দেশি টুকরো

দুই মোবাইলে ৫৫ লাখ টাকার স্বর্ণের বার

স্টাফ রিপোর্টার: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মোবাইলফোনের মধ্যে স্বর্ণের বার পাচারের সময় এক যাত্রীকে আটক করা হয়েছে। ওই যাত্রীর নাম মোহাম্মাদ আবু তাহের। তার কাছ থেকে প্রায় ৫৫ লাখ টাকার ১০টি স্বর্ণের বার জব্দ করা হয়েছে। তার বিরুদ্ধে মামলা করা হয়েছে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর সূত্র জানায়, মোহাম্মাদ আবু তাহেরের বাড়ি চট্টগ্রামের সাতকানিয়ায়। গতকাল শনিবার দুপুরে তিনি বাংলাদেশ বিমানের বিজি-১২২ যোগে চট্টগ্রাম থেকে শাহজালাল বিমানবন্দরে পৌঁছান। গোপন সংবাদের ভিত্তিতে ডোমেস্টিক আগমনি পয়েন্ট পার হওয়ার পরে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু তিনি অস্বীকার করলে কাস্টমস হলে এনে স্বর্ণের বারগুলো তার দু’টি মোবাইলফোনের ভেতর থেকে উদ্বার করা হয়। তার কাছে থাকা দু’টি হুয়াওয়ে ব্র্যান্ডের মোবাইল ফোনের ভেতরে স্বর্ণগুলো লুকানো ছিলো। তাহেরকে শুল্ক আইনে গ্রেফতার করা হয়ে।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৭ঘোষণা

স্টাফ রিপোর্টার: ২০১৭ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ বছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ১০ বিভাগে ১২ জন বিশিষ্ট কবি, লেখক ও গবেষক। গতকাল শনিবার একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৭ পুরস্কারপ্রাপ্তরা হলেন কবিতায় মোহাম্মদ সাদিক ও মারুফুল ইসলাম, কথাসাহিত্যে মামুন হোসাইন, প্রবন্ধে অধ্যাপক মাহবুবুল হক, গবেষণায় রফিকুল্লাহ খান, অনুবাদ সাহিত্যে আমিনুল ইসলাম ভূঁইয়া, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে কামরুল ইসলাম ভূঁইয়া ও সুরমা জাহিদ, ভ্রমণ কাহিনিতে শাকুর মজিদ, বৈজ্ঞানিক কল্পকাহিনিতে মোশতাক আহমেদ, নাটকে মলয় ভৌমিক এবং শিশুসাহিত্যে ঝর্নাদাশ পুরকায়স্থ। বিজয়ীদের প্রত্যেককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে। আগামী ১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্ত লেখকদের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেবেন। গতকাল শনিবার বাংলা একাডেমির কার্যনির্বাহী পরিষদ এ বছরের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের নাম অনুমোদন করেন।

অস্ট্রেলিয়া গিয়ে হাসাপাতালে ভর্তি শাকিব

স্টাফ রিপোর্টার: ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা শাকিব খান ভাইরাস জ্বরে আক্রান্ত হয়ে অস্ট্রেলিয়ার সিডনির একটি হাসপাতালে ভর্তি হয়েছেন। সূত্র জানিয়েছে, গত কয়েকমাস ধরেই টানা শুটিংয়ের মধ্যে থাকা শাকিব বেশ কয়েকদিন ধরেই জ্বরে ভুগছিলেন। অসুস্থ শরীর নিয়েই গত সোমবার দিবাগত রাতে আশিকুর রহমান পরিচালিত ‘সুপার হিরো’ সিনেমার শুটিংয়ের উদ্দেশে অস্ট্রেলিয়া যান শাকিব খান। সেখানে পৌঁছানোর পর তিনি আরো অসুস্থ হওয়ায় তাকে সিডনির একটি হাসপাতালে ভর্তি করা হয়। শাকিব খানকে হাসপাতালে ভর্তির বিষয়টি সিডনি থেকে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন শাকিব খানের মেকআপ আর্টিস্ট সবুজ। থ্রিলারধর্মী এই সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করছেন শবনম বুবলী। আশিকুর রহমানের পরিচালনায় এই ছবিতে আরো অভিনয় করেছেন তারিক আনাম খান, শম্পা রেজা, তাসকিন রহমান, টাইগার রবি প্রমুখ। সিনেমাটি প্রযোজনা করছে হার্টবিট কথাচিত্র।