দেশি টুকরো

আমি কোরআন শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছি

স্টাফ রিপোর্টার: ১১ দিন আগে যে জায়গায় ছুরিকাহত হয়েছেন সেখানে দাঁড়িয়েই কথা বললেন। বললেন পরিবর্তনের কথা। সেই সঙ্গে ক্ষমাও করে দিলেন যিনি তাকে মারার উদ্দেশ্যে ছু্রি মেরেছিলেন সেই ফয়জুলকে। বললেন আশার কথা। তরুণরা যাতে আর বিপথগামী না হয় সে কথা। মৃত্যুর কাছাকাছি গিয়ে ফিরে এসেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে চিকিৎসাধীন থাকার পর রিলিজ পেয়েই প্রথমে ছুটে গিয়েছেন সবুজে ঘেরা শাবি ক্যাম্পাসে। কথা বলেছেন শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সঙ্গে। এ যেন এক রাজসিক প্রত্যাবর্তন। যার জন্য অধীর আগ্রহে ছিলো পুরো বিশ্ববিদ্যালয় পরিবার।

ঠাকুরগাঁয়ের সেই ডিসি আওয়াল যশোরে

স্টাফ রিপোর্টার: ঠাকুরগাঁয়ের সেই জেলা প্রশাসক আবদুল আওয়াল এখন যশোরে। গত ১১ মার্চ তিনি যশোরের ৩১তম জেলা প্রশাসক হিসেবে যোগদান করেছেন। আবদুল আওয়াল ঠাকুরগাঁয়ের জনপ্রিয় জেলা প্রশাসক ছিলেন। তার বদলির আদেশ ঠেকাতে ঠাকুরগাঁয়ে সড়ক অবরোধ ও সাধারণ মানুষের কান্নাকাটির ঘটনা ঘটে। সরকারি আদেশে অবশেষে আবদুল আওয়াল যশোরের জেলা প্রশাসক হিসেবে যোগদান করেছেন। যোগদানের তিন দিন পর বুধবার তিনি যশোরের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।

অভাবের কারণে স্ত্রীকে গলা কেটে হত্যার পর থানায় স্বামী

স্টাফ রিপোর্টার:অভাবের কারণে সাতক্ষীরায় এক গৃহবধূকে গলা কেটে হত্যার পর থানায় আত্মসমর্পণ করেছেন স্বামী। গতকাল বুধবার ভোরে সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার রঘুনাথপুর গ্রামে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। নিহত গৃহবধূর নাম নাছিমা খাতুন (৩৬)। তিনি কালীগঞ্জ উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের রঘুনাথপুর গ্রামের জালালউদ্দিন সানার স্ত্রী ও একই গ্রামের আনোয়ার মোড়লের মেয়ে। তাদের মেয়ে কলেজছাত্রী রাবেয়া খাতুন ও স্কুলছাত্রী খাদিজা খাতুন জানান, সংসারে অভাবের কারণে তাদের বাবার সঙ্গে মায়ের প্রায়ই ঝগড়া হতো। গত মঙ্গলবার রাত ১০টার পরে তারা দুই বোন ঘুমিয়ে পড়ার আগে বাবা ও মায়ের মধ্যে ঝগড়া হয়েছে। এরপর রাতে কখন কি ঘটেছে তা তারা বুঝতে পারেননি। সকালেই দেখতে পান তাদের মাকে গলা কেটে হত্যা করা হয়েছে । পরে তাদের বাবা জালাল সানা কালীগঞ্জ থানায় আত্মসমর্পণ করেছেন।

ইউএস-বাংলার কাঠমান্ডু ফ্লাইট আপাতত বন্ধের সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার: গত সোমবার (১২ মার্চ) নেপালের কাঠমান্ডুতে উড়োজাহাজ দুর্ঘটনায় মানুষ নিহত হওয়ার পর দেশটিতে আপাতত ফ্লাইট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। গতকাল বুধবার বাংলাদেশের বেসরকারি বিমান সংস্থাটির জনসংযোগ বিভাগের মহাব্যস্থাপক (জিএম) কামরুল ইসলাম সংস্থার কার্যালয়ে সাংবাদিকদের একথা জানান।তিনি বলেন, ঢাকা-কাঠমান্ডু-ঢাকা রুটে আমাদের ফ্লাইট পরিচালনা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। উল্লেখ্য, ইউএস-বাংলার একটি ফ্লাইট গত সোমবার কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে অবতরণের সময় বিধ্বস্ত হয়। চার ক্রুসহ মোট ৭১ জন মানুষ ছিলো তাতে। এ ঘটনায় ৫১ জন নিহত হয়।

 

নাটোরে মাদক ব্যবসায়ী মা ও ছেলের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: মাদক সেবন, সংরক্ষণ ও বিক্রির দায়ে নাটোরের বড়াইগ্রাম উপজেলায় মা ও ছেলেকে ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল বুধবার বিকেল সাড়ে ৪টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনোয়ার পারভেজ এ দণ্ডাদেশ দেন।

৩৮ সংসদীয় আসনে পরিবর্তন : খসড়া চূড়ান্ত

স্টাফ রিপোর্টার: আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ১৬টি জেলার ৩৮টি সংসদীয় আসনে পরিবর্তন এনে খসড়া চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল বুধবার কমিশন বেলা ১২টায় কমিশন সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, আজকেই এই তালিকা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে। কারো কোনো দাবি আপত্ত থাকলে ১ এপ্রিল বিকেল ৫টা পর্যন্ত আবেদন করতে পারবেন। কমিশন দাবি আপত্ত শেষে ৩০ এপ্রিল সংসদীয় আসনে চূড়ান্ত তালিকা প্রকাশ করবে বলেও জানান সচিব।

জানা গে‌ছে, খসড়া ত‌া‌লিকায় ঢাকার ৫টি, নারায়ণগঞ্জের ২টি, নীলফামারীতে ১টি, রংপুরে ৩টি, কুড়িগ্রামে ২টি, পাবনায় ২টি, মাগুরায় ২টি, খুলনায় ২টি, সাতক্ষীরায় ২টি, জামালপুরের ২টি, শরীয়তপুরের ২টি, মৌলভীবাজারেরর ২টি, ব্রাহ্মণবাড়িয়ার ২টি, কুমিল্লার ৪টি, নোয়াখালীর ২টি এবং চট্টগ্রামের ২টি আসনে পরিবর্তন আনা হয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হলেন, উপজেলার কালিকাপুর গ্রামের মৃত সুকুমার তিরিশের স্ত্রী অঞ্জলী রানী (৩৮) ও তার ছেলে স্বাধীন (১৯)। জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি দল বিকেল ৩টার দিকে তাদের নিজবাড়ি থেকে তাদের আটক করে। জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক আনিসুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।