দেশি টুকরো

এক হাজার এবতেদায়ী মাদরাসা প্রতিষ্ঠার উদ্যোগ ইসলামিক ফাউন্ডেশনের

স্টাফ রিপোর্টার: দ্বীনি শিক্ষার প্রচার ও প্রসারে ইসলামিক ফাউন্ডেশন এক হাজার ১০টি দারুল আরকাম এবতেদায়ী মাদরাসা প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। গতকাল সোমবার সকালে ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররমস্থ সভাকক্ষে রিলিজিয়াস রিপোর্টার্স ফোরামের নেতৃবৃন্দের সঙ্গে এক মতবিনিময়সভায় ফাউন্ডেশনের মহাপরিচালক (ডিজি) সামীম মোহাম্মদ আফজাল এ কথা বলেন। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় দ্বীনি শিক্ষা ও দ্বীনি দাওয়াতের ভূমিকা অপরিসীম উল্লেখ করে ডিজি বলেন, এই মাদরাসাগুলো সারা দেশব্যাপী দ্বীনি শিক্ষার প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ইসলামের সঠিক দর্শন জাতির সামনে তুলে ধরার ব্যাপারে মহাপরিচালক সাংবাদিকদের সহায়তা কামনা করে

দেশে ভোটার ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ : আনিসুল হক

স্টাফ রিপোর্টার: খসড়া ভোটার তালিকা অনুযায়ী দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩। গতকাল সোমবার সংসদে সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর লিখিত প্রশ্নের জবাবে সংসদ কার্যে নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এ তথ্য জানান। মন্ত্রী বলেন, চলতি বছরের ২ জানুয়ারি প্রকাশিত খসড়া ভোটার তালিকা অনুযায়ী দেশে নতুন ভোটার সংখ্যা ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩।

রোহিঙ্গা মৌলভী খুন

স্টাফ রিপোর্টার: কক্সবাজারের উখিয়ার বালুখালী ক্যাম্পে ছুরি বিদ্ধ অবস্থায় এক রোহিঙ্গা মৌলভীর লাশ উদ্ধার করা হয়েছে। নিহত ব্যক্তির নাম ইউসুফ জালাল (৬৫)। মিয়ানমারের মংডু কুলালপাড়া গ্রামের আশরাফ আলীর ছেলে বলে পুলিশ জানিয়েছেন। তিনি বালুখালী ক্যাম্পের বি-ব্লকে বসবাস করতেন। গতকাল সোমবার সকাল সাড়ে ৮টার দিকে বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের বি-ব্লকের মসজিদের পাশ থেকে মৃতদেহ উদ্ধার করা হয়। এ ঘটনার খবর পেয়ে উখিয়া সার্কেল চাইলাউ মারমা, উখিয়া থানার ওসি আবুল খায়ের ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় বিভিন্নজনের সাথে খুনের ব্যাপারে জানতে চান। উখিয়া থানার উপপরির্দশক বিল্লাল হোসেন ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসেন। দুপুরে ময়নাতদন্তের জন্য কক্সবাজার জেলা মর্গে পাঠানো হয়। উখিয়া থানার ওসি আবুল খায়ের বলেন, পূর্ব শত্রুতার জের ধরে এ ঘটনা ঘটতে পারে।

শীতলক্ষ্যায় ঢাবি ছাত্রের লাশ

স্টাফ রিপোর্টার: নারায়নগঞ্জের রূপগঞ্জের কায়েতপাড়া এলাকার শীতলক্ষ্যা নদী থেকে গতকাল সোমবার সকালে পারভেজ আহমেদ (২০) নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থীর লাশ উদ্ধার করেছে পুলিশ। তিনি রূপগঞ্জের বড়ালু এলাকার জয়নাল আবেদিনের ছেলে। পারভেজ ঢাবির সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন বলে জানা গেছে।

জানা যায়, পারভেজ ওই এলাকায় সোনার বাংলা নামে একটি এনজিওতে খণ্ডকালীন চাকরি করতেন। তিনদিন আগে টাকা-পয়সা নিয়ে এনজিওর অন্য সদস্যদের সঙ্গে তার বিরোধ বাধে। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলেন। এলাকাবাসী গতকাল সোমবার সকালে শীতলক্ষ্যা নদীতে ভাসমান অবস্থায় তার লাশ দেখতে পায়। খবর পেয়ে পুলিশ তার লাশ উদ্ধার করে। রূপগঞ্জ থানার ওসি ইসমাইল জানান, নিহতের শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গে পাঠিয়েছে পুলিশ। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য তিনজনকে আটক করা হয়েছে।

ট্রেন দুর্ঘটনায় দুই পা কাটা পড়লো ঢাবি শিক্ষার্থীর

স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জে চলন্ত ট্রেনে ওঠার সময় পড়ে গিয়ে দুই পা কাটা পড়লো ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর। গতকাল সোমবার সদর উপজেলার কড্ডার শহীদ এম মনসুর আলী রেলওয়ে স্টেশনে এ দুর্ঘটনা ঘটে বলে সিরাজগঞ্জ রেলওয়ে জিআরপি থানার এসআই জাকির হোসেন জানান।

আহত শফিকুল ইসলাম শান্ত (২২) সিরাজগঞ্জ সদরের বড় চাকলি গ্রামের শাহজাহান আলীর ছেলে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র শান্তকে চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

এসআই জাকির বলেন, বাড়ি থেকে ঢাকা যাওয়ার জন্য সকালে শহীদ এম মনসুর আলী স্টেশনে আসেন শান্ত। চলন্ত সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনে উঠতে গিয়ে পা পিছলে পড়ে যান। এতে তার দুই পা হাঁটুর ওপর থেকে দ্বিখণ্ডিত হয়ে যায়। স্থানীয়রা শান্তকে সিরাজগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসরা ঢাকার পঙ্গু হাসপাতালে প্রেরণ করেন বলে জানান তিনি।