বিদেশি টুকরো

ভারতে বাস নদীতে পড়ে নিহত ১৩

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমাঞ্চলীয় মহারাষ্ট্র রাজ্যে একটি যাত্রীবাহী বাস নদীতে পড়ে অন্তত ১৩ জন নিহত ও তিনজন আহত হয়েছে। গতকাল শনিবার পুলিশ একথা জানিয়েছে। মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ের প্রায় ৩৭৬ কিলোমিটার দক্ষিণে কোলহাপুরে গত শুক্রবার রাতে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে পাঁচগঙ্গা নদীতে পড়ে গেলে এ হতাহতের ঘটনা ঘটে। পুলিশ জানায়, স্থানীয় সময় গত শুক্রবার রাত পৌনে ১২টার দিকে এ ঘটনা ঘটে। গাড়িটি গানপাতিপুল থেকে পুনে যাচ্ছিল। খবরে বলা হয়, দুর্ঘটনার পর কয়েকজন প্রত্যক্ষদর্শী পুলিশে খবর দিলে তারা সেখানে পৌঁছে উদ্ধার অভিযান চালায়। পুলিশ জানায়, নিহতরা সকলেই স্থানীয় বাসিন্দা।

কাবুলে তালেবান হামলায় নিহত ১০০ : আহত দেড় শতাধিক

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি জনাকীর্ণ এলাকায় গতকাল শনিবার শক্তিশালী বোমা বিস্ফোরণে ১০০ জন নিহত ও দেড় শতাধিক লোক আহত এবং আশপাশের বেশ কয়েকটি ভবনের জানালার কাঁচ ভেঙে গেছে। প্রত্যক্ষদর্শী ও কর্মকর্তারা একথা জানান। ইতালীয় বেসরকারি সংস্থা জানিয়েছে, এই ঘটনায় আহত অর্ধশতাধিক লোককে নগরীর হাসপাতালে নেয়া হয়েছে। সংস্থাটির সমন্বয়ক দেজান প্যানিক টুইটারে জানান, সেখানে বেপরোয়া হত্যাকাণ্ড হয়েছে। জঙ্গি গোষ্ঠী তালেবান ভয়াবহ এই হামলার দায়িত্ব স্বীকার করেছে।

যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরাকে পুলিশপ্রধানসহ নিহত ১১

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের আল-বাগদাদি শহরে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ওই শহরের পুলিশপ্রধানসহ অন্তত ১১ জন নিহত হয়েছে। গতকাল শনিবার মার্কিন সামরিক বাহিনী ইরাকের আনবার প্রদেশের আল-বাগদাদি শহরে হেলিকপ্টার থেকে কয়েকটি গাড়ি লক্ষ্য করে এ হামলা চালায়। খবর আনাদলু এজেন্সির। আনবার প্রদেশের রাজধানী রামাদি থেকে পশ্চিমে এই হামলা হয় বলে স্থানীয় গণমাধ্যম গতকাল শনিবার সকালে জানিয়েছে। মার্কিন হেলিকপ্টার গানশিপ থেকে কয়েকটি গাড়ি লক্ষ্য করে হামলা চালানো হয়। তবে মার্কিন সেনারা কেন এই হামলা চালিয়েছে, তা পরিষ্কার নয়। মার্কিন সেনাবাহিনীর পক্ষ থেকে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করা হয়নি। ইরাকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে কথিত লড়াইয়ে আন্তর্জাতিক জোটের নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন সেনাদের হামলায় দায়েশ সন্ত্রাসীদের তেমন কোনো মৃত্যুর খবর পাওয়া না গেলেও বহুবার ইরাক ও সিরিয়ায় বেসামরিক নাগরিক নিহত হয়েছে

মারা গেল বিশ্বের প্রবীণতম গরিলা

মাথাভাঙ্গা মনিটর: মারা গেল পৃথিবীর সবচেয়ে প্রবীণতম গরিলা। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬০ বছর। গত বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার সান দিয়েগোর চিড়িয়াখানায় বার্ধক্যজনিত কারণে ভিলা নামে ওই গরিলার মৃত্যু হয়।বর্তমান বিশ্বে সব চেয়ে বেশি বছর ধরে বেঁচেছিলো এই ভিলা। ১৯৫৭ সালে আফ্রিকার কঙ্গোয় জন্ম হয় এই স্ত্রী গরিলাটির। এর দু’বছর পর ১৯৫৭ সালে নিয়ে আসা হয় চিড়িয়াখানায়। এর পর ১৯৭৫ সালে ক্যালিফোর্নিয়ার এই সাফারি পার্কে নিয়ে আসা হয়। সেই থেকেই ভিলা রয়ে গিয়েছিল এখানে। বিজ্ঞানীদের মতে গরিলার গড় আয়ু সাধারণত ৩৫ থেকে ৪০ বছর পর্যন্ত হয়ে থাকে। এর পর তারা রোগাক্রান্ত হয়ে বা নিজেদের মধ্যে মারামারি করে অথবা অসুস্থ হয়ে মৃত্যু হয়।