নীরবেই ফুটবলকে বিদায় বললেন কাকা

মাথাভাঙ্গা মনিটর: কাকা যে ফুটবল ক্যারিয়ারের সমাপ্তি টানতে যাচ্ছেন তার আভাস আগেই দিয়ে রেখেছিলেন। এবার নীরবেই খেলোয়ড়ী জীবনের সমাপ্তি টানলেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ও ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে এই বিদায়ের কথা ঘোষণা দেন তিনি।

টুইটারে কাকা লিখেছেন, ‘পিতা, তোমাকে ধন্যবাদ। আমি যা ভেবেছিলাম, এটা তার চেয়ে অনেক বেশি ছিলো। পরবর্তী সফরের জন্য আমি তৈরি। যিশুর নামে, আমিন।’ সঙ্গে হাঁটু গেঁড়ে দুহাত ওপরে তুলে চোখ বন্ধ করে থাকা একটি ছবিও পোস্ট করেন কাকা। টি-শার্টের বুকে লেখা ছিলো, ‘আমি যীশুর অধীনে’।

বর্ণাঢ্য ক্যারিয়ারে ২০০২-তে বিশ্বকাপ জয়ের পাশাপাশি ২০০৫ ও ২০০৯ সালে কনফেডারেশনস কাপ জিতেছেন কাকা। ক্লাব ফুটবলে এসি মিলানের হয়ে সিরি আ ও চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। রিয়াল মাদ্রিদের হয়ে জিতেছেন লা লিগা ও কোপা দেল রে। ২০০৭ সালে মিলানকে চ্যাম্পিয়নস লিগ ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হয়েছিলেন কাকা। ২০০৯ সালে কনফেডারেশনস কাপের সেরা খেলোয়াড় হয়ে জিতেন গোল্ডেন বল।

খেলা ছাড়লেও ফুটবল ছেড়ে দিচ্ছেন না কাকা। ব্রাজিলের গ্লোবো টিভিকে তিনি বলেছেন, ‘আমি ক্লাবের হয়ে অবদান রাখতে চাই, হয়তো ম্যানেজার, স্পোর্টিং ডিরেক্টর, এমন কেউ যে মাঠ ও ক্লাবের মাঝেই থাকব। নতুনভাবে কাজ করার জন্য তৈরি হতে চাই।’