায় যুক্তরাজ্য এ পদক্ষেপ নিলো।

যুক্তরাজ্যে বসবাসরত পক্ষত্যাগী সাবেক রুশ গোয়েন্দা সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে বিষ প্রয়োগে হত্যাচেষ্টার ঘটনায় এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করেন থেরেসা মে। গত সোমবার ব্রিটিশ পার্লামেন্টে দেয়া ভাষণে তিনি বলেন, যুক্তরাজ্য এ ঘটনাকে হুমকি হিসেবেই বিবেচনা করছে। গত মঙ্গলবারের মধ্যে যদি তারা (রাশিয়া) কোনও যুক্তি দেখাতে না পারে তাহলে একে রাষ্ট্রদ্রোহী তৎপরতা হিসেবে দেখা হবে।