বিদেশি টুকরো

সাবেক সাংবাদিক ম্যাকরমাক অস্ট্রেলিয়ার নতুন উপপ্রধানমন্ত্রী

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়ার নতুন উপপ্রধানমন্ত্রী হলেন দেশটির একটি আঞ্চলিক পত্রিকার সাবেক সম্পাদক মিশেল ম্যাকরমাক। ক্ষমতাসীন জোটের অংশীদার দ্য ন্যাশনালসের নেতা হিসেবে বার্নাবি জয়সের স্থলাভিষিক্ত হওয়ায় স্বাভাবিকভাবেই তিনি অস্ট্রেলিয়ায় উপপ্রধানমন্ত্রী হলেন। সাবেক কর্মচারীর সঙ্গে যৌন সম্পর্কে জড়িয়ে গত শুক্রবার উপপ্রধানমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হন তার পূর্বসূরি বার্নাবি জয়েস। তিনি উপপ্রধানমন্ত্রী হিসেবে দুবছর দায়িত্ব পালন করেছেন। দ্য ন্যাশনালসের প্রধানের পদ থেকে সোমবার সরে দাঁড়াবেন ঘোষণা দিয়েছিলেন জয়েস। ম্যালকম টার্নবুলের উপপ্রধান হওয়া সাংবাদিক ম্যাকরমাক অস্ট্রেলিয়ার রাজনীতিতে খুব একটা পরিচত কেউ নন। রাজনীতিতে জয়েসের তুলনায় অনেক কম অভিজ্ঞতা নিয়ে তিনি এই পদে আসীন হলেন। তিনি প্রথম পার্লামেন্টে যান ২০১০ সালে।

কানে হেডফোন গুঁজে রেললাইন ধরে হাঁটতে গিয়ে ভারতীয় ৬ কিশোরের মৃত্যু

স্টাফ রিপোর্টার: ভারতের উত্তরপ্রদেশের পিলখুয়া নামক এলাকায় কানে হেডফোন গুঁজে রেললাইন ধরে হাঁটতে যেয়ে ট্রেনে কাটা পড়ে ৬ কিশোরের মৃত্যু হয়েছে। তাদের আর এক বন্ধু হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে রবিবার মধ্যরাতে। পুলিশ জানিয়েছে, মৃতেরা হল বিজয়, আকাশ, রাহুল, সমীর, আরিফ এবং সালিম। আর গুরুতর জখম হয়ে যে হাসপাতালে চিকিৎসাধীন, তার পরিচয় জানা যায়নি। তবে এদের প্রত্যেকেরই বয়স ১৪ থেকে ১৬ বছরের মধ্যে। প্রত্যেকের কানেই হেডফোন ছিলো বলে জানা গেছে।  এক প্রত্যক্ষদর্শী পুলিশকে জানিয়েছে, হেডফোনে গান শুনতে শুনতে তারা প্রত্যেকেই লাইন ধরে হেঁটে যাচ্ছিলো। পিলখুয়ার সাদিকপুরার কাছে পৌঁছুলে পিছন থেকে একটি ট্রেন এসে তাদের ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই মারা যায় ৬ বন্ধু। অপর একজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আফগানিস্তানে সেনা অভিযানে ২৮ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানে পৃথক সেনা অভিযানে গত রোববার অন্তত ২৮ জঙ্গি নিহত ও অপর নয়জন আহত হয়েছে। গতকাল সোমবার আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় একথা জানিয়েছে। সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, উত্তরাঞ্চলীয় ফারইয়াব প্রদেশের পাশতুন কোট জেলায় এক সেনা অভিযানে ১৬ জঙ্গি নিহত ও অপর ছয় জন আহত হয়েছে। আফগান বিমান বাহিনী দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের গরমশির জেলায় তালেবান জঙ্গিদের ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায়। এতে ছয় জঙ্গি নিহত হয়েছে এবং ঘাঁটিটি ধ্বংস হয়ে গেছে।

পূর্বাঞ্চলীয় লাগমান প্রদেশে একটি অভিযানে তিন জঙ্গি নিহত ও অপর তিনজন আহত হয়েছে। এদিকে বালখ প্রদেশের চেমতাল জেলায় এক বিমান হামলায় তিন জঙ্গি নিহত হয়েছে।

সিরিয়ায় আইএসের সর্বশেষ ঘাঁটিতে হামলায় ২৫ বেসামরিক লোক নিহত

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার পূর্বাঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) এর সর্বশেষ ঘাঁটিতে বিমান হামলায় সাত শিশুসহ অন্তত ২৫ বেসামরিক লোক প্রাণ হারিয়েছে। গতকাল সোমবার ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস একথা জানিয়েছে। ইরাক সীমান্তবর্তী আলবু কামালে আইএসের সাবেক ঘাঁটির উত্তরে আল শাফাহ্ গ্রাম ও এর আশপাশে রবিবার এ হামলা চালানো হয়।