আবারও চুয়াডাঙ্গার গড়াইটুপি ইউপি নির্বাচনের তফশিল নিয়ে জটিলতা : ৫টি’র তফশিল আজ অথবা কাল

নজরুল ইসলাম: মামলাসহ বিভিন্ন কারণে মেয়াদ শেষ হওয়ার পরও বছরের পর বছর ভোট না হওয়া, উপনির্বাচন, সাধারণ নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন। দেশের অন্যান্য জেলার ন্যায় আজ অথবা কাল তফশিল ঘোষণার মধ্যদিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে চুয়াডাঙ্গা জেলার ৫টি ইউপি নির্বাচন। যদিও এ তফশিলে নবগঠিত গড়াইটুপি ইউপি নির্বাচনের কথা ছিলো। আবারও আইনি জটিলতার কারণে আপাতত গড়াইটুপিকে বাইরে রেখেই অনুষ্ঠিত হবে নির্বাচন। এমনই আভাস দিয়েছে জেলা নির্বাচন কমিশন। গড়াইটুপি ইউপি’র নির্বাচন নিয়ে স্থানীয়দের মধ্যে নানা হিসাব নিকাশ শুরু হলেও তা থমকে গেছে। সেই সাথে নির্বাচন তফশিল নিয়ে বার বার লুকোচুরি হওয়ায় জনমনে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।
সূত্রে জানা গেছে, মামলাসহ বিভিন্ন কারণে মেয়াদ শেষ হওয়ার পরও বছরের পর বছর ভোট না হওয়া, উপনির্বাচন, নবগঠিত ইউনিয়ন গুলোতে নির্বাচন করার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। সে লক্ষ্যে নির্বাচন কমিশন ইউনিয়ন পরিষদের তালিকা এবং ভোটার তালিকার সিডি প্রস্তুত করেছে। চলতি মাসের শেষের দিকে তফশিল দিয়ে মার্চের শেষে ভোট করার প্ররিকল্পনা করেছে। এখন কমিশন বৈঠকে চূড়ান্ত হলে তারিখ ঘোষণা হবে। এদিকে গত ৬ ফেব্রুয়ারি নির্বাচন উপযোগী ইউনিয়নের সাধারণ, স্থগিত এবং উপনির্বাচনের জন্য সর্বশেষ হালনাগাদ ভোটারসহ ছবিছাড়া ও ছবিসহ ভোটার তালিকার সিডি পাঠায়। পরে মাঠপর্যায়ের কর্মকর্তারা সিডি যাচাই করে ৮ ফেব্রুয়ারি কমিশনে পাঠিয়েছে। এখন নির্বাচনের তারিখ ঠিক হলে ভোট হবে। সম্ভাব্য সে তারিখ প্রায় চূড়ান্ত। ফেব্রুয়ারিতে তফশিল এবং মার্চের ২৮ অথবা ২৯ তারিখে নির্বাচন অনুষ্ঠিত হবে এমনটিই জানিয়েছে সূত্র। কারণ নির্বাচন অনুষ্ঠিত না হওয়া এসব ইউপির চেয়ারম্যান ও সদস্যরা দীর্ঘদিন ক্ষমতায় রয়েছেন। কমিশন ইউপিগুলোতে ভোট দিয়ে দ্রুত দায়মুক্ত হতে চায়। চুয়াডাঙ্গা জেলার যে সব ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে তার মধ্যে রয়েছে নাগদাহ, আইলহাঁস, বাঁকা, হাসাদাহ, রায়পুর এবং নবগঠিত গড়াইটুপি। এ তালিকায় গড়াইটুপি’র নাম শোনা গেলেও আপাতত ওয়ার্ড বিভাজন নিয়ে জটিলতা দেখা দেয়ায় আজ অথবা কাল ঘোষণা হতে যাওয়া তফশিলে গড়াইটুপি ইউপি’র নির্বাচন হচ্ছে না বলে আভাস দিয়েছে জেলা নির্বাচন কমিশন। গড়াইটুপিতে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে এমন সংবাদে নানা সমীকরণ শুরু হয় স্থানীয়দের মধ্যে। সন্ধ্যা নামার সাথে সাথে চায়ের দোকানগুলোতে সম্ভাব্য প্রার্থীদের নিয়ে সমর্থক এবং ভোটাররা নানা হিসাব নিকাশ তুলে ধরতে শুরু করেছে। আবারও ওয়ার্ড বিভাজন নিয়ে জটিলতার কারণে নির্বাচনের তফশিল পিছিয়ে যাচ্ছে গড়াইটুপি ইউপি’র এমন খবরে হতাশার ছাপ পড়ে কৌতূহলীদের মুখে।
এ বিষয়ে চুয়াডাঙ্গা জেলা নির্বাচন অফিসার রাজু আহমেদ বলেন, ওয়ার্ড জটিলতার কারণে আজ রোববার অথবা আগামীকাল সোমবার ঘোষণা হতে যাওয়া তফশিলে আপাতত নবগঠিত গড়াইটুপি ইউনিয়নের নাম থাকছে বলেই মনে হচ্ছে। গড়াইটুপিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে যে সমস্ত জটিলতা আছে তা সংশোধন করে নির্বাচন কমিশনে পাঠিয়ে দিয়েছি। স্বল্প সময়ের মধ্যে সংশোধন করে তফশিল ঘোষিত হবে কি না বলতে পারছি না? তবে বাকি ৫টিতে নির্বাচন হওয়া নিয়ে কোনো আইনি জটিলতা নেই।