কমছে না শীতের তীব্রতা : ২০ জানুয়ারির পর আবারও আসছে শৈত্যপ্রবাহ

চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে শীতার্ত দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত

মাথাভাঙ্গা ডেস্ক: কমছে না শীতের তীব্রতার জানুয়ারি জুড়েই থাকছে শৈত্যপ্রবাহ। আগামী ২০ জানুয়ারির পর আরও একবার শৈত্যপ্রাবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফত। দিনের বেলা পর্যাপ্ত সূর্যের তাপ মেলায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান কিছু বেড়েছে। দেশের কিছু এলাকায় ঠা-ার প্রকোপ কমেছে। কুয়াশার দাপটও তেমন নেই। আগামী কয়েকদিনে পরিস্থিতির আরও উন্নতি হবে। চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে শীতার্ত দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। গতকাল মঙ্গলবার বিভিন্ন সংগঠন ও ব্যক্তি উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।
গতকাল মঙ্গলবার আবহাওয়া বিভাগের দাফতরিক পূর্বাভাসে বলা হয়েছে, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, যশোর, টাঙ্গাইল, মাদারীপুর, ফরিদপুর ও গোপালগঞ্জ অঞ্চলসহ বরিশাল, রংপুর এবং রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘনকুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো রাজশাহীতে ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্র ছিলো ২২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২২ দশমিক ২ ও ১২ ডিগ্রি সেলসিয়াস। সেই শৈত্যপ্রবাহের গতিপ্রকৃতি কেমন হবে সে সম্পর্কে আবহাওয়া অধিদফতরের কর্তব্যরত কর্মকর্তা বলেছেন, প্রাপ্ত তথ্য থেকে আমরা ধারণা করছি মৃদু থেকে মাঝারি ধরনের হবে। তাপমাত্রা অনেকটা কমবে। তবে চলতি শৈত্যপ্রবাহের মতো এতো দীর্ঘ সময় থাকবে না। ৪-৫ দিন স্থায়ী হতে পারে। সব মিলিয়ে জানুয়ারি জুড়েই ঠা-ার প্রকোপ থাকবে।
শীতবস্ত্র বিতরণ
সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার কুতুবপুর ইউনিয়নের ৪ মাদরাসার দরিদ্র এতিম ছাত্র-ছাত্রীদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে বোয়ালিয়া হাফিজিয়া মাদরাসা, কুতুবপুর হাফিজিয়া মাদরাসা, দত্তাইল শম্ভুনগর হাফিজিয়া মাদরাসা ও শাহাপুর হাজী ওসমান রাবেয়া বহুমুখী মাদরাসা লিল্লাহ বোর্ডিংয়ের ১৬০ দরিদ্র এতিম ছাত্র-ছাত্রী মাঝে কম্বল বিতরণ করা হয়। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার ওয়াশীমুল বারী। উপস্থিত ছিলেন কুতুবপুর ইউপি চেয়ারম্যান আলী আহম্মদ হাসানুজ্জামান মানিক, উপজেলা অফিস সুপার আইনাল হক, ইউপি সদস্য রেজাউল হক, জামাত আলী ম-ল, মিলি ইয়াসমিন, মকলেচুর রহমান, হাসানুজ্জামান, ইউপি সচিব মোশারফ হোসেন ও সহকারী হিসাব রক্ষণ সাঈদ সারোয়ার উপজেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি আশিকুর রহমান, কুতুবপুর ইউনিয়ন যুবলীগের সহসভাপতি জাহিদুল ইসলাম প্রমুখ।
মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার জেহালা ইউনিয়ন কৃষক লীগের উদ্যোগে এলাকার দুস্থ ও শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। চুয়াডাঙ্গা সদর উপজেলা চেয়ারম্যান জেলা আ.লীগের সহসভাপতি আসাদুল হক বিশ্বাসের উদ্যোগে এ শীতবস্ত্র বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ইউনিয়ন কৃষক লীগের সভাপতি কুতুবউদ্দিন, সাধারণ সম্পাদক আসাদুল হক, কৃষক লীগ নেতা ইল্লাহ, নয়ন, তিতু, বারিক, কাশেদ, জামিল, মিনাজ, রফিকসহ যুবলীগ নেতা রহিদুল, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি হাসিবুল ইসলাম প্রমুখ।
আসমানখালী প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার গাংনী ইউনিয়নের অসহায় হত দরিদ্র গরিব-দুখীদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। জাতীয় সংসদের হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের উদ্যোগে এ শীতবস্ত্র বিতরণ করা হয়। উপস্থিত ছিলেন ইউনিয়ন আওমী লীগের যুগ্মআহবায়ক জেলা পরিষদের সদস্য রকিবুল হাসান ছিলেন বীর মুক্তিযোদ্ধা জহুরুল ইসলাম, আব্দুল খালেক, আওয়ামী লীগ নেতা খেদের আলী ধুলু বিশ্বাস, আলী রেজা শিলু, এমদাদুল হক ওদুদ, ইউপি সদস্য আতিয়ার রহমান, যুবলীগের সভাপতি রোকনুজ্জামান টোকন, আরিফুল ইসলাম, নায়ক, কামরুজ্জামান, নাজিরুল ইসলাম মহিবুল, এনামুল হক, মাসুম আলী, মুযনদ্দীন, সুজন, নজরুল প্রমুখ।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির উপকোষাধ্যক্ষ জেলা বিএনপির ১নং যুগ্মআহবায়ক বিশিষ্ট শিল্পপতি মাহমুদ হাসান বাবু খানের পক্ষ থেকে দামুড়হুদায় শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে দামুড়হুদা বাজারস্থ বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে বাবু খানের ব্যক্তিগত তহবিল থেকে ক্রয়কৃত শীতবস্ত্রগুলো স্থানীয় নেতাকর্মীরা এলাকার হতদরিদ্রদের মাঝে বিতরণ করেন। উল্লেখ্য, উপজেলার ৮ ইউনিয়ন ও ১ পৌরসভার মধ্যে প্রথম দফায় জনসংখ্যার ভিত্তিতে দামুড়হুদা সদরে সাড়ে ৩শ, জুড়ানপুরে সাড়ে ৩শ, নতিপোতায় আড়াইশ এবং কুড়–লগাছি ইউনিয়নে আড়াইশ কম্বল নেতাদের হাতে দেয়া হয়েছে। পরবর্তীতে বাকি ইউনিয়নগুলোতেও দেয়া হবে বলেও জানিয়েছেন স্থানীয় নেতৃবৃন্দ।
কুড়–লগাছি প্রতিনিধি জানিয়েছেন, সারাদেশে শৈত্যপ্রবাহের বয়ে যাওয়া কয়েক দিনের টানা শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশার কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। মারা যাচ্ছে পোল্ট্রি ফার্মের মুরগি। শৈত্যপ্রবাহের কারণে কুড়–লগাছির বিভিন্ন গ্রামের পোল্ট্রি ফার্মের মুরগি মারা যাচ্ছে। ফার্ম মালিক মন্টু জানান, শীতে তার ফার্মের মুরগিগুলো ঠা-ায় বিভিন্ন রোগ হয়ে মারা যাচ্ছে ফলে ব্যবসায়ীকভাবে তিনি অনেক ক্ষতিগ্রস্ত হয়েছেন। শীতের কারণে শিশু এবং বয়োবৃদ্ধদের ঠা-াজনিত রোগবালাই বেড়েই চলছে। ঠাণ্ডা-জ্বর, সর্দি-কাশি, হাঁপানি ও ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। হাসপাতালে প্রতিদিনই শীতজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।
ভ্রাম্যমাণ প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার বিষ্ণুপুরে উদয়ন সংঘের পক্ষে থেকে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল হতদরিদ্র অসহায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়। উপস্থিত ছিলেন জুড়ানপুর ইউপি সদস্য প্যানেল চেয়ারম্যান মোজাফ্ফর আলী, (অব.) কর্মকর্তা আশাবুল হক, আ.লীগ নেতা আব্দুল মান্নান, বীর মুক্তিযোদ্ধা গোলাম রহমান, সংগঠনের সভাপতি গোলাম মোস্তফা, সম্পাদক সাখাওয়াত হোসেন, আসলাম আলী, বাদশা, সাব্বির, শিমুল, বাবু প্রশান্ত প্রমুখ। স্বেচ্ছাসেবী সংগঠনটি অসহায় হতদরিদ্র শীতার্তদের মাঝে ২শ’ পিস কম্বল বিতরণ করেন।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর পৌরসভার ৫ ও ৮নং ওয়ার্ড লক্ষ্মীপুর, জীবননগর আঁশতলাপাড়া ও বাঁকা আঁশতলাপাড়ার অসহায় ও দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার উপজেলা বিএনপির উদ্যোগে এ শীতবস্ত্র বিতরণ করা হয়। চুয়াডাঙ্গা জেলা বিএনপির অন্যতম নেতা শিল্পপতি ইঞ্জিনিয়ার মকলেসুর রহমান তরফতার টিপুর পক্ষে এ শীতবস্ত্র বিতরণ করেন উপজেলা বিএনপির একাংশের সভাপতি সাবেক পৌর মেয়র হাজি নোয়াব আলী। শীতবস্ত্র বিতরণকালে উপস্থিত ছিলেন পৌর বিএনপির সভাপতি মাহতাব উদ্দিন, বিএনপি নেতা তাজুল ইসলাম, পৌর কাউন্সিলর হজরত আলী, সাবেক কাউন্সিলর সামসুজ্জামান হান্নু, দিনু সরদার, ফনা, রফা, জুয়াদ, রবিউল ইসলাম, উপজেলা যুবদল সভাপতি আবুল হোসেন তোয়া, উপজেলা ছাত্রদল নেতা হাসানুজ্জামান হাসান, আশরাফুল ইসলাম রয়েল, সুমন, ইয়াদুল, মমিন উদ্দিন, রুবেল ও আশরাফ প্রমুখ।
আন্দুলবাড়িয়া প্রতিনিধি জানিয়েছেন, অনলাইন টাইম টিভি ও টাইম শপ লিমিটেডের চেয়ারম্যান সাজ্জাদ হোসেন শান্তর উদ্যোগে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে জীবননগরের আন্দুলবাড়িয়ার মোল্লাপাড়ায় আলপনা সাজ্জাদ মঞ্জিলে আনুষ্ঠানিকভাবে এলাকার অসহায় হতদরিদ্র ও দুস্থ নারী-পুরুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। আলপনা সাজ্জাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাজ্জাদ হোসেন শান্ত। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিশিষ্ট সমাজসেবক মহাসীন আলী খান, শাহাপুর পুলিশ ক্যাম্প ইনর্চাজ এসআই লিটন গাজী, সাংবাদিক নারায়ণ ভৌমিক, চাষি মোল্লা আলতাব হোসেন ফেলা, বন্ধু কল্যাণ সংগঠনের সভাপতি খান তারিক মহামুদ, সাংবাদিক শহিদুল ইসলাম ও সাংবাদিক জাহিদুল ইসলাম মামুন প্রমুখ।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, ‘মানুষ মানুষের জন্য’ এই স্লোগানে মেহেরপুর গাংনীতে দুস্থ শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা একেএম কামরুজ্জামান জামান। গতকাল মঙ্গলবার সকালে বামন্দী ইউপি কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে কম্বল বিতরণ করা হয়। বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য সাবেক ছাত্রনেতা একেএম কামরুজ্জামান জামানের উদ্যোগে এলাকার শীতার্ত মানুষের কম্বল দিয়ে সহযোগিতা করা হয়। কম্বল বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেখ হাসিনা পরিষদ গাংনী উপজেলা শাখা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মহিবুল ইসলাম মহি। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বামন্দী ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম বিশ্বাস। বক্তব্য রাখেন মটমুড়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আবুল হাসেম বিশ্বাস, সাধারণ সম্পাদক আব্দুল বারী। উপস্থিত ছিলেন বামন্দী ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি ও সম্পাদকবৃন্দ।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের জাহেদী ফাউন্ডেশনের উদ্যোগে জেলা শহরের প্রাণকেন্দ্র সরকারি বালিকা বিদ্যালয়ের সামনে অসহায় দুস্থ ও প্রতিবন্ধীদের মাঝে দশ হাজার শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন জাহেদী ফাউন্ডেশনের জেলা সমন্বয়কারী তবিবুর রহমান লাবু, নুরুল আমিন মিন্টু,মমিনুল ইসলাম মানিক, ইউনুস আলী, সাংবাদিক সাজ্জাতদ আহমেদ প্রমূখ। গত ২৯ ডিসেম্বর জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও রেডিয়েন্ট ফার্মাসিটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী মহুল অসহায় দুস্থ ও প্রতিবন্ধীদের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ ও উদ্বোধন করেন। পৌর কাউন্সিলর তোফাজ্জেল হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রাক্তন শিক্ষক আবুল হোসেন, আমু মিয়া, সাংবাদিক সাজ্জাদ আহমেদ, তবিবুর রহমান লাবু, ইউনুস আলী প্রমুখ।