দেশি টুকরো

বৈশ্বিক আইনের শাসনের সূচকে বাংলাদেশ এগিয়েছে

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ বৈশ্বিক আইনের শাসন সূচকে এক ধাপ এগিয়েছে। সারাবিশ্বে নির্ধারিত ১১৩টি দেশে আইনের শাসন র‌্যাংকিং পরিচালনা করা হয়। ওয়াশিংটন ডিসিতে গত বুধবার প্রকাশিত ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট (ডব্লিউজেপি) এর প্রকাশিত ২০১৭ সালের বৈশ্বিক আইনের শাসন সূচকে দেখা যায়, বাংলাদেশ ২০১৭ সালে সার্বিক আইনের শাসন সূচকে এক ধাপ এগিয়ে ১০২ হয়েছে। ২০১৬ সালে ছিলো ১০৩। ডব্লিউজেপির তথ্য অনুযায়ী দেখা গেছে, ২০১৬ সালে যেখানে অধিকাংশ দেশ সূচকে পিছিয়েছে, সেখানে বাংলাদেশ এক ধাপ এগিয়েছে। ওয়াশিংটন ভিত্তিক একটি নিরপেক্ষ মাল্টিডিসিপ্লিনারি সংস্থা ডব্লিউজেপি সারাবিশ্বে আইনের শাসন নিয়ে কাজ করছে। এর সূচক আইনের শাসনের ওপর প্রকৃত তথ্যের জন্য বিশ্বের সবচেয়ে নির্ভযোগ্য উৎস। সংস্থাটি ১১৩টি দেশের আইনের শাসনের ওপর কাজ করে এই সূচক তৈরি করেছে। এই সূচক তৈরিতে সারাবিশ্বে ১১৩টি দেশের ১ লাখ ১০ হাজার পরিবার এবং ৩ হাজার বেশি বিশেষজ্ঞের ওপর জরিপ চালায়। জরিপের সময়ে প্রতিটি দেশে সরকারি ক্ষমতা, দুর্নীতি মুক্ত, উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, আদেশ ও নিরাপত্তা, নিয়মিত বাহিনী, দেওয়ানি ও ফৌজদারি বিচার ব্যবস্থাসহ আটটি বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হয়।

চালের দাম ৪০ টাকার নিচে নামবে না : বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, কৃষকদের স্বার্থে এবং ধানচাষে তাদের আগ্রহ ধরে রাখতে ভালো দাম দিতে হবে। আমার ব্যক্তিগত ধারণা, ৪০ টাকার নিচে কখনো চালের দাম আসবে না। এটা বাস্তবসম্মতও না। চালের দাম অ্যারাউন্ড ৪০ টাকাই থাকবে এবং সেটাই বর্তমানে আছে। গতকল বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। বিশ্ব বাজারে দাম বেড়ে যাওয়ায় সামনে দেশেও ভোজ্য তেলের দাম বাড়বে বলে আভাস দিয়েছেন তিনি। মন্ত্রী বলেন, আমরা এখনো খাদ্যে উদ্বৃত্ত দেশ হিসেবেই থাকব। কারণ এই বছর বন্যার পর এখন যে ফসল আসছে এবং যে ফসল আসবে, তাতে আমরা উদ্বৃত্ত দেশ হিসেবেই থাকব। তিনি জানান, বিশ্ববাজারে বিশেষ করে ভারত রপ্তানির ক্ষেত্রে দাম বাড়িয়ে তিনগুণ করায় দেশের বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে। একই কারণে সামনে তেলের দামও বাড়তে পারে।

এসএসসি পরীক্ষা দিতে এসেই মা হলেন শীলা

স্টাফ রিপোর্টার: পরীক্ষা দিতে এসে মা হলেন শীলা আক্তার নামের এক এসএসসি পরীক্ষার্থী। ঘটনাটি ঘটেছে  গতকাল বৃহস্পতিবার দিনাজপুরের বোচাগঞ্জের একটি পরীক্ষা কেন্দ্রে। জেলার কাহারোল উপজেলার উচিৎপুর গ্রামের মো. মামুনের সাথে ১ বছর আগে শীলা আক্তারের বিয়ে হয়। গর্ভবতী অবস্থায় বোচাগঞ্জের সেতাবগঞ্জ পাইলট বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা চলাকালীন সময়ে তার প্রসব বেদনা ওঠে। এসময় তাকে দ্রুত বোচাগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে স্বাভাবিক ভাবেই একটি ছেলে সন্তানের জন্ম দেন শীলা। মা ও ছেলে দুইজনই সুস্থ আছেন বলে চিকিৎসক ডা. নাজমুল ইসলাম জানান। এদিকে কেন্দ্র সচিব মো. আমিনুল ইসলাম বলেন, ‘পরীক্ষা শুরুর কিছুক্ষণ পরই ওই ছাত্রীর প্রসব বেদনা কথা জানতে পেরে আমরা তাকে সুচিকিৎসার জন্য দ্রুত হাসপাতালে প্রেরণ করি।’ শীলা বোচাগঞ্জের চেংগন গ্রামের নজিম উদ্দীনের কন্যা এবং স্থানীয় জেবি স্মৃতি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী।

ইবিতে শীতকালীন ছুটি ৬ ফেব্রুয়ারি থেকে

স্টাফ রিপোর্টার: আগামী ৬ ফেব্রুয়ারি থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শীতকালীন ছুটি শুরু হচ্ছে। এটি চলবে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে ১৫ ও ১৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সাপ্তাহিক ছুটি থাকায় ১৭ তারিখ থেকে যথারীতি একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন। প্রভোস্ট কাউন্সিলের সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ আশারফুল আলম বলেন, ‘সমাবর্তনকে কেন্দ্র করে পূর্ব ঘোষিত ছুটির তারিখ পরিবর্তন করে ফেব্রুয়ারির ৬ থেকে ১৪ তারিখ পর্যন্ত ঘোষণার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এবারের শীতকালীন ছুটিতে প্রত্যেকটি আবাসিক হল খোলা রাখার সিদ্ধান্ত এখন পর্যন্ত বহাল রয়েছে।’