বিদেশি টুকরো

যুক্তরাষ্ট্র বিশ্বে একঘরে হয়ে পড়েছে: রাশিয়া

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ার পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি আলেক্সি পুশকোভ বলেছেন, মার্কিন হুমকি সত্ত্বেও জাতিসংঘ সাধারণ পরিষদে জেরুজালেম (বায়তুল মুকাদ্দাস) ইস্যুতে প্রস্তাব পাস হয়েছে যা আমেরিকার জন্য বড় পরাজয়। তিনি শুক্রবার তার টুইটার পেইজে লিখেছেন, জাতিসংঘ সাধারণ পরিষদে বায়তুল মুকাদ্দাস ও নাৎসিবাদ সংক্রান্ত দুটি প্রস্তাব পাস হয়েছে। দুটি প্রস্তাবেরই বিরুদ্ধে অবস্থান নিয়েছিলো আমেরিকা। কিন্তু জাতিসংঘ সাধারণ পরিষদের দুই-তৃতীয়াংশেরও বেশি সদস্য দেশের ভোটে দুটি প্রস্তাবই পাস হয়েছে। আমেরিকা যে বিশ্বে একঘরে হয়েছে এটি তার প্রমাণ। তিনি বলেন, জাতিসংঘ সাধারণ পরিষদে আমেরিকা পরাজিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের অপরাধ ‘উদ্ভট ও ক্ষমার অযোগ্য’: এরদোগান

মাথাভাঙ্গা মনিটর: জেরুজালেম ইস্যুতে সিদ্ধান্ত বদলানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। জাতিসংঘের সাধারণ পরিষদে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত প্রত্যাখ্যাত হওয়ার পর পুণরায় এ আহ্বান জানান তুর্কি প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ভোট দিলে অর্থ সহায়তা দেয়া হবে না- জাতিসংঘের সদস্য দেশগুলোকে ট্রাম্পের এমন হুমকিকে ‘উদ্ভট ও ক্ষমার অযোগ্য’ বলেও মন্তব্য করেন তুর্কি প্রেসিডেন্ট। গতকাল শুক্রবার ইস্তাম্বুলে নিজের দল একে পার্টির এক সমাবেশে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের এই ভুল সিদ্ধান্ত থেকে ফিরে আসা উচিত।’

এর আগে ৬ ডিসেম্বর দখলকৃত জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিয়ে সেখানে দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। তার এই সিদ্ধান্তের ব্যাপারে গত বৃহস্পতিবার ভোটাভুটি হয় জাতিসংঘ সাধারণ পরিষদে। এতে ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ভোট দেয় ১২৮টি রাষ্ট্র।

দক্ষিণ কোরিয়ায় বহুতল ভবনে অগ্নিকাণ্ডে নিহত ২৯

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ কোরিয়ার একটি বাণিজ্যিক ভবনে অগ্নিকাণ্ডে অন্তত ২৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে। গত বৃহস্পতিবার আটতলা ভবনে এই  অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কর্মকর্তারা জানিয়েছেন, হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে। ভবনের নীচ তলার পার্কিংয়ে থাকা একটি গাড়ি থেকে আগুনের সূত্রপাত ঘটতে পারে। এই আগুন দ্রুত অন্যান্য ফ্লোরে ছড়িয়ে পড়ে। তবে কর্মকর্তারা এখনো অগ্নিকাণ্ডের নিশ্চিত কারণ সম্পর্কে কিছু জানাননি।

অগ্নিনির্বাপণ দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন, অগ্নিকাণ্ড শুরু হলে ভবনের দ্বিতীয় ও তৃতীয় তলায় অনেকে বাথরুমে আশ্রয় নেন। ফলে তাদের জন্য বের হওয়া কষ্টকর হয়ে পড়ে। তাদের উদ্ধারে অভিযান চলছে। ৬০ জনের অগ্নিনির্বাপণ কর্মী উদ্ধার অভিযানে অংশ নেন।

বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় ভারতে যুবতীকে পুড়িয়ে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: বারে বারে বিয়ের প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হয়ে শেষ পর্যন্ত এক যুবতীকে জীবন্ত জ্বালিয়ে দিয়েছে তারই প্রাক্তন সহকর্মী। গত বৃহস্পতিবার সন্ধ্যায় দক্ষিণ ভারতের হায়দ্রাবাদ শহরে, জনসমক্ষেই ওই যুবক পেট্রোল ঢেলে আগুন দিয়ে দেয় ওই যুবতীর গায়ে। গতকাল শুক্রবার সকালে হাসপাতালে মারা গেছেন ২৫ বছর বয়সী ওই যুবতী।

স্থানীয় সংবাদদাতারা জানিয়েছেন, পরিবারের সবচেয়ে ছোট মেয়েরে মৃত্যু হলো এমন দিনে, যেটা তার ভাইয়ের জন্মদিন ছিলো।

হায়দ্রাবাদের পুলিশ বলছে, নিহত সন্ধ্যা রানী (২২) যখন বৃহস্পতিবার বিকেলে অফিস ছুটির পরে বাড়ি ফিরছিলেন, তখনই তার পিছু নেন কার্তিক নামের অভিযুক্ত ওই যুবক। লালাগুডা এলাকায় তার বাড়ির কাছেই একটি অ্যালমুনিয়াম কারখানায় কম্পিউটার অপারেটর হিসেবে কাজ করতেন সন্ধ্যা। ওই একই কারখানায় বছর খানেক আগে পর্যন্তও কাজ করতেন কার্তিক। কিন্তু বদ স্বভাবের কারণে তার সেসময় চাকরি চলে যায়। তারপর থেকে সে একদিকে সন্ধ্যাকে বিয়ের প্রস্তাব দিচ্ছিলো, অন্যদিকে তাকে ওই সংস্থার চাকরি ছেড়ে দেয়ার জন্যও চাপ দিচ্ছিলো।