দেশি টুকরো

রানা প্লাজার মালিক সোহেল রানার বিরুদ্ধে দুদকের মামলা

স্টাফ রিপোর্টার: সাভারে ধসে পড়া বহুতল ভবন রানা প্লাজার মালিক সোহেল রানার বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত রোববার রাতে সাভার মডেল থানায় মামলাটি দায়ের করেছেন দুদকের উপপরিচালক মুহ. মাহবুবুল আলম। এ মামলায় দুই কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৭৯৩ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের বিষয়ে উল্লেখ করা হয়েছে। ২৭ (১) ২০০৪ সালের দুর্নীতি দমন কমিশন আইনে অসাধু উপায়ে অর্জিত জ্ঞাত আয়ের সাথে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জন করা ও ভোগদখল করার অপরাধে এ মামলাটি দায়ের করা হয়েছে বলে দুদক সূত্রে জানা গেছে। সাভার মডেল থানায় দায়েরকৃত মামলার এজাহার সূত্র থেকে জানা গেছে, ২০১২-১৩ অর্থ বছরে সোহেল রানার আয়কর রির্টান দাখিলে তার ব্যাংকে এক লাখ ৭৮ হাজার ৯৫৩ টাকা প্রদর্শন করে। কিন্তু দুদক অনুসন্ধানে গিয়ে দেখে ৩টি ব্যাংক হিসাবে তার নামে ২৭ লাখ ৮০ হাজার ৭৬৭ টাকা জমা আছে। এখানে তিনি ২৬ লাখ এক হাজার ৮১৪ টাকা আয়কর নথিতে প্রদর্শন করেননি।

সাতক্ষীরার ভোমরায় ১৫ স্বর্ণের বারসহ দুই জন আটক

স্টাফ রিপোর্টার: ভারতে সোনা পাচারকালে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর কাস্টমস থেকে দুই পাসপোর্ট যাত্রীকে আটক করা হয়েছে। তাদের কাছ থেকে ১৫ স্বর্ণের বার পাওয়া যায়। গতকাল সোমবার বিকেলে এ ঘটনা ঘটে। আটক দুই যাত্রী হলেন- আবদুল বায়েজিদ (১৮) ও মো. আলামিন (৩১)। তারা নোয়াখালি জেলার সোনাইমুড়ি উপজেলার কেশরপাড়া ও পডিপাড়া গ্রামের বাসিন্দা। ভোমরা স্থলবন্দর শুল্ক স্টেশনের তথ্য কর্মকর্তা বিকাশ বড়ুয়া জানান, পাসপোর্ট যাত্রীদের মাধ্যমে ভারতে সোনার একটি বড় চালান পাচার করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে ভারতে যাবার লক্ষ্যে কাস্টমস চেকপোস্টে আসা দুই যাত্রীকে চ্যালেঞ্জ করা হয়। এ সময় তাদের দেহ তল্লাশি করে পায়ে পরা জুতার মধ্য থেকে স্বর্ণের বারগুলো জব্দ এবং তাদের আটক করা হয়।

মুদি দোকানে বিনামূল্যের নতুন দেড়হাজার পাঠ্যবই

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের শহরতলির কালিকাপুর এলাকায় অভিযান চালিয়ে বিনামূল্যে বিতরণের নতুন দেড়হাজার পাঠ্যবই মুদি দোকান থেকে উদ্ধার করেছে ডিবি পুলিশ। এ সময় মুদি দোকানিকে আটক করা হয়। গত রোববার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে বইসহ ওই ব্যক্তিকে আটক করে পুলিশ। আটক ব্যক্তির নাম ইসরাফিল (৩২)। তিনি ওই এলাকারই বাসিন্দা।

উদ্ধারকৃত বইগুলো ষষ্ঠ থেকে নবম শ্রেণির বলে জেলা ডিবি পুলিশের পক্ষ থেকে সাংবাদিকদের জানানো হয়েছে। পুলিশ জানায়, গোয়েন্দা পুলিশের কার্যালয়ে ইসরাফিলকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বইগুলো কীভাবে পেয়েছে এবং কী উদ্দেশ্যে সেগুলো মজুদ করা হয়েছিলো, তা জিজ্ঞাসাবাদের পর জানা যাবে।