জীবননগরে ‘রোটা ভাইরাসের’ প্রাদুর্ভাব

জীবননগর ব্যুরো: জীবননগর উপজেলায় ঠা-া ও গরমে ‘রোটা ভাইরাস’ জনিত ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত তিন দিনে ১০৫ জন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি। গতকাল শনিবার দুপুর ১২টা পর্যন্ত ১৪ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। কর্তব্যরত চিকিৎসক এটিকে লোটা ভাইরাস হিসেবে চিহ্নিত করেছেন।
জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ঠা-া ও গরম জনিত কারণে ডায়ারিয়া রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। গত বৃহস্পতিবার ও শুক্রবার দু’দিনে ১০৫ জন ডায়ারিয়ায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে চিকিৎসা সেবা গ্রহণ করেছে। ডায়রিয়া বেডে রোগী সংকুলান না হওয়ায় এ রোগে আক্রান্তদের বারান্দাতে ঠাঁই নিয়ে চিকিৎসা নিতে হচ্ছে। আক্রান্ত রোগীদের মধ্যে শিশু ও বৃদ্ধের সংখ্যায় বেশি। গতকাল শনিবার হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ডা. এসএম আতাউর রহমান রতন জানালেন, এটি লোটা ভাইরাস জনিত ডায়রিয়া। এ ভাইরাসে আক্রান্ত হলে ৬ থেকে ৭ দিন রোগীকে চিকিৎসা করতে হয়। চিকিৎসা নিলে ভালো হয়ে যায় রোগী। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তিনি জানালেন, গতকাল শনিবার সকাল হতে দুপুর ১২টা পর্যন্ত নতুন করে ১৪ জন লোটা ভাইরাস জনিত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রফিকুল ইসলাম জানান, আবহাওয়া পরিবর্তনের কারণে ভাইরাসজনিত রোগের সংক্রামন ঘটে থাকে। ডায়রিয়ায় মানুষ আক্রান্ত হলেও তাদের নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে এবং চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে বলে জানান তিনি।