বিদেশি টুকরো

পার্লামেন্টে পৌঁছুতে দেরি : প্রতিমন্ত্রীর পদত্যাগ!

মাথাভাঙ্গা মনিটর: নির্ধারিত সময়ে পার্লামেন্টে পৌঁছুতে পারেননি। দেরি হয়ে গেছে কিছুটা। এ জন্য পার্লামেন্টে প্রবেশ করেই বিলম্বের দায় নিয়ে তাৎক্ষণিক পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন দপ্তরের প্রতিমন্ত্রী মাইকেল ওয়ালটন বেইটস। সঙ্গে সঙ্গে আসন ছেড়ে বেরিয়েও পড়েন তিনি। পরে অবশ্য তিনি তার দায়িত্ব চালিয়ে যাওয়ার ব্যাপারে সম্মত হয়েছেন বলেও জানান প্রধানমন্ত্রী থেরেসা মে’র এক মুখপাত্র। গত বুধবার যুক্তরাজ্যের পার্লামেন্টের উচ্চ কক্ষ ‘হাউস অব লর্ডস’ এ এই ঘটনা ঘটে। স্থানীয় সময় বিকেল ৩টায় ‘আয় বৈষম্য’ নিয়ে বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। সময় নির্ধারিত ছিলো আধা ঘণ্টা। সরকারের পক্ষে জবাব দেয়ার দায়িত্বে ছিলেন হাউস অব লর্ডসের কনজারভেটিভ দলীয় সদস্য এবং আন্তর্জাতিক উন্নয়ন দপ্তরের প্রতিমন্ত্রী মাইকেল ওয়ালটন বেইটস। তার উপস্থিত হতে কিছুটা বিলম্ব হয়। যে কারণে কনজারভেটিভ দলীয় সামনের সারির অন্য একজন সদস্য সরকারের পক্ষে প্রশ্নের জবাব দেন।

রাহুল গান্ধীর গায়ে ৭০ হাজার রুপির জ্যাকেট

মাথাভাঙ্গা মনিটর: ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী ৭০ হাজার রুপি দামের একটি জ্যাকেট গায়ে দিয়ে শিলংয়ে গানের অনুষ্ঠানে যোগ দিয়েছেন। এ নিয়ে সমালোচনার মুখে পড়েন তিনি। নির্বাচনী প্রচার উপলক্ষে মেঘালয়ে যান রাহুল গান্ধী। এরপর শিলংয়ের একটি সঙ্গীতানুষ্ঠানে উপস্থিত হন তিনি। সেখানে শিল্পীদের সঙ্গে তিনি কথা বলেন। ওই সময় রাহুলের গায়ে ছিলো বরবেরির কালো রঙের জ্যাকেট। ব্রিটিশ ফ্যাশন ব্র্যান্ডের জ্যাকেট। একটি ওয়েবসাইটে জ্যাকেটটির দাম দেখানো হয়েছে ৬৮ হাজার ১৪৫ রুপি। জ্যাকেটটির কারণে রাহুলের সমালোচনা করে টুইট করেছে মেঘালয়ের বিজেপি। এতে বলা হয়েছে, ‘তা হলে মেঘালয়ের সরকার কি কালোটাকার স্যুট-বুটের সরকার? আমাদের দুঃখে গান গাওয়ার বদলে মেঘালয়ের অকর্মণ্য সরকারকে রিপোর্ট কার্ড দিতে পারেন!‌’ টুইটটির সঙ্গেই ওই জ্যাকেট গায়ে রাহুল গান্ধীর ছবিও জুড়ে দেয়া হয়। উল্লেখ্য, নোট–বাতিল, জিএসটি, কর্মসংস্থান থেকে শুরু করে অর্থনৈতিক প্রবৃদ্ধির শ্লথগতি নিয়ে মোদি সরকারের বিরুদ্ধে সরব কংগ্রেস।

জাপানে বৃদ্ধাশ্রমে ভয়াবহ অগ্নিকাণ্ড : নিহত ১১

মাথাভাঙ্গা মনিটর: জাপানের উত্তরাঞ্চলীয় একটি প্রদেশের একটি বৃদ্ধাশ্রমে অগ্নিকাণ্ডের ঘটনায় ১১ জন নিহত হয়েছে। গত বুধবার রাতে উত্তরাঞ্চলীয় শহর সাপোরোর তিনতলা-বিশিষ্ট বৃদ্ধাশ্রমটিতে এ অগ্নিকাণ্ড হয়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে পাঁচজনকে বের করে আনেন দমকলকর্মীরা। প্রকাশিত খবরে বলা হয়েছে, অগ্নিকাণ্ডের পর পুরো বৃদ্ধাশ্রমটি ভস্মীভূত হয়ে গেছে। দমকলকর্মীরা খবর পেয়ে ঘটনাস্থলে গেলে ওই ভবন থেকে তীব্র কালো ধোঁয়া বেরোতে দেখা যায়। এই অগ্নিকাণ্ডের সূত্রপাত বা কারণ সম্পর্কে জানা না গেলেও কর্মকর্তারা জানিয়েছে, প্রশাসন এ ব্যাপারে একটি কমিটি গঠন করেছে, তারা অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান করবে।

১৩ মাস পর জামিনে বের হলেন তাপস পাল

মাথাভাঙ্গা মনিটর: রোজভ্যালি-কাণ্ডে ১৩ মাস পর জামিন পেয়েছেন টলিউডের জনপ্রিয় অভিনেতা তাপস পাল। গতকাল বৃহস্পতিবার মামলার শুনানি শেষে তাপস পালের জামিন মঞ্জুর করে কটক আদালত। এক কোটি টাকার ব্যক্তিগত বণ্ডে তাপসের জামিন মঞ্জুর হয়। এক সঙ্গে রয়েছে একাধিক শর্ত। ভারতে বেআইনি অর্থ লগ্নি সংস্থার বিরুদ্ধে করা মামলায় ২০১৬ সালের ৩০ ডিসেম্বর গ্রেফতার হন তাপস পাল। তৃণমূলের এই সাংসদ খাতায়-কলমে জেলে থাকলেও ভুবনেশ্বরের হাসপাতালে ভর্তি ছিলেন। অভিযোগ আছে, রোজ ভ্যালির ব্যবসা সম্প্রসারণে সাহায্য করেন তাপস। নদিয়া জেলায় টাকা সংগ্রহেও ভূমিকা ছিলো তার ৷ সাধারণ মানুষের টাকা তোলায় সহযোগিতার কাজে প্রত্যক্ষভাবে জড়িয়েছিলেন তিনি। তাপস পালের কাছে বশ কিছু নথি চাওয়া হয়েছিলো। সেই নথিও দেননি তাপস সিবিআইয়ের কাছে সদুত্তর দিতে পারেননি তাপস। এরপর তাকে গ্রেফতার করা হয়।