বিদেশি টুকরো

ট্রাম্পের নামে নোবেল পুরস্কারের ‘ভুয়া মনোনয়ন’

মাথাভাঙ্গা মনিটর: প্রেসিডেন্ট ট্রাম্পকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়ার ব্যাপারে একটি মনোনয়ন ভুয়া বলে প্রমাণিত হয়েছে। এই জালিয়াতির ব্যাপারে নোবেল কমিটি নরওয়ের পুলিশের কাছে অভিযোগ করেছে বলে জানা যাচ্ছে। অজ্ঞাতপরিচয় একজন আমেরিকান ‘বলপ্রয়োগের মাধ্যমে বিশ্ব শান্তি’ আনার জন্য ট্রাম্পের নাম নোবেল কমিটির কাছে পাঠিয়ে দেন বলে খবর বলা হচ্ছে। অসলোর নোবেল ইনস্টিটিউটের পরিচালক ওলাভ নিওলস্টাড স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আমাদের স্থির বিশ্বাস যে এই মনোনয়ন জাল। এধরনের ‘ভুয়া মনোনয়ন’ আমরা গত বছরও দেখছি।’

নোবেল কমিটির বিবেচনার জন্য প্রতি বছর মনোনয়ন পাঠানোর শেষ তারিখ ৩১ জানুয়ারি। অক্টোবর মাসের গোঁড়ার দিকে এই পুরস্কার ঘোষণা করা হয়। আর প্রার্থীদের মনোনয়নের কাজটা চরম গোপনীয়তার মধ্যে চালানো হয়।

সরকারি কর্মকর্তা, সংসদ সদস্য, সাবেক নোবেল বিজয়ী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ নির্বাচিত কিছু ব্যক্তিত্ব এই মনোনয়ন পাঠাতে পারেন।

সর্বসম্প্রতি ২০১৭ সালের নোবেল পুরস্কার পেয়েছিলো পরমাণু অস্ত্র-বিরোধী সংগঠন আইসিএএনডাব্লিউ।

মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে বারাক ওবামা এবং বিল ক্লিনটন এই সম্মান অর্জন করেছেন।

কাশ্মিরে ভারতীয় সৈন্যদের হামলায় ২ পাকস্তানি সেনা নিহত

মাথাভাঙ্গা মনিটর: বিতর্কিত কাশ্মিরে নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতীয় সৈন্যদের গুলিতে অন্তত দুই পাকিস্তানি সৈন্য নিহত হয়েছে। গত বুধবার সন্ধ্যায় পাকিস্তান সেনাবাহিনীর গণযোগাযোগ শাখা ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর) জানিয়েছে, ভারতীয় সৈন্যরা বিনা উস্কানিতে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ভিম্বার সেক্টরের নিয়ন্ত্রণ রেখা বরাবর হামলা চালিয়েছে।

২০০৩ সালে দু’দেশই নিয়ন্ত্রণ রেখা বরাবর অস্ত্রবিরতি ঘোষণা করেছে। কিন্তু প্রায়ই সেখানে উভয়পক্ষের মধ্যে গুলি বিনিময় হয় এবং অস্ত্রবিরতি লংঘনের জন্য দেশ দুটি পরস্পরকে দায়ী করে।

গত মঙ্গলবার ভোরে পাকিস্তানের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় ভারতের ডেপুটি হাইকমিশনার জেপি সিংকে তলব করে এবং বিনা উসকানিতে নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতীয় সৈন্যদের অস্ত্রবিরতি লংঘনের তীব্র প্রতিবাদ জানায়।

ইউরোপে ঠাণ্ডায় মৃতের সংখ্যা বেড়ে ৩০

মাথাভাঙ্গা মনিটর: গোটা ইউরোপ জুড়ে চলছে শৈত্যপ্রবাহ। বরফে ঢেকে গেছে পুরো ইউরোপ। আর এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। ওই অঞ্চলের বিভিন্ন দেশে প্রচণ্ড ঠাণ্ডায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০ জন । তবে ব্রিটেন, পোল্যান্ড, ফ্রান্স ও স্পেনের অবস্থা সবচেয়ে ভয়াবহ। এর মধ্যে লন্ডনে ১০ জন, পোল্যান্ডে নয়জন, ফ্রান্সে চারজন, লিথুনিয়ায় তিনজন, ইতালিতে একজন এবং রোমানিয়ায় দুজনের মৃত্যু হয়েছে। এদের বেশির ভাগই গৃহহীন ও বয়স্ক ব্যক্তি।

ইউরোপের একাধিক আঞ্চলিক সড়ক বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া এই অঞ্চলের ট্রেন ও বিমান চলাচল স্থগিত রাখা হয়েছে। শীতের তীব্রতার কারণে শতাধিক স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। অনেক ব্যবসা প্রতিষ্ঠান তাদের কর্মীদের বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে। চলতি সপ্তাহের শেষ নাগাদ শীতের তীব্রতা থাকতে পারে বলে সতর্ক করা হয়েছে।

জোর করে হিজাব খোলার অপরাধে ৬০ হাজার ডলার ক্ষতিপূরণ

মাথাভাঙ্গা মনিটর: জোর করে হিজাব খুলে ফেলার এক মামলায় নিউইয়র্ক শহরের কর্তৃপক্ষ তিনজন মহিলার সাথে এক আইনি সমঝোতায় পৌঁছেছে। তাদের প্রত্যেককে ৬০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে।

মামলার বাদী তিনজন তরুণী অভিযোগ করেছিলেন যে নিউইয়র্ক পুলিশের কর্মকর্তারা সবার সামনে তাদের হিজাব খুলে ফেলতে বাধ্য করেছিলেন এবং ছবি তুলেছিলেন। মামলাটির শুরু ২০১২ সালের। এক তরুণীর বিরুদ্ধে ফৌজদারি মামলায় পুলিশ তাকে আটক করে। ব্রুকলিন পুলিশ জনসমক্ষে তাকে হিজাব খুলতে বাধ্য করে এবং হিজাব বিহীন অবস্থায় তার ছবি তোলে। যদিও ওই নারীর বিরুদ্ধে ফৌজদারি মামলাটি আগেই খারিজ হয়ে গিয়েছিলো।

কিন্তু হিজাব খোলার ব্যাপারে একই ধরনের বেশ কয়েকটি ঘটনা ঘটার পর এ নিয়ে পুলিশের বিরুদ্ধে মামলা দায়ের করা হয় এবং এতোদিন ধরে মামলাটি চলছিলো। অবশ্য এরই মাঝে ২০১৫ সালে নিউইয়র্ক পুলিশ বিভাগ থেকে কর্মকর্তাদের প্রতি নতুন নির্দেশনা জারি করা হয়েছে। এতে ধর্মীয় প্রয়োজনে যারা মাথা ঢেকে রাখেন, সেটা খুলে ফেলার ব্যাপারে নিয়মাবলী জারি করা হয়।