দেশি টুকরো

ভূমিকম্পে উদ্ধারে ১৫৩ কোটি টাকার সরঞ্জাম ক্রয় করছে সরকার

স্টাফ রিপোর্টার: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীর বিক্রম বলেছেন, ভূমিকম্পে উদ্ধার অভিযান পরিচালনার জন্য সরকার ১৫৩ কোটি ৫২ লাখ ৩৮ হাজার টাকার সরঞ্জাম ক্রয়ের কার্যক্রম সম্পন্ন করেছে। গতকাল সোমবার সংসদে তরিকত ফেডারেশনের সদস্য এম এ আউয়ালের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি বলেন, ১৫৩ কোটি ৫২ লাখ ৩৮ হাজার টাকা ব্যয়ে রেসকিউ ভেহিকেল পিকআপ, রিচার্জেবল সার্চ লাইট, ফোল্ডেবল স্ট্রেচার, বডিগার্ড, ফেস/গ্যাসমাক্স, রেসকিউ ইক্যুইপমেন্ট ফর ভলান্টিয়ার্স ও সার্চ ক্যামেরা কেনার কার্যক্রম শেষ হয়েছে। আরও আধুনিক যন্ত্রপাতি কেনার জন্য ডিপিপি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠান হয়েছে। মন্ত্রী বলেন, ভূমিকম্প থেকে রক্ষায় সরকার ইতোমধ্যে উদ্ধার ও অনুসন্ধান কাজে ব্যবহারের জন্য প্রায় ৬৩ কোটি টাকার ফর্ক লিফ্ট, পাইলট ট্রান্সপোর্টটার, এক্সক্যাভেটর, হুইল ডোজার, ক্রেন, মোবাইল লাইট ইউনিট ইত্যাদি অধুনিক যন্ত্রপাতি ক্রয় করে সংশ্লিষ্ট ব্যবহারকারী সংস্থা (সশস্ত্র বাহিনী বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, সিটি কর্পোরেশন, কোস্ট গার্ড ইত্যাদি) এর কাছে হস্তান্তর করা হয়েছে।

শুটিংয়ে শাকিব : শুনানিতে অপু একাই

স্টাফ রিপোর্টার: গত ২৮ নভেম্বর অভিনেত্রী স্ত্রী অপু বিশ্বাসকে তালাকের নোটিশ পাঠিয়েছেন নায়ক শাকিব খান। এরপর জল কম ঘোলা হয়নি। এগিয়ে আসে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। তালাকের বিষয়ে শুনানির জন্য শাকিব ও অপু বিশ্বাসকে তলব করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। গতকাল সোমবার ডিএনসিসি’র অঞ্চল-৩ এর অফিসে এই নোটিশের শুনানির ঘোষণা দেয়া হয়। সাড়ে ১২টার দিকে সিটি কর্পোরেশনে যান অপু বিশ্বাস। তবে হাজির হননি শাকিব খান। তিনি বর্তমানে ছবির শুটিং নিয়ে  দেশের বাইরে ব্যস্ত রয়েছেন। তাকে ছাড়াই শুনানির কার্যক্রম শুরু হয়েছে। এমনকি তার প্রতিনিধি হিসেবেও কেউ ছিলেন না। ডিএনসিসি’র অঞ্চল-৩-এর সিনিয়র সচিব হেমায়েত হোসেন জানান, দুপক্ষকে ডাকা হয়েছিলো। এক পক্ষ অপু বিশ্বাস সঠিক টাইমে হাজির হলেও অপর পক্ষ শাকিব খান আসেননি। ডিভোর্সের জন্য আবেদন করেছেন শাকিব নিজেই। দেশে প্রচলিত তালাকের নিয়মকানুনের ওপর তালাকের ভার দিয়েছেন তিনি। অথচ নিজেই এলেন না। শুনানিতে না থাকা বা প্রতিনিধি না রাখাটা হচ্ছে শুনানির প্রতি অবজ্ঞা দেখানো। তিনি না আসতে পারলে তার আইনজীবী বা একজন প্রতিনিধির থাকা উচিত ছিলো।

১ম বর্ষ স্নাতক পাস ও সম্মান প্রফেশনাল কোর্সের ভর্তি কার্যক্রম শুরু বুধবার

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক পাস এবং ১ম বর্ষ স্নাতক সম্মান প্রফেশনাল কোর্সে অনলাইনে ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদন ১৭ জানুয়ারি বুধবার বিকেল ৪টা থেকে শুরু হয়ে ৩ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত অনলাইনে চলবে। উভয় কোর্সের ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধাতালিকা প্রণয়ন করা হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.edu.bd/admissions admissions.nu.edu.bd) থেকে জানা যাবে। গতকাল সোমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক ফয়জুর করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

এসএসসি এইচএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ

স্টাফ রিপোর্টার: গত বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা সোমবার বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। বৃত্তিপ্রাপ্তরা পরের ধাপের শ্রেণিতে বিনা বেতনে পড়ার সুযোগ পাবেন। এদের কাছ থেকে বেতন নিলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এসএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসে ৬০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তরা মাসে ৩৫০ টাকা করে পাবে। এছাড়া বই কেনার জন্য মেধাবৃত্তিপ্রাপ্তরা এককালীন ৯০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তরা ৪৫০ টাকা করে পাবেন। আর এইচএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসে ৮২৫ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তরা মাসে ৩৭৫ টাকা করে পাবেন। উচ্চ মাধ্যমিকে মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বই কেনার জন্য এককালীন ১৮০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তদের ৭৫০ টাকা করে দেবে সরকার।