শীতের হালচিত্র : হতদরিদ্রদের মাঝে শীতবস্ত্র বিতরণ

স্টাফ রিপোর্টার: উত্তরবঙ্গসহ দেশের অধিকাংশ এলাকায় সামান্য তাপমাত্রা বেড়েছে। তবে আবহাওয়া অধিদফতর বলেছে, মৃদু শৈত্যপ্রবাহ মাঝারি শৈত্যপ্রবাহে রূপান্তর হতে পারে। গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা রাজশাহী ৮ দশমিক ৭ ও সর্বোচ্চ টেকনাফে ২৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় সর্বনি¤œ ৯ দশমিক ২ ও সর্বোচ্চ ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ভোরে কুয়াশা দেখা দিলেও বেলা বাড়ার সাথে সাথে তা কেটে ঝলমলে রোদে চনমনে করে তোলে সকলকে। তবে বিকেলে শীতল বাতাস কাঁপাতে শুরু করে। এদিকে হতদরিদ্র দুস্থদের শীতের দুর্ভোগ লাঘবে গতকালও চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মরসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত রাজশাহী, রংপুর, বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। রাজশাহী, পাবনা, পঞ্চগড়, দিনাজপুর, সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া এবং বরিশাল জেলার ওপর দিয়ে মৃদু শৈতপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
বর্ধিত পাঁচদিনের প্রথম দিকে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে এবং মৃদু ধরনের শৈত্যপ্রবাহ মাঝারি শৈত্যপ্রবাহে পরিণত হতে পারে।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলার হতদরিদ্র ও শীতার্ত মানুষের মাঝে গতকাল সোমবার বিভিন্ন সংস্থা শীতবস্ত্র বিতরণ করেছে। উপজেলা প্রশাসন, আরআরসি ও উপজেলা বিএনপির একাংশের পক্ষ হতে এ শীতবস্ত্র বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা গতকাল তার দফতর হতে হতদরিদ্র ও ছিন্নমূল মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন। উপজেলা বিএনপির একাংশের পক্ষ হতে কেডিকে ইউনিয়নের শীতার্তদের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়। শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা বিএনপির একাংশের সভাপতি সাবেক পৌর মেয়র হাজি নোয়াব আলী। শীতবস্ত্র বিতরণকালে পৌর বিএনপির সভাপতি মাহতাব উদ্দিন, পৌর কাউন্সিলর হযরত আলী, কাউন্সিলর আপিল মাহমুদ, সাবেক কাউন্সিলর সামসুজ্জামান হান্নু, জেলা যুবদলের যুগ্মআহ্বায়ক দ্দোজা উদ্দিন, আব্দুর রাজ্জাক, মজনুর রহমান, সাবদার রহমান, শহিদুল ইসলাম মেম্বার, কবির, রাজিব, শরিফুল, মশিয়ার, হান্নান মোড়ল, টোকন, সাইদ সানাউল হক, নিজাম উদ্দিন মেম্বার, উপজেলা যুবদল নেতা আবুল হোসেন তোয়া, মতিয়ার রহমান, উপজেলা ছাত্রদল নেতা হাসানুজ্জামান হাসান, আশরাফুল ইসলাম রয়েল, ফিরোজ, বাপ্পারাজ, রাজু ও মিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। আরআরএফ জীবননগর অফিসে এ শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। বক্তব্য রাখেন আরআরএফ’র চুয়াডাঙ্গা আঞ্চলিক ব্যবস্থাপক প্রসুন কুমার দাস, শাখা ব্যববস্থাপক আব্দুস সেলিম, হিসাবরক্ষক শিরিন সুলতানা ও ফিল্ড অফিসার আবেদ, নাজিম, আলো, নার্গিস ও মোস্তাফিজ।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের হরিণাকু-ু উপজেলার পৌরসভাধীন জোড়াপুকুরিয়া বৃদ্ধাশ্রম ও পুনর্বাসন কেন্দ্রের অসহায় ছিন্নমূল মহিলাদের মাঝে উপজেলা প্রশাসনের উদ্যোগে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টায় জেলা প্রশাসকের ত্রাণ শাখা থেকে প্রাপ্ত কম্বল বিতরণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. এমএ মজিদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম। এ সময় হরিণাকু-ু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কেএম শওকত হোসেন ও প্রতিষ্ঠানটির পরিচালক ঝর্না খাতুন উপস্থিত ছিলেন। এ সময় বৃদ্ধাশ্রম ও পুনর্বাসন কেন্দ্রের প্রায় ৫০জন অসহায় ও ছিন্নমূল মহিলাদের মাঝে কম্বল বিতরণ করা হয়। এছাড়াও উপজেলা পরিষদ ও প্রশাসনের উদ্যোগে বৃদ্ধাশ্রমটি পরিচালনায় অবকাঠামো উন্নয়নসহ সব ধরনের আর্থিক সহায়তা প্রদান করা হবে বলে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান।