বিদেশি টুকরো

শিশু জয়নব আনসারীর হত্যাকারীকে চারবার মৃত্যুদণ্ডের আদেশ

মাথাভাঙ্গা মনিটর: বিশ্বালোচিত পাকিস্তানের লাহোরে ছয় বছরের শিশু জয়নব আনসারিকে ধর্ষণ ও হত্যা মামলায় অভিযুক্ত ইমরান আলিকে মৃত্যুদণ্ড দিয়েছে পাকিস্তানের আদালত। ৪ জানুয়ারি থেকেই নিখোঁজ ছিলো জয়নব। গত ৯ জানুয়ারি লাহোরের দক্ষিণের কাসুরে জয়নব আনসারির মৃতদেহ খুঁজে পাওয়া যায়। মক্তবে কোরআন পড়া শেষে বাড়ি ফেরার পথে সে অপহৃত হয়। ওমরা পালন করতে ওই সময় তার পিতা-মাতা সৌদি আরবে ছিলেন। গতকাল শনিবার পাঞ্জাব প্রদেশের কাসুরের এক কারাগারের অভ্যন্তরে সন্ত্রাস-বিরোধী আদালতের বিচারক সাজ্জাদ আহমেদ এই দণ্ড ঘোষণা করেন। ইমরান আলি অপহরণ, ধর্ষণ, হত্যা ও সন্ত্রাসবাদের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন এবং সবগুলোতে তাকে আলাদাভাবে মোট চারবার মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। অন্যদিকে সমকামিতার অভিযোগেও তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

চীনে অগ্নিকাণ্ডে ৯ জনের প্রাণহানি : আহত ১

মাথাভাঙ্গা মনিটর: চীনের দক্ষিণাঞ্চলের একটি বর্জ্য প্রক্রিয়াকরণ স্থাপনায় অগ্নিকাণ্ডে ৯ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছে আরও এক ব্যক্তি। দক্ষিণাঞ্চলের গুয়াংডং প্রদেশের কিংইউয়ান শহরে গতকাল শনিবার সকালের দিকে বর্জ্য প্রক্রিয়াকরণ এলাকায় অগ্নিকাণ্ড ছড়িয়ে পড়ে। পরে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। আগুনে আহত একজনকে হাসপাতালে পাঠানো হয়েছে। তবে তার অবস্থা আশঙ্কাজনক নয়। জানা গেছে, অগ্নিকাণ্ডের ঘটনায় একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

প্রধানমন্ত্রীর পদত্যাগের পর এবার ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি

মাথাভাঙ্গা মনিটর: প্রধানমন্ত্রী হেইলএমারিয়াম ডেসালেংয়ের পদত্যাগের মাত্র এক দিনের মাথায় গত শুক্রবার ইথিওপিয়ায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ইথিওপিয়ার জাতীয় সম্প্রচার মাধ্যমের এক বিবৃতিতে বলা হয়েছে, সরকারবিরোধী বিক্ষোভ দমনে জরুরি অবস্থা জারি করা প্রয়োজন হয়ে পড়েছিলো। তবে কতদিন স্থায়ী হবে এবং জরুরি অবস্থায় কী কী বিধিনিষেধ আরোপ থাকবে, সে সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি বিবৃতিতে।

গত কয়েক বছরে ইথিওপিয়ায় সরকারবিরোধী বিক্ষোভে অসংখ্য মানুষ নিহত হয়েছে। বিক্ষোভ দমনে ১০ মাস জরুরি অবস্থা জারি ছিলো। গত বছর এর মেয়াদ শেষ হয়। তবে তা বিক্ষোভ ঠেকাতে ব্যর্থ হয়। এ সময়ে কারারুদ্ধবিরোধী রাজনৈতিক নেতাসহ হাজার হাজার বন্দিকে ছেড়ে দিতে বাধ্য হয় সরকার।

নাইজেরিয়ায় মাছের বাজারে বোমা হামলায় নিহত ১৮

মাথাভাঙ্গা মনিটর: নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কন্ডুগা শহরে তিনটি বোমা হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন। নিরাপত্তা সূত্রগুলোর বরাতে জানিয়েছে, একটি মাছের বাজারে দুটি বোমা হামলা চালানো হয়েছে এবং কাছেই আরেকটি বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে। গত শুক্রবার সন্ধ্যায় বোর্নো রাজ্যের রাজধানী মাইদুগুরি থেকে ৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বের শহরটিতে এসব বোমা হামলা চালানো হয়। হামলাটির বিষয়ে বিস্তারিত প্রতিবেদন শনিবার প্রকাশিত হয়। কয়েকটি প্রতিবেদনে হামলায় ১৯ জন নিহত হওয়ার কথা বলা হয়েছে, যাদের মধ্যে ১৮ জন বেসামরিক ও একজন সৈন্য। হামলায় আরও অন্তত ৫০ জন আহত হয়েছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত দায় স্বীকার না করলেও হামলার জন্য কট্টরপন্থি বিদ্রোহী গোষ্ঠী বোকো হারামকেই দায়ী করা হচ্ছে। নাইজেরিয়ার উত্তরাঞ্চলে একটি ইসলামিক রাজ্য প্রতিষ্ঠার জন্য ২০০৯ সাল থেকে সহিংসতা শুরু করে বোকো হারাম। তারপর থেকে তাদের হামলায় প্রায় ২০ হাজার লোক নিহত ও ২০ লাখেরও বেশি মানুষ ব্যস্তুচ্যুত হয়েছেন।