গাংনীর ধানখোলা সড়ক থেকে কাটা সেই গাছ বদহজম ॥ ছমিরের জরিমানা

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনীর ধানখোলা-বাঁশবাড়ীয়া সড়কের পাশ থেকে কাটা সেই গাছ অবশেষে বদ হজমে পরিণত হয়েছে। ভ্রাম্যমাণ আদালতে গাছ কর্তনকারী ছমির উদ্দীনের জরিমানা করা হয়েছে। একই সাথে কর্তনকৃত গাছগুলোও জব্দ করা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে গাংনী সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দেলোয়ার হোসেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
গত ২৫ ফেব্রুয়ারি দৈনিক মাথাভাঙ্গায় ‘গাংনীর ধানখোলা সড়কে দুই লক্ষাধিক টাকার সরকারি গাছ হজম’ শিরোনামে সংবাদ প্রকাশ হলে প্রশাসনের নজরে পড়ে। এর প্রেক্ষিতে বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থা নেয় প্রশাসন।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, বন আইন ১৯২৭ এর ২৬ (১ক) ধারায় দোষী সাব্যস্ত করে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদ-ের আদেশ দেয়া হয়। জরিমানার অর্থ পরিশোধ করে ভ্রাম্যমাণ আদালত থেকে মুক্তি পায় ছমির উদ্দীন। আগামী ৩দিনের মধ্যে কর্তনকৃত সেই গাছগুলো উপজেলা প্রশাসনের কাছে জমা দেবে ছমির উদ্দীন।
জানা গেছে, ধানখোলা-বাঁশবাড়ীয়া পাকা সড়কের দু’পাশে সরকারি গাছগাছালি রয়েছে। সম্প্রতি ওই সড়কের ধানখোলা-চিৎলা মাঠের মধ্য থেকে ১৫টি ছোট আকারের ইপিল ইপিল ও মেহগনি গাছ কেটে নেয় ধানখোলা গ্রামের মৃত রমজান আলীর ছেলে ছমির উদ্দীন। সরকারি গাছ কাটার পরেও স্থানীয় প্রভাব দেখিয়ে তা হজম করার অপচেষ্টা করেন ছমির উদ্দীন।
গাংনী সহকারী কমিশনার (ভূমি) দেলোয়ার হোসেন বলেন, সরকারি সম্পদ রক্ষার দায়িত্ব সকলের। গাছ কর্তনের বিষয়টি ক্ষমাযোগ্য নয়। ভ্রাম্যমাণ আদালতে ছমির উদ্দীন দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন। ভবিষ্যতে সরকারি কোনো বৃক্ষ নিধন করবেন না বলেও মুচলেকা দিয়েছেন ছমির উদ্দীন।