নারী ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে মানসম্পন্ন আয়োডিনযুক্ত লবণ নিশ্চিত করতে চুয়াডাঙ্গায় কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: বুদ্ধিদীপ্ত জাতি গঠন, নারী ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে মানসম্পন্ন আয়োডিনযুক্ত লবণ নিশ্চিত করতে ভবিষ্যত চ্যালেঞ্জ মোকাবেলার কৌশল প্রণয়নের মধ্যদিয়ে গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয়ের কনফারেন্সহলে অনুষ্ঠিত হয় ‘পলিসি ডায়লগ টুওয়ার্ডস সাসটেনেবল ইউনিভার্সল সল্ট আয়োডাইজেশন’ শীর্ষক কর্মশালা। কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ।
বাংলাদেশে ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং নিউট্রিশন ইন্টারন্যাশনাল (এনআই) বাংলাদেশ’র যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব এবং পরিচালক চষধহহরহম ্ উবাবষড়ঢ়সবহঃ বিসিক ইফতেখারুল ইসলাম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্মসচিব এবং পরিচালক (ফাইনান্স) বিসিক হাবিবুর রহমান, সিভিল সার্জন ডা. খায়রুল আলম, নিউট্রিশন ইন্টারন্যাশনাল’র ন্যাশনাল প্রোগ্রাম অফিসার, ডা. আশেক মাহফুজ, সিআইডিডি, বিসিক’র প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার শফিকুল আলম।
প্রধান অতিথি ইফতেখারুল ইসলাম খান বলেন, বর্তমানে সরকার জনস্বাস্থ্যের বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব প্রদান করেছে। জনস্বাস্থ্যের সাথে সম্পর্কিত আয়োডিন সম্পর্কে সচেতনতা বাড়লেও এখনও এক্ষেত্রে আমরা কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হইনি। আয়োডিন বিষয়ক প্রকল্পের মাধমে আমরা এই সদস্য সমাধানে দীর্ঘসময় ধরে কাজ করছি। কাক্সিক্ষত সাফল্য অর্জনে দরিদ্র জনগোষ্ঠী বিশেষ করে নারীদের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টির জন্য সমাজের শিক্ষিত ব্যক্তিবর্গ, শিক্ষক, ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলকে ভূমিকা পালনের আহ্বান জানান।
যুগ্মসচিব এবং পরিচালক হাবিবুর রহমান বলেন আয়োডিনের ঘাটতি কাটিয়ে উঠতে জাতীয় ও স্থানীয় পর্যায়ের কার্যক্রমে সমন্বয় নিশ্চিত করতে হবে। সিআইডিডি প্রকল্প, বিসিক’র প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মো. শফিকুল আলম বলেন বুদ্ধিদীপ্ত জাতি গঠনে আয়োডিনের ভূমিকা অপরিসীম এবং পরিমিত মাত্রার আয়োডিনযুক্ত লবণের মাধ্যমে এটি নিশ্চিত করতে হবে।
কর্মশালায় ‘সুস্বাস্থ্য গঠন ও প্রতিভা বিকাশে আমাদের দৈনন্দিন খাদ্যে আয়োডিনের ভূমিকা’ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহের প্রফেসর ড. বোরহান উদ্দিন। কর্মশালার সভাপতি জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ জেলা প্রশাসনের পক্ষ থেকে মোবাইলকোর্ট পরিচালনা এবং মনিটরিং কার্যক্রম আরও কার্যকর করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।