বিদেশি টুকরো

বহুদিনের জল্পনা-কল্পনার  পর রাজনীতিতে নামছেন রজনীকান্ত

স্টাফ রিপোর্টার: বহুদিনের জল্পনা-কল্পনার ইতি টেনে রাজনীতিতে সক্রিয়ভাবে প্রবেশের ঘোষণা দিলেন ভারতীয় মেগাস্টার রজনীকান্ত। বছরের শেষ দিনেই এই বোমাটি ফাটালেন তিনি। রবিবার চেন্নাইয়ের রাঘবেন্দ্র মণ্ডপে ভক্তদের সাথে সাক্ষাতপর্বের ষষ্ঠ দিনে রাজনীতিতে প্রবেশের কথা স্পষ্ট করে দিলেন ‘থালাইভা’ স্বয়ং। গত মঙ্গলবার ভক্তদের সমাবেশে রজনী বলেছিলেন, ‘রাজনীতির সঙ্গে আমার যোগ নতুন কিছু নয়। ১৯৯৬ সাল থেকেই রাজনীতির সঙ্গে আছি আমি। তবে, প্রত্যক্ষভাবে রাজনীতিতে আসতে একটু দেরিই হয়ে গেলো। আগামী ৩১ ডিসেম্বর আমার চূড়ান্ত সিদ্ধান্ত জানাবো।’ গতকাল রোববার সকাল থেকেই রাঘবেন্দ্র মণ্ডপে ছিলো উপচে পড়া ভিড়। ‘থালাইভা’ কে দেখতে ভিড় জমিয়েছিলেন হাজার হাজার মানুষ। তার বক্তব্য শুরু হওয়ার পরই উচ্ছ্বাসে ফেটে পড়ে জনতা। রজনী বলেন, ‘দেশের গণতন্ত্র বিপর্যস্ত। রাজনীতিকরা গণতন্ত্রের নামে সাধারণ মানুষের জমি এবং সম্পত্তি হরণ করছেন। এটাই সঠিক সময় পরিবর্তনের।’ রজনীর মতে, ‘গণতন্ত্রের অবস্থা খুব খারাপ। দেশের অন্যান্য রাজ্য আমাদের (তামিলনাড়ু) নিয়ে মজা করছে। এখন সিদ্ধান্ত নিতে দেরি করলে পরে আফসোস করবো।’

ভারতে যৌন নির্যাতন থেকে ৫১ মাদরাসা ছাত্রী উদ্ধার : হোস্টেল সুপার আটক

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তরপ্রদেশে এক মাদরাসাসায় যৌন নির্যাতনের কবল থেকে ৫১ ছাত্রীকে উদ্ধার করা হয়েছে। পরে উদ্ধার হওয়া ওই ছাত্রীদের অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করা হয়েছে লক্ষ্ণয়ের সাহাদতগঞ্জের জামিয়া খাদিজাতুল লিলানওয়াত মাদরাসার ডিরেক্টর কাজি মহম্মদ তৈয়াব জিয়াকে। তার বিরুদ্ধে পুলিশের কাছে অত্যাচার, যৌন হেনস্তা, ধর্ষণের চেষ্টার মতো অভিযোগ জানিয়েছে ছাত্রীরা।

জানা গেছে, মাঝেমধ্যেই কাগজের টুকরো পড়ে থাকতে দেখা যেতো মাদরাসার পাশের রাস্তায়। তবে তাতে কেউ তেমন সাড়া দেননি। হয়তো ভেবেছিলেন, আবাসিক মাদরাসার ছাত্রীদের কাজ। কিন্তু একদিন এক পথচারীর সামনে একটি কাগজের টুকরো এসে পড়লে, তিনি তা খুলে দেখেন যে সেখানে লেখা রয়েছে, ‘আমাদের বাঁচান’। দেরি না করে তিনি খবর দেন মাদরাসার মালিককে। তারপর তিনি যোগাযোগ করেন পুলিশের সঙ্গে। শুক্রবার রাত ৯টা নাগাদ প্রশাসন ও পুলিশের একটি যৌথ বাহিনী হানা দেয় ওই মাদরাসায়। উদ্ধার করা হয়েছে ৫১ জন নাবালিকাকে।

 

কেনিয়ার মধ্যাঞ্চলে বাস দুর্ঘটনায় নিহত ৩৬

মাথাভাঙ্গা মনিটর: কেনিয়ার মধ্যাঞ্চলের একটি রাস্তায় রোববার ভোরে একটি যাত্রীবাহী বাস ও মালবাহী গাড়ির মুখোমুখি সংঘর্ষে ৩৬ জন নিহত ও আরও ১১ জন আহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে। রিফ্টভ্যালির ট্রাফিক পুলিশের প্রধান কর্মকর্তা জেরো আরোমে বলেন, ‘এই দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩৬ জনে দাঁড়িয়েছে।’ তিনি আরো বলেন, ‘ধ্বংসস্তূপের ভেতর থেকে লাশ উদ্ধার করা হয়েছে।’ বাসটি বুসিয়া থেকে আসছিলো। নাকুরু-এলরোরেত মহাসড়কের একটি বর্ধিত রাস্তায় এই দুর্ঘটনা ঘটে। ওই রাস্তাটিতে প্রায়ই দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানায়, এ মাসে ওই সড়কে এই নিয়ে দুর্ঘটনায় ১শ’ জন মারা গেলো। আরোমে বলেন, এই দুর্ঘটনায় উভয় গাড়ির চালকই মারা গেছে। নিহতদের মধ্যে তিনবছর বয়সী এক শিশুও রয়েছে। আহতদের নাকুরু হাসপাতালে পাঠানো হয়েছে।

বিয়ের অনুষ্ঠানে নজরকাড়লো শাহরুখ-কন্যা সুহানা

মাথাভাঙ্গা মনিটর: এ বছর বলিউড তারকা শাহরুখ খানের কন্যা সুহানাকে নিয়ে বি-টাউনে জোর জল্পনা হয়েছে। বছর শেষের আগেও ফের অনুরাগীদের নজর কাড়লো সুহানা। সম্প্রতি এক আত্মীয়ের বিয়েতে তার সাজসজ্জা নিয়ে বেশ আলোচনা হচ্ছে টিনশেল টাউনে। দারুণ আকর্ষণীয় সাজে বিয়ের অনুষ্ঠানে হাজির হয়েছিলো শাহরুখ-গৌরি তনয়া। সেই ছবি সোশ্যাল মিডিয়ার মাধ্যেমে সামনে এসেছে।

জানা গেছে, ওই বিয়ের অনুষ্ঠান ছিলো দিল্লিতে। সুহানাকে দেখে বোঝার উপায় ছিলো না যে তার বয়স মাত্র ১৭। সোনালি লেহেঙ্গায় লাস্যময়ী লাগছিলো সুহানাকে। কেউ কেউ সুহানাকে বলিউডের ভবিষ্যত সুপারস্টার হিসেবেও কল্পনা শুরু করেছে ।