বিদেশি টুকরো

পূর্ব জেরুজালেম প্রশ্নে ফিলিস্তিনকে ইইউ’র সমর্থন

মাথাভাঙ্গা মনিটর: পূর্ব জেরুজালেমকে ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী করার পক্ষে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে সমর্থনের আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এক বৈঠকে ইইউ’র বৈদেশিক নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মঘারিনি ফিলিস্তিনের প্রেসিডেন্ট আব্বাসকে এ আশ্বাস দেন। গতকাল সোমবারের ওই বৈঠকে আব্বাস নতুন করে ইইউভূক্ত দেশগুলোর প্রতি দ্রুত ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়া এবং পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসাবে ঘোষণা করার আহ্বান জানান। ওই স্বীকৃতি ‘দ্বি-রাষ্ট্র’ নীতিতে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনা প্রক্রিয়ায় কোনো ব্যাঘাত ঘটাবে না বলেও যুক্তি দেখান আব্বাস। জেরুজালেম নিয়ে কয়েক দশকের মার্কিন নীতির একদম বিপরীতে গিয়ে গত ডিসেম্বরে শহরটিকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরুর আদেশও দেন তিনি।

 সৌদিতে দুর্ঘটনায় নিহত ৩ জনের পরিচয় শনাক্ত

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ জনের পরিচয় পাওয়া গেছে। সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস থেকে পাওয়া তথ্য অনুযায়ী নিহতদের পরিচয় শনাক্ত করা হয়।

নিহতরা হলেন- কুমিল্লা জেলার লাঙ্গলকোট উপজেলার সমিরখীল গ্রামের আবুল বশারের ছেলে সাইফুল ইসলাম (৩৫), ব্রাহ্মণবাড়ীয়ার বাজ্ঞারামপুর উপজেলার পাহাড়িকানদি গ্রামের ওলি মিয়ার ছেলে মালাম মিয়া (৩১) এবং নরসিংদীর মনোহরদি উপজেলার পাজ্ঞকানদি গ্রামের চান মিয়ার ছেলে আলাল উদ্দিন (২৯)।

উল্লেখ্য, স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় আল-বাহা প্রদেশের পাহাড়ি সড়কে ভ্যানটি উল্টে ৩ বাংলাদেশিসহ ৯ জন প্রবাসী শ্রমিক নিহত ও ছয়জন আহত হন।

ফ্রান্সে ৬৫ হাজার লোককে প্রশিক্ষণ দেবে ফেসবুক

মাথাভাঙ্গা মনিটর: বিনামূল্যে ৬৫ হাজার ফরাসিকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে তোলার প্রশিক্ষণ দেবে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। কর্মসংস্থান পরিকল্পনার আওতায় নারী ও বেকারদের সহায়তার লক্ষ্যে তাদের এ পদক্ষেপ বলে গতকাল সোমবার একথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

লাখো মেয়ের পড়াশোনায় সহায়তা দেবে মালালা ও অ্যাপল

মাথাভাঙ্গা মনিটর: বিশ্বের সুবিধাবঞ্চিত প্রায় এক লাখ মেয়েকে উন্নত শিক্ষার জন্য সহায়তা দেবে শান্তিতে নোবেল জয়ী, পাকিস্তানের নারী শিক্ষা অধিকার আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাই ও শীর্ষ প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। ব্রিটিশ অনলাইনের একটি প্রতিবেদনে বলা হয়, গত শনিবার লেবাননের রাজধানী বৈরুতে মালালা ও অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক সুবিধাবঞ্চিত মেয়েদের পড়াশোনায় এই যৌথ সহায়তার ঘোষণা দিয়েছেন।
এক সাক্ষাৎকারে মামলা ও টিম জানিয়েছেন, প্রায় ১ লাখ সুবিধাবঞ্চিত মেয়েকে পড়াশোনায় সহায়তায় মালালা ফান্ড ও অ্যাপল যৌথভাবে একটি দাতব্য সংস্থা গঠন করবে। এই উদ্যোগের আওতায় বর্তমানে আফগানিস্তান, পাকিস্তান, লেবানন, তুরস্ক ও নাইজেরিয়ার মেয়েদের এই সহায়তা দেবে।

আরব-আমিরাতে বাড়িতে অগ্নিকাণ্ডে ৭ শিশুর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: সংযুক্ত আরব আমিরাতের পূর্বাঞ্চলের শহর ফুজাইরাহর কাছে একটি বাড়িতে অগ্নিকাণ্ডে সাত শিশুর মৃত্যু হয়েছে। প্রাণ হারানো একই পরিবারের শিশুদের মধ্যে কিন্টারগার্টেন থেকে অষ্টম শ্রেণী পড়ুয়া শিক্ষার্থী ছিলো বলে টুইটে জানানো হয়। পুলিশ ও সিভিল ডিফেন্সের কর্মকর্তাদের বরাত দিয়ে স্থানীয় একটি দৈনিক প্রতিবেদনে বলা হয়, শিশুদের মা ফোনে আগুন লাগার খবর জানান। প্রাথমিকভাবে শর্ট-সার্কিট থেকে আগুন লাগে বলে ধারণা করা হচ্ছে।

স্ত্রীর স্মৃতি ফেরাতে

মাথাভাঙ্গা মনিটর: সাত দিন ধরে বিয়ের খুঁটিনাটি সব আয়োজন নিয়ে তিনি তুমুল ব্যস্ত ছিলেন। পাঁচ দশক আগে যা যা করেছিলেন, হুবহু তা–ই করেছেন। খাবারের মেন্যু থেকে শুরু করে কনের মালা-এই সবকিছু করতে গিয়ে সেই দিনগুলোর কথাই তার মনে পড়ছে। যেদিন বাবার অমতে তাকে বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছিলেন মেয়েটি। সেই একই রকম ভালোবাসা এখনো বোধ করছেন সেই ‘মেয়েটি’র প্রতি। শুধু সময় আর পরিস্থিতি ভিন্ন। ৫৫ বছর পর স্ত্রীকে আবার বিয়ে করলেন তিনি। চিকিৎসকের পরামর্শে সবকিছু ভুলে যাওয়া স্ত্রীর স্মৃতি ফেরাতে আবার বিয়ের আয়োজন করেছেন তিনি। এর আগে স্ত্রীর স্মৃতি ফেরাতে তার পিতৃপুরুষের আদিভিটা বাংলাদেশও ঘুরে গেছেন। সিনেমার কাহিনিকেও যেন হার মানায় এ গল্প। বাস্তবের এই গল্পের দুজন হচ্ছেন ৮৩ বছর বয়সী পবিত্র নন্দী এবং ৮১ বছর বয়সী গীতা নন্দী। এই দম্পতি ভারতের পশ্চিমবঙ্গের দমদমের বাসিন্দা।