বিদেশি টুকরো

পাকভারত সীমান্তে সংঘর্ষ : ১০ সেনা নিহত

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তান ও ভারতের কাশ্মির সীমান্তে দু’দেশের সেনাদের মধ্যে গুলিবিনিময়ে পাকিস্তানের ৭ ও ভারতের ৩ সেনা সদস্য নিহত হয়েছে। কাশ্মিরের জানড্রোট সেক্টরে গতকাল সোমবার সকালে এ ঘটনা ঘটে। তবে পাকিস্তানের সেনাবাহিনীর জনসংযোগ (আইএসপিআর) থেকে দেয়া এক বিবৃতিতে নিহত পাকিস্তানের সেনা সংখ্যা ৪ জন বলে উল্লেখ করা হয়েছে। আইএসপিআরের বরাত দিয়ে ডনের খবরে বলা হয়েছে, ভারতের সেনারা পাকিস্তানের আজাদ কাশ্মিরের জানড্রোট সেক্টরে মর্টার হামলা চালিয়েছে। এর ফলে সেখানে কর্মব্যস্ত চার পাকিস্তানি সেনা প্রাণ হারায়। এরপর পাকিস্তানের সশস্ত্র বাহিনী পাল্টাহামলা চালালে তিন ভারতীয় সেনা নিহত ও কয়েকজন আহত হয়।

এদিকে ভারতের গণমাধ্যমে বলা হয়েছে, পাকিস্তান সীমান্তের যুদ্ধবিরতি লঙ্ঘন করে বারবার হামলা চালাতে থাকে। একপর্যায়ে গতকাল সোমবার সকালে পাল্টা হামলা করে ভারত। এতে পাকিস্তানের ৭ সেনা নিহত হয়। তবে ভারতের সেনা নিহত হওয়ার বিষয়টি দেশটির পক্ষ থেকে এখনো স্বীকার করা হয়নি। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ২০১৮ সাল শুরুর পর থেকে এ পর্যন্ত ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণরেখা ও সীমান্তে অন্তত ৭০ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। এর ফলে অন্তত একজন বেসামরিক ব্যক্তি নিহত ও পাঁচজন আহত হয়েছে। গত নভেম্বরে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী নিয়ন্ত্রণ রেখা ও সীমান্ত এলাকার নিরপরাধ মানুষদের জীবন বাঁচাতে ২০০৩ সালের যুদ্ধবিরতি চুক্তি মেনে চলার ওপর গুরুত্ব আরোপ করার পর সেখানে উত্তেজনা বিরাজ করছে।

ভারতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ১২

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পূর্বাঞ্চলে একটি চলমান ট্রাকের ধাক্কায় অপর এক অটোরিকশা ভেঙে চুরমার হয়ে অন্তত ১২ যাত্রী নিহত হয়েছে। গতকাল সোমবার পুলিশ একথা জানিয়েছে। নিহতরা হিন্দুদের একটি ধর্মীয় উৎসবে যোগদান শেষে ফিরছিলো বলে জানা গেছে। ঝাড়খণ্ড রাজ্যের রাজধানী রাঁচি থেকে প্রায় ১শ’ কিলোমিটার দূরে গুমলা জেলার একটি মহাসড়কে রোববার রাতে দুর্ঘটনাটি ঘটে। গুমলার পুলিশ প্রধান আংশুমান কুমার জানান, ঘটনার পর চালক পলাতক রয়েছে। তাকে ধরতে অভিযান চলছে। তিনি আরো জানান, এই ঘটনায় গুরুতর আহত চারজন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে।

আফগানিস্তানে দুই বিমান হামলায় ৩২ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানে দুটি পৃথক বিমান হামলায় অন্তত ৩২ জঙ্গি নিহত হয়েছে। গতকাল সোমবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় একথা জানিয়েছে। আফগান ন্যাশনাল আর্মি’র বিমান বাহিনী রোববার তালেবান জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে হামলা চালায়। এতে ২৮ জঙ্গি নিহত ও অপর ১০ জন আহত হয়েছে। পশ্চিমাঞ্চলীয় ফারাহ্ প্রদেশের খাকি সাফেদ জেলায় এ অভিযান চালানো হয়। নিহতদের মধ্যে সরদার আশকোন বিকওয়াহি রয়েছেন। তিনি ফারাহ্ তালেবান ছায়া সরকারের উপপ্রধান ছিলেন। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এছাড়াও এই অভিযানে তালেবানের দুই বিভাগীয় কমান্ডার আব্দুল শুকুর ও আওয়াজ গুলিস্তানিও নিহত হয়েছেন। গত রোববার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেলমান্দের নাহরি সরজ জেলায় পৃথক বিমান হামলায় চার তালেবান জঙ্গি প্রাণ হারিয়েছে। এই অভিযানে জঙ্গিদের ছয়টি মোটরসাইকেল ও তিনটি যানবাহন এবং বিপুল অস্ত্র ও গোলাবারুদ ধ্বংস হয়েছে।

বাগদাদে আত্মঘাতী বোমা হামলায় নিহত ২৫ : আহত ৬৩

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের রাজধানী বাগদাদে আত্মঘাতী বোমা হামলায় নিহত হয়েছেন ২৫ জন। গতকাল সোমবারের এই জোড়ায় হামলায় আরো অন্তত ৬৩ জন আহত। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের ফেইসবুক পেইজে খবরটি নিশ্চিত করেছে। বাগদাদের বাণিজ্যিক এলাকা এভিয়েশন স্কয়ারে হামলাটি চালানো হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আত্মঘাতী ভেস্ট পড়া দুই ব্যক্তি হামলাটি চালিয়েছে বলে জানিয়েছে তারা। তিন বছর আগে ইরাকের এক তৃতীয়াংশ এলাকা দখল করে নিয়েছিল জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।