দেশি টুকরো

সুচি বিচার দাবি শান্তিতে নোবেলজয়ীর

স্টাফ রিপোর্টার: রাখাইনে মিয়ানমার সরকার পরিকল্পিতভাবে গণহত্যা চালানোর জন্য অং সান সু চি’কে দায়ী করে বিষয়টি আন্তর্জাতিক আদালতে বিচারের দাবি জানিয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী তিন নারী। বাংলাদেশ সফররত ইরানের শিরিন এবাদি, ইয়েমেনের তাওয়াক্কুল কারমান ও যুক্তরাজ্যের মরিয়েড মুগুয়ার সোমবার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরির্দশন করে সাংবাদিকদের সামনে এ দাবি জানান। আরব বসন্তের দিনগুলোতে ইয়েমেনের বিপ্লবের প্রতীক হয়ে ওঠা সাংবাদিক, অধিকারকর্মী তাওয়াক্কুল কারমান ২০১১ সালে আরও দুইজনের সঙ্গে নোবেল শান্তি পুরস্কার পান।  কুতুপালং আশ্রয় শিবির ঘুরে দেখার পর তাওয়াক্কুল বলেন, মিয়ানমারে যা হচ্ছে তা গণহত্যা ছাড়া আর কিছু নয়। এরপরও আন্তর্জাতিক সম্প্রদায় যদি চুপ থাকে, সেটা পৃথিবীর সব মানুষের জন্য লজ্জার হবে। যারা এ অপরাধের জন্য দায়ী, তাদেরকে আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি করার দাবি জানাচ্ছি। রাখাইনের নিরাপত্তা বাহিনীর স্থাপনায় হামলার পর গতবছর ২৫ আগস্ট থেকে সেনাবাহিনীর এই দমন অভিযান শুরু হয়, যাকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে চিহ্নিত করেছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র।

ইসলাম ধর্মের তালিম নিচ্ছেন শাকিব খান!

স্টাফ রিপোর্টার: ঢাকাই সিনে ইন্ডাস্ট্রির শীর্ষ নায়ক শাকিব খান। ব্যক্তিগত জীবনে ঝড়-ঝাপটা গেলেও প্রফেশনাল লাইফে দারুণ সময় কাটাচ্ছেন শাকিব। তাইতো ব্যক্তিগত জীবনে শান্তি খুঁজে আনতে তিনি শান্তির ধর্ম ইসলামের তালিম নেয়া শুরু করেছেন। এজন্য সম্প্রতি দেশে ফিরে মুফতি উসামার সঙ্গে দেখা করেছেন শাকিব। কিছুক্ষণ বসে তারা ধর্মীয় আলাপও করেছেন। এমন কয়েকটি স্থিরচিত্র এখন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরালও হয়ে গেছে। ছবিতে দেখা যায় শাকিব পাঞ্জাবি ও পায়জামা পরে মুফতি উসামার কথা মনোযোগ দিয়ে শুনছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, মুফতি উসামার সাথে শাকিব খানের অনেক আগে থেকেই যোগাযোগ রয়েছে। ধর্মীয় যে কোনো ব্যাপারে রাজধানী ধানমন্ডির তাকওয়া মসজিদের ইমাম উসামার পরামর্শ নিতেন শাকিব। তাকে সঙ্গে নিয়ে শাকিব খান ২০১৬ সালে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিয়েছিলেন।

চবির ৮ শিক্ষার্থী দুই বছরের জন্য বহিষ্কার

স্টাফ রিপোর্টার: শৃংঙ্খলা ভঙ্গ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রক্টর অফিস ও সাংবাদিকদের ওপর হামলাসহ এক শিক্ষার্থী অপরহণ করে টাকা আদায়ের অভিযোগে ৮ শিক্ষার্থীকে দুই বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল সোমবার বিকেল ৪টার দিকে সাংবাদিকদের প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এ বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে শৃংঙ্খলা ভঙ্গ করে মঙ্গলবার প্রক্টর অফিস ও কর্মরত সাংবাদিকদের গাড়িসহ তাদের ওপর হামলা করায় দায়ে ৪ শিক্ষার্থীকে এবং প্রাণ রসায়ন বিভাগের  সাজিক খান নামের এক শিক্ষার্থীকে অপহরণ করে ১ লাখ ৭৫ হাজার টাকা আদায়ের ঘটনায় চার শিক্ষার্থীকে ২ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। সোমবার থেকে এ বহিষ্কারের কার্যদিন শুরু হয়েছে বলে জানান তিনি।

বহিষ্কৃতরা হলেন, বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশান বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের সাইফুল ইসলাম সাইফ, অর্থনীতি বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মো. লোকমান হোসেন, আধুনিক ভাষা ইনস্টিটিউটের কনক শাহ জয় ও নাট্যকলা বিভাগের মাহমুছুল হাসান লোটাসকে প্রক্টর অফিস ও সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় বহিষ্কার করা হয়। সাইফুল ইসলাম সাইফ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বহিষ্কৃত সদস্য এবং সিটি মেয়র আ জ ম নাছিরের অনুসারী বলে ক্যাম্পাসে পরিচিত। এছাড়া গত বৃহস্পতিবার এক শিক্ষার্থীকে অপহরণের দায়ে ম্যানেজমেন্ট বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের সাব্বির হোসেন, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ইয়াসিন আরাফাত, আধুনিক ভাষা ইনস্টিটিউটের সফিকুল ইসলাম এবং একই বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ইফতেখার উদ্দিন রিয়াজকে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়। সাব্বির বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের উপ অর্থ সম্পাদক ও আওমীলীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত।