বিদেশি টুকরো

সর্বজনীন উন্নয়ন সূচকে এশিয়ায় চীনের পর বাংলাদেশ

মাথাভাঙ্গা মনিটর: বিশ্ব অর্থনৈতিক ফোরামের সর্বজনীন উন্নয়ন সূচকে ভারত ও পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে আছে বাংলাদেশ। এশিয়ায় চীনের পরই বাংলাদেশের অবস্থান। সুইজারল্যান্ডের দাভোসে ফোরামের আন্তর্জাতিক সম্মেলন শুরু হওয়ার আগ মুহূর্তে সূচক প্রকাশ করা হয়। অন্যদিকে অক্সফাম জানিয়েছে, বিশ্বে ২০১৭ সালে তৈরি হওয়া ৮২ ভাগ সম্পত্তি কুক্ষিগত ১ শতাংশের হাতে যেখানে সবচেয়ে গরিব ৩৭০ কোটি জনের সম্পত্তি প্রায় বাড়েইনি।

গত সোমবার ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্স বা আইডিআই প্রকাশ করে বিশ্ব অর্থনৈতিক ফোরাম। গত বছরই ফোরাম প্রথম এই ধরনের রিপোর্ট প্রকাশ করেছিলো। ২৩-২৬ জানুয়ারি সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বার্ষিক সম্মেলন। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প, ভারতের প্রধানমন্ত্রী মোদীসহ বিশ্ব নেতারা অংশ নিচ্ছেন। সম্মেলন শুরুর আগে প্রকাশিত আইডিআই রিপোর্টে সর্বজনীন বিকাশের নিরিখে বিভিন্ন দেশের ক্রমতালিকা দেয়া হয়েছে। তাতে উন্নয়নশীল ৭৪টি দেশের মধ্যে ভারতের স্থান শেষ দিকে ৬২ নম্বরে। চীন আছে ২৬ নম্বরে। বাংলাদেশ ৩৪, শ্রীলঙ্কা ৪০ এবং পাকিস্তানের অবস্থান ৪৭।

বেনগাজীতে জোড়া গাড়িবোমা হামলায় নিহত ৩৩

মাথাভাঙ্গা মনিটর: লিবিয়ার বেনগাজী শহরে একটি মসজিদের কাছে কয়েক মিনিটের ব্যবধানে দুটি গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ৩৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত অর্ধশত ব্যক্তি। হতাহতদের মধ্যে সামরিক-বেসামরিক উভয় ধরনের ব্যক্তিরা রয়েছেন। স্থানীয় আল-জালা হাসপাতালের এক মুখপাত্র জানিয়েছেন, নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বেনগাজীর আল-স্লেইমানিয়ায় গত মঙ্গলবার মাগরিবের নামাজ আদায় শেষে একটি মসজিদ থেকে মুসল্লিরা বের হয়ে আসার সময় তাদের লক্ষ্য করে প্রথম হামলাটি চালানো হয়। ১০ থেকে ১৫ মিনিটের ব্যবধানে মসজিদের অপর দিকে দ্বিতীয় গাড়িবোমার বিস্ফোরণ ঘটে।

এই হামলা কারা চালিয়েছে, তা এখনো পরিষ্কার হওয়া যায়নি। কোনো পক্ষ এখনো হামলার দায় স্বীকার করেনি। গত কয়েক বছর ধরে এ ধরনের হামলায় কোনো পক্ষই দায় স্বীকার করছে না।

ভেনেজুয়েলায় আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা

মাথাভাঙ্গা মনিটর: ভেনেজুয়েলার সরকারপন্থি সাংবিধানিক পরিষদ এপ্রিল মাসের মধ্যে দেশটিতে আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দিয়েছে। ক্ষমতাসীন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো গত মঙ্গলবার এক জনসভায় হাজার হাজার সমর্থকের উদ্দেশে বলেন, ছয় বছর মেয়াদে প্রেসিডেন্ট পদে আরো একবার ক্ষমতায় থাকতে নির্বাচনে লড়াই করতে চান তিনি। আগাম নির্বাচনকে স্বাগত জানিয়ে মাদুরো বলেন, ‘এটি সঠিক সিদ্ধান্ত। সাম্রাজ্যবাদী ও ডানপন্থিরা ভেনেজুয়েলার অর্থনীতি গ্রাস করতে ষড়যন্ত্র করছে।’

এমন এক সময়ে আগাম নির্বাচনের ঘোষণা আসল যখন বিরোধীরা অত্যন্ত দুর্বল এবং বহুমত ও পথে বিভক্ত। তাই আগাম নির্বাচন থেকে তারা খুব একটা সুবিধা নিতে পারবে না, বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন। যদিও প্রেসিডেন্ট নির্বাচনে এর আগে মাদুরোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা হেনরিক ক্যাপ্রিলেস বলেছেন, ক্ষমতাসীন সরকার এতোটাই অজনপ্রিয় যে, তারা নির্বাচনে নিশ্চয়ই হারবে। এক টুইটে তিনি বলেছেন, ‘সরকার ও এর নেতারা অধিকাংশ ভেনেজুয়েলানকে ক্ষেপিয়ে তুলেছে।’ গণতন্ত্র প্রতিষ্ঠায় তিনি বিরোধীদের এক কাতারে আসার আহ্বান জানিয়েছেন।

পাসপোর্ট ও বিমান টিকিট ছাড়াই শিকাগো থেকে লন্ডনে

মাথাভাঙ্গা মনিটর: এক একটা সময় আসে যখন প্রত্যেকেই একটু বাইরে কোথাও থেকে বেড়িয়ে আসতে চায়। মার্লিন হার্টম্যানও বোধহয় এমনটাই চেয়েছিলেন তবে কোনো পয়সা খরচ না করেই! বিমানের টিকিট বা পাসপোর্ট ছাড়াই গত সপ্তাহে আমেরিকার শিকাগো থেকে লন্ডনে চলে আসেন তিনি।

বিনা টিকেট বা বোর্ডিং পাস ছাড়াই শিকাগোর ও হেয়ার আন্তর্জাতিক বিমানবন্দরে ঢুকে ব্রিটিশ এয়ারওয়েজের একটি বিমানে উঠে পড়েন মার্লিন হার্টম্যান। সবচেয়ে আশ্চর্যর কথা, তিনি যে এভাবে বিমানে উঠে পড়েছেন, তা কেউ লক্ষ্যই করেনি। বিমানে উঠে প্রথমে শৌচাগারে লুকিয়ে পড়েন তিনি। পরে বিমানযাত্রা শুরু করলে সিটে বসেন তিনি। তবে লন্ডনে এসে শুল্ক বিভাগের কর্মকর্তাদের হাতে ধরা পড়েন হার্টম্যান। মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, তাকে ব্রিটেনে ঢোকার অনুমতি দেয়া হয়নি। শিকাগো পুলিশ তার বিরুদ্ধে দায়ের করা অভিযোগসহ হার্টম্যানের একটি ছবি অফিসিয়াল ট্যুইটার পেজে পোস্ট করেছে।