রাজনীতির টুকরো খবর

রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রপতি পদে আগামী ১৯ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। সংসদ সদস্যদের ভোটে সংসদের চলতি ১৯তম অধিবেশনের মধ্যেই রাষ্ট্রপতি পদের নির্বাচন হবে। আইনমন্ত্রী আনিসুল হক প্রথম আলোকে এ কথা জানিয়েছেন। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে এ বছরের ২৩ এপ্রিল। ইতোমধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন। স্পিকারের সঙ্গে সাক্ষাতের পর আনুষ্ঠানিকভাবে কমিশন তফসিল ঘোষণা করবে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে সরকারকে জানানো হয়েছে যে, আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদের সদস্যরা রাষ্ট্রপতির নির্বাচনে প্রকাশ্য ভোট দেবেন। প্রকাশ্য ভোট গণনাও হবে। ওই দিন সংসদ সদস্যদের ভোটে দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচিত হবেন। রাষ্ট্রপতি পদে একক প্রার্থী হলে ভোটের প্রয়োজন হবে না। একাধিক প্রার্থী থাকলে ভোট হবে। এ ক্ষেত্রে প্রার্থীরা সমান ভোট পেলে লটারি হবে। নির্বাচন বিষয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্তই চূড়ান্ত।

সম্প্রতি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদের কাছে থেকে জানতে চাওয়া হয়েছিলো বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদই আবারও রাষ্ট্রপতি হতে যাচ্ছেন, এমন খবর নাকচ করছেন কি না? উত্তরে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর এই সদস্য বলেন, ‘এটা নাকচও করছি না, নিশ্চিত করছি না।’

আইন অনুযায়ী, ২৪ জানুয়ারি (বুধবার) থেকে শুরু হবে রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষণগণনা। ওই দিন থেকে পরবর্তী ৩০ দিনের মধ্যে অর্থাৎ ২২ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হতে হবে।

২০১৩ সালের ২৪ এপ্রিল দায়িত্ব গ্রহণ করে বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তার পাঁচ বছরের মেয়াদ ২৩ এপ্রিল শেষ হবে। আর সংবিধান অনুযায়ী মেয়াদ অবসানে পূর্ববর্তী নব্বই থেকে ষাট দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ব্যাপারে সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে উক্ত পদ শূন্য হলে মেয়াদ-সমাপ্তির তারিখের পূর্ববর্তী ৯০ হতে ৬০ দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে।’

প্রধানমন্ত্রীকে শীতল পাটি উপহার

স্টাফ রিপোর্টার: সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এবং স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক শীতল পাটি ‘মানবতার সাংস্কৃতিক ঐতিহ্য’ হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি লাভ করায় গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রিসভার সদস্যদেরকে শীতল পাটি উপহার দিয়েছেন।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব এনএম জিয়াউল আলম বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে (পিএমও) মন্ত্রিসভার বৈঠক শুরু হবার আগে সংস্কৃতিমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী এবং মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মন্ত্রিসভার প্রত্যেক সদস্য এবং মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে একটি করে শীতল পাটি উপহার দেন।

ইউনেস্কো সিলেটের শীতল পাটির ঐতিহ্যগত বুনন শিল্পকে স্বীকৃতি দিয়েছে এবং গত ডিসেম্বরে আইসিএইচ এর সেফগার্ডের জন্য আন্তঃসরকারের ১২ তম অধিবেশনে মানবতার অবাস্তব সাংস্কৃতিক ঐতিহ্যের ইউনেস্কোর প্রতিনিধির তালিকায় অন্তর্ভুক্ত করে।

দু’দলের কেউ আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি : এরশাদ

স্টাফ রিপোর্টার: জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান এইচএম এরশাদ আওয়ামী লীগ ও বিএনপিকে ইঙ্গিত করে বলেছেন, দু’দলের কেউ আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি। সবাই আমাদের সঙ্গে অবিচার করেছে। আমার ওপরে যে অত্যাচার হয়েছে- পৃথিবীর কোথাও কোনো দেশের রাজনৈতিক নেতা এরকম নির্যাতিত ও নিপীড়িত হননি। গতকাল সোমবার রাজধানীর জাপার বনানী কার্যালয়ে আগামী ১৫ ফেব্রুয়ারি দলের মহাসমাবেশ সফল করার লক্ষ্যে আয়োজিত যৌথসভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

এরশাদ বলেন, জাপার রাজনীতি নিয়ে অনেকে সমালোচনা করেন, এতে আমারও খারাপ লাগে। আজ আমরা ঘুরে দাঁড়িয়েছি। অনেক কষ্ট সহ্য করেছি। আর নয়, সামনে আমাদের সুদিন। দেশের মানুষও পরিবর্তন চায়, জনগণ জাপার দিকে তাকিয়ে আছে। আমিও মৃত্যুর আগে দেখে যেতে চাই জাপা ক্ষমতায়।

তিনি বলেন, দু’দলের নির্যাতনের হাত থেকে মানুষ পরিত্রাণ চায়। মানুষ শান্তি, সুখ ও নিরাপত্তা চায়। শান্তি ও নিরাপত্তার ভরসার স্থান একমাত্র জাপা। রংপুর সিটি নির্বাচনে দেশের মানুষ পরিবর্তনের বার্তা দিয়েছে। আমাদেরকে আর কেউ ফেলনা মনে করে না।

দলের নেতা-কর্মীদের উদ্দেশে জাপা চেয়ারম্যান বলেন, তোমরা শক্তি অর্জন কর, সাংগঠনিকভাবে শক্তিশালী হও। জাপার ৯ বছরে দেশে কেউ গুম হয়নি, তাই দেশের মানুষ আবারও জাপার সরকার দেখতে চায়।

তিনি বলেন, জাপার সামনে আশার আলো দেখছি। সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন-জাপার কো-চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব এবিএম রহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সাহিদুর রহমান টেপা, হাজী সাইফুদ্দিন মিলন, এটিইউ তাজ রহমান, মেজর (অব.) খালেদ আখতার প্রমুখ।

পরিকল্পিতভাবে সাম্প্রদায়িকতা বিস্তারে পায়তারা চলছে

স্টাফ রিপোর্টার: সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশের বিভিন্ন এলাকায় পরিকল্পিতভাবে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রতিমা ভাঙচুরের মতো উদ্বেগজনক ঘটনা ঘটে চলেছে। অথচ এদেশের মানুষ কেবল অসম্প্রাদায়িকতাতেই বিশ্বাস করে না বরং তারা পরস্পর পরস্পরের উৎসবকে নিজেদের উৎসব বলেই মনে করে। এটা স্পষ্ট করে বলা প্রয়োজন যে ধর্ম যার যার উৎসব সবার। এ মানসিকতায় সকল উৎসবকে আনন্দে ভরে তুলতে হবে বলে উল্লেখ করলেন রাশেদ খান মেনন এমপি।

গতকাল সোমবার সরস্বতি পূজা উপলক্ষে ভিকারুননেসা নুন স্কুল অ্যান্ড কলেজ ও টিএন্ডটি স্কুল পুজামণ্ডব পরিদর্শন কালে এসব তথা বলেন তিনি।

অনুষ্ঠানে সমাজকল্যাণমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের পর ধর্ম নিরপেক্ষতার কথা যদিও লিপিবদ্ধ ছিলো, কিন্তু কিছু মানুষ সেখানে সাম্প্রদায়িকতার বিষ ঢেলে দিয়েছে। এখনো ধর্মের ভেদাভেদ সৃষ্টি করতে একশ্রেণির মানুষ উঠেপরে লেগেছে। সাম্প্রতি আমাদের দেশেও ধর্মীয় সহিংসতার মতো ঘটনাও ঘটেছে। আমাদের পাশের দেশ ভারতেও হিন্দু মৌলবাদি শক্তি সেখানকার ধর্মীয় সম্পৃতিতে আঘাত হানছে। এগুলো পৃথিবীর কোনো সভ্য দেশেই কাম্য নয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ভিকারুন্নেসা নূন স্কুল অ্যান্ড কলেজ ও টি এন্ড টি স্কুল অ্যান্ড কলেজ পরিচালনা কমিটির সদস্য ও স্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

২১ অগাস্ট মামলা : তারেকের পক্ষে যুক্তি উপস্থাপন শুরু

স্টাফ রিপোর্টার: ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলা চালিয়ে হতাহতের ঘটনায় আনা মামলায় পলাতক আসামি তারেক রহমানের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবীর যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়েছে।

রাজধানীর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে পুরোনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে এ মামলার বিচার চলছে। গতকাল সোমবার মামলার পলাতক আসামি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী এ কে এম আখতার হোসেন যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন।

যুক্তিতর্কে তিনি বলেন, মামলার এজাহার প্রথম অভিযোগপত্র, বিভিন্ন জিডিতে আসামি তারেক রহমানের নাম ছিলো না। তিনি বলেন, মামলাটির বিচার চলাকালীন ৬১ জনের সাক্ষ্য গ্রহণের পর এক আবেদনের প্রেক্ষিতে মামলার পুনঃতদন্তের আদেশ হয়। পুনঃতদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা দাখিল করা সম্পূরক অভিযোগপত্রে তারেক রহমানকে সম্পৃক্ত করা হয়। যেখানে বলা হয়, ২১ আগস্ট হামলাকারীদের ঘটনা বাস্তবায়নে সব ধরনের প্রশাসনিক সহযোগিতার আশ্বাস দেন তারেক রহমান।

আইনজীবী যুক্তিতর্কে দাবি করেন, ওই সময় তারেক রহমান বিএনপি এবং চার দলীয় জোট সরকারের দায়িত্বশীল পর্যায়ের কেউ ছিলেন না। উদ্দেশ্যমূলকভাবে এ মামলায় তারেক রহমানকে জড়ানো হয়েছে বলে তিনি দাবি করেন। তারেক রহমানের পক্ষে যুক্তিতর্ক অসমাপ্ত অবস্থায় মামলার কার্যক্রম আজ মঙ্গলবার পর্যন্ত মুলতবি করা হয়।