বিদেশি টুকরো

গরমে পুড়ছে অস্ট্রেলিয়া : ৭৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা সিডনিতে

মাথাভাঙ্গা মনিটর: গরমে পুড়ছে অস্ট্রেলিয়া। দেশটির জনপ্রিয় পর্যটন ও ব্যবসায়িক কেন্দ্র সিডনিতে তাপমাত্রা দীর্ঘ ৭৯ বছরের রেকর্ড ভেঙেছে। গত রোববার সেখানে তাপমাত্রা ছিলো ৪৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা ১৯৩৯ সালের পর সর্বোচ্চ তাপমাত্রা। নিউ সাউথ ওয়েলস এর আবহাওয়া বিভাগ সিডনির পেনরিথের সর্বোচ্চ তাপমাত্রার বিষয়টি নিশ্চিত করেছে। গত রোববারের আগে ২০১৩ সালে সর্বশেষ সিডনির তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়ে ছিলো বলে স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে। প্রচণ্ড গরমে স্থানীয় বাসিন্দাদের কাজ ছাড়া ঘরের বাইরে যেতে নিরুত্সাহিত করা হয়েছে। এ সময় বেশি বেশি তরল খাবার নেয়ারও পরামর্শ দেয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্টের মালিকানাধীন ট্রাম্প টাওয়ারে আগুন

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন ভবন ‘ট্রাম্প টাওয়ারে’ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে এতে কেউ হতাহত হয়নি। ফায়ার সার্ভিসের কর্মীরা তাৎক্ষণিকভাবে আগুন নিয়ন্ত্রণে আনেন। ওই ভবনের একটি ফ্লোরে ট্রাম্পের বাসভবন রয়েছে। স্থানীয় সময় গতকাল সোমবার নিউইয়র্কের ম্যানহাটনে অবস্থিত ওই বহুতল ভবনে আগুন লাগে। সকাল সাতটার কিছুক্ষণ আগে ওই ভবনের ছাদ থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। খবর পেয়ে স্থানীয় ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

ভারতে অগ্নিকাণ্ডে পানশালার ৫ কর্মী নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের দক্ষিণাঞ্চলীয় নগরী বেঙ্গালুরুর একটি পানশালা ও রেস্তোরাঁয় গতকাল সোমবার ভোরে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। দেশটির পুলিশ এ কথা জানায়। কর্মকর্তারা বলছেন, যারা প্রাণ হারিয়েছে তারা পানশালার কর্মী। অগ্নিকাণ্ডের সময় তারা সেখানে ঘুমিয়ে ছিলো। খবর বার্তা সংস্থা সিনহুয়ার। এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘আজ (স্থানীয় সময়) ভোররাত আড়াইটার দিকে কৈলাশ বার ও রেস্তোরাঁয় আগুন ধরে যায়।’ খবর পেয়ে দমকল কর্মীরা ঘটনাস্থলে ছুটে যান। বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, কয়েক ঘন্টা চেষ্টার পর দমকল কর্মীরা আগুন নেভাতে সক্ষম হয়।

ভারতের উত্তর প্রদেশে সড়ক দুর্ঘটনায় ১১ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তর প্রদেশে মালবাহী ট্রাক একটি প্রাইভেট কার ও থ্রি হুইলারকে চাপা দিলে ১১ জন নিহত হয়। দেশটির কর্মকর্তারা একথা জানান। উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্ণৌ থেকে ২৫৭ কিলোমিটার দুরে ফিরোজাবাদ জেলার সিরসাগঞ্জ থানা এলাকায় রোববার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটে। পুলিশ কর্মকর্তা মনোজ কুমার বার্তা সংস্থাকে বলেন, ‘গত সন্ধ্যায় ভয়াবহ এক সড়ক দুর্ঘটনায় ১১ জন প্রাণ হারিয়েছে। মালবাহি একটি দ্রুতগামী ট্রাক একটি প্রাইভেট কার ও থ্রি হুইলারকে ধাক্কা দিলে ১১ জন নিহত হয়। তাদেও মধ্যে ২ নারী, ৬ পুরুষ ও ২ জন শিশু রয়েছে।’

পুলিশ এই ব্যাপারে একটি মামলা দায়ের করে ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছে। তবে প্রাথমিক তদন্তে পুলিশ বলেছে, ট্রাকটি দ্রুতগতিতে চলছিল বলেই এ দুর্ঘটনা ঘটে।

সিরিয়ায় ভয়াবহ বিস্ফোরণে নিহত ২৩

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার ইদলিবে ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরো অনেকে। গত রোববার সন্ধ্যায় শহরের ‘আজনাদ আল-কাবকাজ’ নামে একটি বিদ্রোহী পক্ষের সদরদফতরে এই হামলা চালানো হয়। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা (এসওওএইচআর) বলেছে, আজনাদ আল-কাবকাজের সদরদফতরে হামলায় নিহতদের মধ্যে সাতজন বেসামরিক নাগরিক ছিলেন।