মৃদু শৈত্যপ্রবাহ কেটে বাড়বে তাপমাত্রা : বিভিন্ন স্থানে শীতবস্ত্র বিতরণ

মাথাভাঙ্গা ডেস্ক: শীত মরসুমে কয়েক দফা শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার পর ক্রমেই উন্নতি হচ্ছে আবহাওয়ার। তবে উত্তরাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ফেব্রুয়ারিতেও মৃদু থেকে মাঝারি ধরনের আরেকটি শৈত্যপ্রবাহ বয়ে যাবে। আর সে সময় তাপমাত্রা কিছুটা কমে মাঘের সঙ্গে শীতকালও বিদায় নেবে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রাজশাহী, নওগাঁ, চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে গত শুক্রবার থেকে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আরও দু একদিন অব্যাহত থাকবে এবং মধ্যাঞ্চলে বিস্তার লাভ করতে পারে। এতে সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। দু’দিনে শৈত্যপ্রবাহের কারণে উত্তরাঞ্চলের বিভিন্ন স্থানে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নেমে এসেছে। এতে আবারও শীতের কবলে পড়েছেন মানুষ। রাজধানীতেও শীতল বাতাস বয়ে যাওয়ায় শীত অনুভূত হচ্ছে। বিভাগীয় শহর ঢাকায় সর্বনিম্ন ১০.৫, চট্টগ্রামে ৯.৯, সিলেটে ৯.৪, ময়মনসিংহে ৯.৫, রাজশাহীতে ৯.৩, রংপুরে ৮.৯, খুলনায় ১০.২ এবং বরিশালে ৯.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অফিসের এক আবহাওয়াবিদ গতকাল শনিবার সকালে বলেন, উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার কারণে গত শুক্রবার থেকে তাপমাত্রা কমা শুরু হয়েছে। ঢাকায়ও এর প্রভাব বিরাজ করছে। এ অবস্থা আরও দু’একদিন থাকবে। তারপর থেকে তাপমাত্রা বৃদ্ধি পাবে।
চলতি জানুয়ারিতে আর কোনো শৈত্যপ্রবাহের আশঙ্কা নেই জানিয়ে তিনি বলেন, ফেব্রুয়ারিতে আরেকটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাবে। আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, ফেব্রুয়ারি মাসের প্রথমার্ধে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।
এ মাসের শুরুতে দেশের নদ-নদীর অববাহিকায় সকালের দিকে হালকা বা মাঝারি ধরনের কুয়াশা থাকবে। এ মাসের শেষার্ধে দিন ও রাতের তাপমাত্রা ক্রমেই বৃদ্ধি পাবে। তবে ফেব্রুয়ারি মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে ১-২ দিন বজ্রঝড় হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়ার বিশেষায়িত ওয়েবসাইট থেকে জানা যায়, আগামীদিনে ক্রমেই তাপমাত্রা বাড়তে থাকবে। তবে ফেব্রুয়ারির শেষভাগে তাপমাত্রা দু’একদিন কিছুটা কমে ক্রমেই বাড়তে থাকবে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর মনোহরপুরে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার বিকেলে ইউনিয়ন পরিষদ চত্ত্বরে ওয়েভ ফাউ-েশন ও মনোহরপুর ইউনিয়ন প্রবীণ কমিটির আয়োজনে প্রবীণ জনগোষ্ঠির জীবনযাত্রার মান উন্নয়নে দুস্থ প্রবীণদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর এমপি। মনোহরপুর ইউনিয়ন প্রবীণ কমিটির সভাপতি মো. বদরউদ্দীনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. গোলাম মোর্তূজা, উথলী ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, মনোহরপুর ইউপির নবনির্বাচিত চেয়ারম্যান সোহরাব হোসেন খাঁন, কেডিকে ইউপির নবনির্বাচিত চেয়ারম্যান খায়রুল বাশার শিপলু, প্রবীণ কমিটির আনোয়ারুল কবির, মজিবর রহমান, ওয়েভ ফাউ-েশনের কামরুজ্জামান যুদ্ধ প্রমুখ।
এদিকে, চুয়াডাঙ্গা জেলা পরিষদের উদ্যোগে অসহায় শীতার্ত মানুষের জন্য শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার দুপুরে চুয়াডাঙ্গা ও আলমডাঙ্গা উপজেলায় পৃথক ৪টি স্থানে ৭৫টি কম্বল বিতরণ করা হয়। এ সময় জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নুরজাহান খানম সদর হাসপাতালের রোগী কল্যাণ সমিতিতে ১০টি, সরকারি মা ও শিশু কল্যাণ কেন্দ্রে (মাতৃসদন) ১০টি, মোমিনপুর ইউপির সরিষাডাঙ্গা রোমেলা রহমানিয়া ইসলামিয়া মাদরাসা ও লিল্লাহ বোডিংয়ে ২০টি এবং আলমডাঙ্গা উপজেলার খুদিয়াখালি আবাসন প্রকল্পে ৩৫টি কম্বল নিজ হাতে সংশ্লিষ্ট কর্মকর্তা ও অসহায় শীতার্ত মানুষের মাঝে তুলে দেন। বিতরণকালে জেলা পরিষদের সদস্য শহিদুল ইসলাম সাহান, খলিলুর রহমান ও মাফলাকাতুর রহমান সাজু, সহকারি প্রকৌশলী সামাদুল ইসলাম এবং রোগী কল্যাণ সমিতির কর্মকর্তা আব্দুল্লাহ আল সামি, মাতৃসদনের ডা. শফিকুল ইসলাম, রহমানিয়া মাদরাসার সভাপতি ইসলাম উদ্দিন, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মাজু ও অধ্যক্ষ শরিফুল ইসলাম, খুদিয়াখালি আবাসন প্রকল্পে জেহালা ইউপির ৭নং ওয়ার্ড সদস্য ওহিদ আলী মোল্লা উপস্থিত ছিলেন ।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছন, দামুড়হুদায় নজরুল মল্লিকের পক্ষে অসহায়-দুস্থদের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার বিকেলে স্থানীয়পাড়ায় দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী নজরুল মল্লিক। বিশেষ অতিথি ছিলেন জীবননগর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খলিলুর রহমান, আওয়ামী লীগ নেতা আফজালুর রহমান বুলু, দামুড়হুদা উপজেলা যুবলীগের আহবায়ক অ্যাড. আবু তালেব, আন্দুলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মীর মকলেছুর রহমান টজো, বৃহত্তর বাঁকা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান মাস্টার, জীবননগর পৌর ৫ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আমির হোসেন, সিমান্ত ইউনিয়ন আওয়ামী লীগ নেতা জাকির হোসেন, আ. রহমান মেম্বার, রাজা মিয়া, মীর্জা হাকিবুর রহমান লিটন, বাঁকা ইউনিয়ন যুবলীগের সভাপতি আব্দুর খালেক মাস্টার, যুবলীগ নেতা কাজী শামসুর রহমান চঞ্চল, শাহিন, আলামিন, চঞ্চল কুমার দাস প্রমূখ। আলোচনা শেষে এলাকার দুস্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন দামুড়হুদা উপজেলা যুবলীগের আহ্বায়ক অ্যাড. আবু তালেব।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগর চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ড ব্যাটালিয়ান (বিজিবি) উদ্যোগে শীতবস্ত্র বিতরণ ও ফ্রী মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার আনন্দবাস মাধ্যমিক বালিকা বিদ্যালয় চত্ত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শীতবস্ত্র বিতরণ ও ফ্রী মেডিকেল ক্যাম্প উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ড ব্যাটালিয়ানের পরিচালক লেঃ কর্নেল ইমাম হাসান। ওই সময় উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন, মুজিবনগর কোম্পানি কমা-ার সুবেদার আমিরুল ইসলাম, আনন্দবাস বিজিবি নায়েক সুবেদার আমিনুল ইসলাম প্রমুখ। দিনব্যাপী চিকিৎসা প্রদান করেন চুয়াডাঙ্গা ৬ বিজিবি’র ক্যাপ্টেন ডা. নাবিলা, লে. কর্নেল ডা. আদনানসহ ৫জন ৬ বর্ডার গার্ড ব্যাটালিয়ানের সহকারী মেডিকেল অফিসার। এ সময় ফ্রী ওষুধ বিতরণ করা হয়।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে গভীর রাতে অসহায় ছিন্নমুল শীতার্ত মানুষের পাশে দাঁড়ালো ঝিনাইদহের পুলিশ সুপার মিজানুর রহমান। বৃহস্পতিবার রাতে শহরের বিভিন্ন স্থান ঘুরে ঘুরে কম্বল বিতরণ করেন তিনি। জেলা পুলিশের পক্ষ থেকে এর আগে পুলিশ লাইন্সে ২ শতাধিক শীতার্তদের মাঝে কম্বল দেয়া হয়েছে। প্রচ- শীতের কারণে রাতে রিক্সাচালক, শ্রমিক, নিরাপত্তা প্রহরী শীতে কষ্ট করেন। এরাই প্রকৃত শীতার্ত। তাদের কষ্ট কিছুটা লাঘব করার জন্য রাতে বের হওয়া। কম্বল বিতরণের সময় পুলিশ সুপার মিজানুর রহমানের সাথে অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, সহকারী পুলিশ সুপার (হেডকোয়ার্টার) আল মামুন, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, সদর থানার ওসি এমদাদুল হক শেখ, ডিবি ওসি জাহাঙ্গীর আলম, ডিএসবি শাখার ওসি মীর শরিফুল হক প্রমুখ।
অপরদিকে, ফেসবুকভিত্তিক সামাজিক সংগঠন “ঝিনেদার আঞ্চলিক ভাষা গ্রুপ” জেলার অসহায় ও হতদরিদ্র জনগোষ্ঠির মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে। শনিবার ঝিনাইদহ সদর উপজেলার পশ্চিমাঞ্চলের বিভিন্ন গ্রাম ও শহরের নানা প্রান্তে কম্বল বিতরণ করা হয়। ঝিনাইদহের আঞ্চলিক ভাষা গ্রুপের সভাপতি সিনিয়র সংবাদিক আসিফ ইকবাল কাজল ও সাধারণ সম্পাদক আমেরিকা প্রবাসি তরিকুল ইসলাম মিঠুর সার্বিক ব্যবস্থাপনায় কম্বল বিতরণের কাজ পরিচালিত হচ্ছে। সংগঠনের সহ-সভাপতি সাইফুল ইসলাম লিকু, অফিস সম্পাদক জাম্মিম হোসেন সবুজ, অর্থ সম্পাদক শারমিন আক্তার, সহ- অফিস সম্পাদক সোহাগ স্বপ্ন ও মেহেদী হাসান মিন্দি কম্বল বিতরণ কাজে অংশগ্রহণ করেন।