বিদেশি টুকরো

১৫২ বছর পর আজ দেখা যাবে সুপার ব্লাড : ব্লু-মুন!

মাথাভাঙ্গা মনিটর: ১৫২ বছর পর ফের পৃথিবীর মানুষ প্রত্যক্ষ করতে যাচ্ছে এক বিরল মহাজাগতিক দৃশ্য। আজ বুধবার একই সঙ্গে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, সুপার মুন ও ব্লু-মুন দেখতে পারবেন বিশ্ববাসী। জ্যোতির্বিদরা এ বিরল ঘটনার নাম দিয়েছেন ‘সুপার ব্লাড ব্লু মুন এক্লিপস’। উত্তর আমেরিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য, রাশিয়া এবং অস্ট্রেলিয়া অঞ্চল থেকে দেখা যাবে এ মহাজাগতিক দৃশ্য। চন্দ্রগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টা ৫১ মিনিটে, চলবে রাত ১০টা ৮ মিনিট পর্যন্ত।

উল্লেখ্য, একই মাসে দু’বার পূর্ণিমার চাঁদ দেখা গেলে দ্বিতীয় পূর্ণিমার চাঁদকে বলা হয় ব্লু-মুন। নামে ‘নীল চাঁদ’ হলেও নীল রঙের সঙ্গে এ চাঁদের কোনো সম্পর্ক নেই। তাছাড়া এসময় চাঁদকে স্বাভাবিকের তুলনায় ১৪ শতাংশ বেশি উজ্জ্বল দেখাবে বলে এ চাঁদকে বলা হচ্ছে ‘সুপার মুন’। চন্দ্রগ্রহণের সময় একই সঙ্গে দেখা যাবে ‘ব্লাড মুন’ও। পৃথিবীর ছায়ায় অবস্থানের কারণে চাঁদ রক্তিম বা রক্তরঙা হয়ে ওঠে।

ইয়েমেনের এডেনে দুইদিনের প্রচণ্ড যুদ্ধে নিহত ৩৬ : আহত ১৮৫

মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনের অন্তর্বর্তীকালীন রাজধানী এডেনে বিচ্ছিন্নতাবাদী ও সরকারি সেনাদের মধ্যে দু’দিন ধরে চলা সংঘর্ষে এ পর্যন্ত অন্তত ৩৬ জন নিহত হয়েছে। আন্তর্জাতিক সংস্থা রেডক্রস একথা জানিয়েছে। সামরিক সূত্রগুলো জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় এই বন্দর নগরীতে ‘অভ্যুত্থান’ প্রচেষ্টার দ্বিতীয় দিনে উভয়পক্ষের মধ্যে লড়াই অব্যাহত রয়েছে। দু’পক্ষই রাতভর ট্যাংক ও গোলা ব্যবহার করেছে। সৌদি বার্তা সংস্থা জানিয়েছে, ‘জোট বাহিনী বিবদমান সকল পক্ষকে অবিলম্বে অস্ত্রবিরতি ও সব ধরনের সশস্ত্র সংঘাত বন্ধের আহ্বান জানাচ্ছে।’

বিবৃতিতে জানানো হয়, ‘জোট বাহিনী এডেনের নিরাপত্তা ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অঙ্গীকার করেছে।’ গত সোমবার ইয়েমেনে ইন্টারন্যাশনাল কমিটি ফর রেডক্রস টুইটারে জানায়, এডেনে এই সংঘর্ষে এখন পর্যন্ত ৩৬ জন নিহত ও ১৮৫ জন আহত হয়েছে।

পাকিস্তানে বোমা হামলায় শিয়া সম্প্রদায়ের ৮ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগান সীমান্তবর্তী পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপজাতি এলাকায় গতকাল মঙ্গলবার রাস্তায় পুঁতে রাখা একটি বোমা বিস্ফোরণে আট শিয়া অনুসারী নিহত হয়েছে। এদের মধ্যে তিনজন নারী ও একজন শিশু রয়েছে। এটি শিয়া মুসলিমদের লক্ষ্য করে চালানো সর্বশেষ হামলার ঘটনা। খবরে বলা হয়, একটি ভ্যানগাড়িতে করে যাওয়ার সময় কুররাম জেলার শিয়া অধ্যুষিত মাকবাল এলাকায় এ বোমার বিস্ফোরণ ঘটানো হয়। ভ্যানটিতে নয়জন যাত্রী ছিলো। স্থানীয় সরকারের সিনিয়র কর্মকর্তা বাসির কান ওয়াজির বলেন, বিস্ফোরণে নিহত আট যাত্রীর মধ্যে তিনজন নারী ও সাত বছর বয়সী এক বালক রয়েছে।

তিনি আরও জানান, কর্মকর্তারা বিস্ফোরণে ক্ষতবিক্ষত লাশগুলোর পরিচয় জানার চেষ্টা চলছে। তবে প্রাথমিকভাবে জানা গেছে যাত্রীরা সকলেই শিয়া মুসলিম অনুসারী। স্থানীয় এক গোয়েন্দা কর্মকর্তা এ বোমা বিস্ফোরণ ও হতাহতের খবর নিশ্চিত করেছেন। তবে এখন পর্যন্ত কেউ এ হামলার দায়িত্ব স্বীকার করেনি।

শাহরুখের বাড়ি দখলে নিলো সরকার

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মহারাষ্ট্রে খামারবাড়ি নিয়ে বেশ বিপাকে পড়েছেন বলিউডের সুপারস্টার কিং খান। মহারাষ্ট্রের আলিবাগে কিং খানের বিলাসবহুল ফার্ম হাউস নিয়ন্ত্রণে নিয়েছে সরকারের আয়কর দফতর। বেনামি সম্পত্তি আইনে ওই সম্পত্তিটি ‘অ্যাটাচ’ করা হয়েছে। গত ডিসেম্বর মাসে এ বিষয়ে শাহরুখকে নোটিশ পাঠিয়েছিলো আয়কর দফতর। কিন্তু হঠাৎ কেন সেটির নিয়ন্ত্রণ নেয়া হলো তার বিস্তারিত জানা যায়নি। বেনামি সম্পত্তি আইন অনুযায়ী কোনও সম্পত্তিকে ৯০ দিন পর্যন্ত অ্যাটাচ করা যায়। ফলে আগামী ৩ মাসের জন্য শাহরুখের ওই সম্পত্তি আয়কর দফতরের হেফাজতেই থাকছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, আলিবাগে শাহরুখের ওই খামারবাড়িটির আয়তন ১৯ হাজার ৯৬০ বর্গমিটার। বর্তমানে এটির বাজারমূল্য প্রায় ১৫ কোটি টাকা। বিলাসবহুল এই খামারবাড়িতে রয়েছে একটি সুইমিং পুল, হেলিপ্যাড। আয়কর দফতরের অভিযোগ, কৃষিখামার তৈরির জন্য শাহরুখ খামারবাড়ির ওই জমিটি কিনেছিলেন। কিন্তু তার পরিবর্তে ওই জায়গায় একটি বিলাসবহুল রিসোর্ট বানিয়ে ফেলেছেন তিনি।