দেশি টুকরো

প্রধান বিচারপতির পদত্যাগ দুর্নীতির কারণে: আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার: দুর্নীতির কারণে সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা পদত্যাগ করেছেন বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, পদত্যাগ করা প্রধান বিচারপতির বিরুদ্ধে ১১টি অভিযোগ থাকায় অন্য বিচারপতিরা তার সাথে বসতে চাননি।

রোববার ব্রাহ্মণবাড়িয়া কসবা উপজেলায় বিদ্যুতায়নের উদ্বোধন উপলক্ষে পৌর এলাকায় তালতলা গ্রামে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আইনমন্ত্রী।

আনিসুল হক বলেন, ‘আগামী বছরের (এ বছর) ডিসেম্বরে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। কেউ নির্বাচন ব্যাহত করার চেষ্টা করলে শুধু ভোট নয়, আইনের মাধ্যমেও জবাব দেওয়া হবে। কাউকে গণ্ডগোল করতেও দেওয়া হবে না। সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে আগামী দিনে আমরা (আওয়ামী লীগ) আবার ক্ষমতায় আসবো।’

জনসভায় পদত্যাগ করা সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, ‘দুর্নীতির কারণে সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা পদত্যাগ করেছেন। প্রধান বিচারপতির বিরুদ্ধে ১১টি অভিযোগ থাকায় অন্য বিচারপতিরা তার সাথে বসতে চাননি। এসব কারণেই তিনি পদত্যাগ করেছেন।’

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নতুন মুখ্য সচিব নজিবুর

স্টাফ রিপোর্টার: জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমানকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নতুন মুখ্য সচিবের দায়িত্ব দেয়া হয়েছে। আজ রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে। চুক্তিভিত্তিক দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরীর মেয়াদ শেষ হচ্ছে আজ। নজিরবুর রহমান এখন তার স্থলাভিষিক্ত হচ্ছেন। মুখ্য সচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমপর্যায়ের।

পৃথক প্রজ্ঞাপনে তিন মন্ত্রণালয়ে নতুন ভারপ্রাপ্ত সচিব নিয়োগের কথা জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ভারপ্রাপ্ত তথ্যসচিব করা হয়েছে একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাসির উদ্দিন আহমেদকে। এছাড়া অর্থ বিভাগের অতিরিক্ত সচিব শাহাবুদ্দিন আহমেদকে ভারপ্রাপ্ত খাদ্যসচিব এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুল্লাহ আল মোহসীনকে একই মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে।

ফরহাদ মজহার দম্পতিকে আদালতে হাজিরের নির্দেশ

স্টাফ রিপোর্টার: কবি, প্রাবন্ধিক ও রাজনৈতিক ভাষ্যকার ফরহাদ মজহার ও তার স্ত্রী ফরিদা আখতারকে হাজির হতে সমন জারি করেছেন আদালত। গতকাল রোববার ঢাকা মহানগর হাকিম সুব্রত ঘোষ শুভ মামলাটি আমলে নিয়ে এ সমন জারি করেন। আগামী ৩০ জানুয়ারির মধ্যে আদালতে হাজির হতে নির্দেশ দিয়েছেন আদালত। আদালত সূত্র জানায়, গত বৃহস্পতিবার ফরহাদ মজহার দম্পতির বিরুদ্ধে এ প্রসিকিউশন মামলাটি দায়ের করেন ডিবি পুলিশের পরিদর্শক মাহবুবুল ইসলাম। চলতি বছরের নভেম্বরের শুরুর দিকে ফরহাদ মজহার অপহরণ মামলার তদন্ত শেষে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা। একই সঙ্গে অপহরণের মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত ও হয়রানির অভিযোগে ফরহাদ মজহার ও তার স্ত্রী ফরিদা আখতারের বিরুদ্ধে এ প্রসিকিউশন মামলা দায়েরেরও সুপারিশ করা হয়।

উত্তরপত্র পুনঃনিরীক্ষণ করা যাবে ১ থেকে ১৫ জানুয়ারি

স্টাফ রিপোর্টার: প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য ১ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। টেলিটক প্রি-পেইড মোবাইল দিয়ে ফল যাচাই করার আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে আরএসসি (DPRSC) লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বর পাঠাতে হবে। প্রতি বিষয়ের জন্য ১৮০ টাকা ফি কাটা হবে। ফিরতি এসএমএস এ আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে। আবেদনে সম্মত থাকলে ম্যাসেজে গিয়ে আরএসসি (DPRSC) লিখে স্পেস দিয়ে ইয়েস (YES) লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে নিজ মোবাইল ফোন নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।