হামলা ও গাড়ি ভাঙচুরের প্রতিবাদে উত্তাল ইসলামী বিশ্ববিদ্যালয়

কুষ্টিয়া প্রতিনিধি: গভীর রাতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর উপর দর্বৃত্তদের হামলা ও গাড়ি ভাঙচুরের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয়। শনিবার সকাল সাড়ে আটটা থেকে বিশ্ববিদ্যালয়ের কার্যদিবস শুরু হলে পৃথক পৃথক ব্যানারে প্রতিবাদ র‌্যালি ও মানববন্ধন করে কর্মকর্তা সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, ইংরেজি বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন। প্রতিবাদ র‌্যালি থেকে অতিশীঘ্রই উপাচার্যের ওপর হামলার সাথে জড়িতদের শাস্তির দাবি জানানো হয়।
ক্যাম্পাস সূত্রে জানা যায়, শনিবার সকাল ১০টায় বিভিন্ন প্রতিবাদ সম্মিলিত প্লাকার্ড হাতে নিয়ে মানববন্ধন করে বাংলাদেশ ছাত্রমৈত্রী ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা। মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রীর যুগ্ম আহবায়ক আব্দুর রউফ বলেন, ‘আমাদের অভিভাবকই যদি নিরাপত্তাহীনতায় ভোগে তবে তার সন্তানরা কিভাবে নিরাপত্তা পাবে? এ ঘটনার পেছনে কে মদদ দিচ্ছে তা খুঁজে বের করে অনতিবিলম্বে শাস্তির আওতায় আনতে হবে।’
এর কিছুক্ষণ পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে মানবন্ধন করে কর্মকর্তা সমিতি ও সহায়ক কর্মচারী সমিতি। মানববন্ধনে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, কর্মকর্তা সমিতির সভাপতি শামসুল ইসলাম জোহা, সাধারণ সম্পাদক মীর মোরশেদুর রহমান, সহায়ক কর্মচারী সমিতির সভাপতি উকিল উদ্দিন প্রমুখ।
এদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ইংরেজি বিভাগের অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর ওপর দুর্বৃত্তদের হামলার প্রতিবাদে র‌্যালি ও মানববন্ধন করেছে ইংরেজি বিভাগ। বেলা পৌনে ১১টা বিশ্ববিদ্যালয়ের অনুষদের সামনে থেকে ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. এ এইচ এম আক্তারুল ইসলামের নেতৃত্বে র‌্যালি অনুষ্ঠিত হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান।
পরে র‌্যালী শেষে অনুষদ ভবনের সমানে এসে মানববন্ধন করে ইংরেজি বিভাগ। মানববন্ধনে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান বলেন, ‘বর্তমান উপাচার্যের নেতৃত্বে যখন ইসলামী বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিকীকরণের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, সকল অনিয়মকে উপেক্ষা করে বিশ্ববিদ্যালয়কে যখন নিয়মের মধ্যে দিয়ে একটি অনন্য মাত্রায় নিয়ে যাওয়ার পথে। ঠিক এমন সময় উপাচার্যের ওপর এ হামলা নতুন ইঙ্গিত বহন করে। এই ইঙ্গিতকে ভেঙে ফেলার জন্য আমরা বদ্ধ পরিকর।’ এ সময় মানববন্ধনে উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. আক্তারুল ইসলাম, অধ্যাপক ড. মিজানুর রহমান, অধ্যাপক ড. মামুনুর রহমান, অধ্যাপক ড. মিয়া রাশেদুজ্জামানসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।