দেশি টুকরো

শাহজালালে ১১ কেজি স্বর্ণসহ এক জাপানি নাগরিক আটক

স্টাফ রিপোর্টার: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গতকাল শনিবার ভোরে সাড়ে ৫ কোটি টাকা মূল্যের ১১ কেজি স্বর্ণসহ এক জাপানি নাগরিককে আটক করেছে কাস্টমস কর্মকর্তারা। গত শুক্রবার দিবাগত রাতে রিজেন্ট এয়ারওয়েজের একটি ফ্লাইটে সিঙ্গাপুর থেকে ঢাকায় আসা ওই জাপানি নাগরিকের কাছ থেকে এসব স্বর্ণ উদ্ধার করা হয়। আটক যাত্রীর নাম ক্যান্জু শিবাতা। কাস্টমস কর্মকর্তারা গোপন সংবাদের ভিত্তিতে গত শুক্রবার দিবাগত রাত একটা ১০ মিনিটে গ্রিন চ্যানেলে ওই যাত্রীকে চ্যালেঞ্জ করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বর্ণ থাকার কথা তিনি অস্বীকার করেন। পরে স্ক্যান এবং দেহ তল্লাশি করে তার শরীরের বিভিন্ন স্থান থেকে এক কেজি ওজনের মোট ১১টি বার উদ্ধার করা হয়।

জাতীয়তাবাদী নাগরিক কমিটি নামে নতুন দলের আত্মপ্রকাশ

স্টাফ রিপোর্টার: জাতীয়তাবাদী নাগরিক কমিটি নামে নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ ঘটেছে। গতকাল শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে নতুন এ সংগঠনের ঘোষণা দেয়া হয়। জাতীয়তাবাদী নাগরিক কমিটির সভাপতি মামুনুর রশিদ মোহন ও সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন আলী আকবর বাবুল। সংবাদ সম্মেলনে ১৫১ সদস্যের কমিটির ১২ জনের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে রয়েছেন সিনিয়র সহসভাপতি চৌধুরী সাইফউদ্দিন রাশেদ সিদ্দিকী, সহসভাপতি সৈয়দ এমরানুর রেজা, হাছান জুয়েল, সিনিয়র যুগ্মসাধারণ সম্পাদক এএসএম শফিউল্লাহ শিবলী, যুগ্মসাধারণ সম্পাদক জহিরুল ইসলাম সুখেন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মাহবুবুর রহমান, দফতর সম্পাদক কামাল মাহমুদ, প্রচার সম্পাদক আমিনুল ইসলাম মাছুম, অর্থসম্পাদক হেলাল উদ্দিন ও আইন সম্পাদক শাহাদাত হোসেন। সংবাদ সম্মেলন সভাপতি মামুনুর রশিদ মোহন বলেন, অবৈধ ও অগণতান্ত্রিক বর্তমান সরকার পতনে এ কমিটি বিএনপির সঙ্গে আন্দোলন ও রাজনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকবে।

তিনি জানান, ১৫১ সদস্যের কমিটির অন্যদের নাম পরে ঘোষণা করা হবে। সব মহানগর ও জেলা-উপজেলা স্তরেও নাগরিক কমিটির ইউনিট গঠন করা হবে।

বিষাক্ত মদপানে দুই ট্রাক শ্রমিকের মৃত্যু

স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ পুনর্বাসন এলাকায় বিষাক্ত মদপানে দুই ট্রাক শ্রমিকের মৃত্যু হয়েছে। অপর ৩ শ্রমিক গুরুতর অসুস্থ হয়ে বিভিন্ন ক্লিনিকে ভর্তি হয়েছেন। গত বৃহস্পতিবার রাতে রমজান আলী ও আলমসহ ৫ জন লোড-আনলোড শ্রমিক মদপান করেন। এদের মধ্যে একজনকে শুক্রবার রাতে সিরাজগঞ্জ সদর হাসপাতালে নেয়ার পথে ও অপরজন শনিবার দুপুরে সিরাজগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ ঘটনায় গুরুতর অসুস্থ আরও ৩ শ্রমিককে সিরাজগঞ্জের বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে বলে তাদের পরিবার জানিয়েছে।

মারা যাওয়া ব্যক্তিরা হলেন, সদর উপজেলার সয়দাবাদ পুনর্বাসন এলাকার জামাত আলীর ছেলে ও সয়দাবাদ ইউনিয়নের ৯নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক আলম শেখ (৪২) ও বেলকুচি উপজেলার রাজাপুর ইউনিয়নের মকিমপুর কোনাবাড়ি এলাকার রমজান আলী (৪৫)। অসুস্থরা হলেন, সেরাজ (৩২), বাদশা (৩৫) ও আলম (৩৪)। তারা সয়দাবাদ এলাকার বাসিন্দা।

রাজশাহীতে মদপানে কলেজ ছাত্রীর মৃত্যু

স্টাফ রিপোর্টার: রাজশাহী নগরীর ডাঁশমারি এলাকায় রিতু খাতুন (২০) নামে এক কলেজছাত্রীর লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল শনিবার দুপুরে মতিহার থানা পুলিশ তার বাড়ি থেকে লাশ উদ্ধার করে। রিতু মতিহার থানার ডাশমারী পূর্বপাড়া মহল্লার মৃত নেকবর হোসেনের মেয়ে ও কমেলা হক ডিগ্রি কলেজের ছাত্রী ছিলো। অতিরিক্ত মদপানের কারণে রিতুর মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ ।এ ঘটনায় সুমরা ও রেজাউল নামের দুইজনকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ আটক করে। পরিবারের সদস্যদের বরাত দিয়ে পুলিশ জানায়, স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্রী রিতু নেশাগ্রস্থ ছিলেন। গত শুক্রবার দিবাগত রাতে মির্জাপুর কিন্ডার গার্টেন স্কুলের দ্বিতীয় তলায় সুরমা বেগমের বাসায় মদপান করে রিতু। সকালে অসুস্থ হয়ে পড়লে সুরমা রিতুর মাকে খবর দেয়।