দেশি টুকরো

রবির ব্যাংক অ্যাকাউন্ট জব্দের সিদ্ধান্ত আপিল বহাল

স্টাফ রিপোর্টার: মোবাইলফোন অপারেটর রবির সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিদ্ধান্ত স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। ফলে তিন দিনের জন্য রবির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ রাখার এনবিআরের সিদ্ধান্ত বহাল রয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা। গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে এনবিআরের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। রবির পক্ষে ছিলেন ব্যারিস্টার তানজিবুল আলম।

এর আগে গত মঙ্গলবার রবির সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দের বিষয়ে এনবিআরের সিদ্ধান্ত স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিলে শুনানির জন্য আজকের (বৃহস্পতিবার) দিন ধার্য করেন চেম্বার আদালত।

মঞ্চ ভেঙে পড়ে গেলেন মেয়র সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার: রাজধানীর পরীবাগে মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের এক মতবিনিময় অনুষ্ঠানের মঞ্চ ভেঙে পড়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ডের সার্বিক উন্নয়ন, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ও সংশ্লিষ্ট বিভিন্ন নাগরিক সমস্যার কথা শুনতে চলছিলো ‘জনতার মুখোমুখি জনপ্রতিনিধি’ শীর্ষক অনুষ্ঠান। অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। সেখানে উপস্থিত নাগরিকদের বিভিন্ন প্রশ্ন ও সমস্যার কথা শুনে উত্তর দিচ্ছিলেন মেয়র। প্রশ্নের উত্তর দেয়ার সময়ই হঠাৎ ভেঙে পড়লো মঞ্চ। মেয়রসহ মঞ্চে উপস্থিত সবাই ভাঙা মঞ্চ নিয়ে পড়ে গেলেন নিচে। এসময় মঞ্চে প্রায় ৩০-৩৫ জন ছিলেন। তবে কেউ আহত হননি। বেলা সাড়ে ১২টার কিছু সময় পরে এ ঘটনা ঘটে। পরে মেয়র থোকন দাঁড়িয়ে বলেন, আল্লাহর রহমতে আমি ঠিক আছি। কোনো সমস্যা হয়নি। এটি দুর্ঘটনাবশত হয়েছে। যেহেতু এমন দুর্ঘটনা ঘটেছে তাই আজ আর দুই-একটি প্রশ্ন নিয়েই অনুষ্ঠান শেষ করে দেব। সবাই ধাতস্ত হলে রাস্তায় দাঁড়িয়ে আরও কিছুক্ষণ কথা বলেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। বেলা ১টার দিকে সেখান থেকে তিনি চলে যান।

নিজাম হাজারীর এমপি পদ বৈধ : হাইকোর্ট

স্টাফ রিপোর্টার: ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর পদে থাকার বৈধতা নিয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছে হাইকোর্ট। ফলে নিজাম হাজারীর এমপি পদ বৈধ বলে জানিয়েছেন আইনজীবীরা। গতকাল বৃহস্পতিবার বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকীর হাইকোর্টের একক বেঞ্চ এ রায় ঘোষণা করেন। এর আগে গত ২৭ ফেব্রুয়ারি ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর পদে থাকা নিয়ে রুল নিষ্পত্তির রায়ের জন্য আজকের দিন নির্ধারণ করেন হাইকোর্ট। উভয় পক্ষের শুনানি শেষে এদিন ঠিক করেন আদালত।

মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের উপপরিদর্শকের ৯ পদে ৭৮ হাজার আবেদন!

স্টাফ রিপোর্টার: মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপপরিদর্শকের (এসআই) নয়টি শূন্য পদে নিয়োগ পেতে আবেদন করেছেন ৭৮ হাজার ৮২ জন। প্রতি পদের বিপরীতে আবেদনের সংখ্যা আট হাজার ৬৭২টি। এসআই পদে সব মিলিয়ে বেতন প্রায় ২৬ হাজার টাকা। গত ডিসেম্বরে ১২ ধরনের ২৪২টি পদে কর্মকর্তা ও সদস্য নিয়োগের বিজ্ঞপ্তি দেয়ার পর আবেদনের সংখ্যা দেখে কর্মকর্তারা অবাক হয়েছেন। ২৪২টি পদের বিপরীতে মোট ২ লাখ ১৭ হাজার আবেদন পড়েছে। অবস্থা এমনই যে আবেদনগুলোর প্রাথমিক যাচাই (শর্ট লিস্ট) করাও সংস্থাটির পক্ষে প্রায় অসম্ভব হয়ে পড়েছে। ২৬ হাজার টাকা বেতনের এসআইয়ের নয়টি পদের জন্য এতো আবেদনের কোনো কারণ খুঁজে পাচ্ছেন না কর্মকর্তারা। মাদক নিয়ন্ত্রণ কর্মকর্তারা জানান, গত ডিসেম্বরে ১২ ধরনের ২৪২ পদে নিয়োগের আবেদন চাওয়া হয়। এর মধ্যে সর্বাধিক ৭৮ হাজার জন আবেদন করেছেন নয়টি এসআই পদের জন্য। এছাড়া হিসাবরক্ষকের ১২টি পদে আবেদন করেছেন ৩ হাজার ৫৫৮ জন, সহকারী প্রসিকিউটরের দুটি পদে দেড় হাজার জন আবেদন করেছেন। এই তিন পদেরই বেতন হবে গ্রেড-১১ অনুযায়ী। যার মূল বেতন সাড়ে ১২ হাজার টাকা। বাসাভাড়া ও অন্য সুবিধাদি মিলিয়ে মাসে মোট বেতন হবে ২৬ হাজার টাকার মতো। এই তিন পদের ন্যূনতম যোগ্যতা চাওয়া হয়েছিলো স্নাতক পাস।