চুয়াডাঙ্গায় ফিরেছে ফের শীত : হতদরিদ্র্যদের মাঝে শীতবস্ত্র বিতরণ

স্টাফ রিপোর্টার: চলতি মাসের প্রথম দিকের মতো অতোটা না হলেও চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ পাশ্ববর্তী এলাকায় শীত ফিরেছে। সপ্তাখানেকের বিরতি দিয়ে গতরাত থেকে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। তবে এবারের মৃদু শৈত্যপ্রবাহ দু’একদিনের মধ্যেই প্রশমিত হতে পারে। সর্বনি¤œ তাপমাত্রা গতকাল চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৬ ও সর্বোচ্চ সীতাকু-ে ২৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এদিকে চুয়াডাঙ্গার জীবননগরের সীমান্ত ইউনিয়ন ও দামুড়হুদার কার্পাসডাঙ্গায় হতদরিদ্র দুস্থদের মাঝে নিজ হাতে শীতবস্ত্র বিতরণ করেছেন বিশিষ্ট শিল্পপতি বিএনপি নেতা মাহমুদ হাসান খান বাব্।ু এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি উদ্যোগে শীতবস্ত্র বিতরণের খবর পাওয়া গেছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মরসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। রংপুর বিভাগের উত্তরাংশের দু’এক জায়গায় হালকা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে এবং দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত হতে সকাল পর্যন্ত দেশের উত্তর পশ্চিমাংশে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। রাজশাহী, পাবনা, দিনাজপুর, সাতক্ষীরা, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় দেশের উত্তরঞ্চালে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা রাতের তাপমাত্রা হ্রাস পেতে পার এবং শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।
চুয়াডাঙ্গায় রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশনের উদ্যোগে দুস্থ ও দরিদ্র মহিলাদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১২টায় চুয়াডাঙ্গা ঈদগাপাড়ায় তাদের কার্যালয়ে এলাকার ৫০ জন দুস্থ ও দরিদ্র মহিলাদেরকে শীতবস্ত্র বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন রুরাল রিকনস্ট্রাকশনের জোনাল হিসাব রক্ষক ইফতেখারুজ্জামান, অডিট অফিসার বলাই কৃষ্ণ দাস, শাখা ব্যাবস্থাপক সুর্ষ কান্তি বিশ্বাস প্রমুখ।
কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় অসহায় দুস্থদের মাঝে কম্বল বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ৩টার সময় আরামডাঙ্গা বটতলায় রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশনের উদ্যোগে শাখা ব্যবস্থাপক চিন্ময় কুমারের সভাপতিত্বে কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অসহায় দুস্থদের মাঝে কম্বল তুলে দেন দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রফিকুল হাসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা শিক্ষা অফিসার সাকি সালাম, দামুড়হুদা ওদুদ শাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ কামাল উদ্দীন, কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান আ.লীগ নেতা খলিলুর রহমান ভুট্ট, আঞ্চলিক ব্যবস্থাপক প্রসন কুমার দাস। এ সময় উপস্থিত ছিলেন কাইয়ুম খান, বিপ্লব হালসোনা, রিনি খাতুন, সোমা ম-ল প্রমুখ।