বিদেশি টুকরো

ওআইসির সিদ্ধান্ত প্রত্যাখ্যান নেতানিয়াহুর

মাথাভাঙ্গা মনিটর: পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে ওআইসির ঘোষণাকে প্রত্যাখ্যান করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। নেতানিয়াহু বলেন, ওআইসি’র বিবৃতি আমাদের খুশি করতে পারেনি, সত্যের জয় হবেই। এদিকে যুক্তরাষ্ট্র এখনো শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতা করতে চায়। নেতানিয়াহু গতকাল বৃহস্পতিবার এক প্রতিক্রিয়ায় বলেন, একটা সময় সবাই জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেবেন। সব দেশই তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করবেন। তিনি বলেন, জেরুজালেম কেবল ইসরাইলের রাজধানীই হবে না। আমরা সেখানে সব ধর্মের প্রার্থনার ব্যবস্থা করবো। তার মতে, ফিলিস্তিনের উচিত বাস্তবতা মেনে নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে স্বীকৃতি দেয়া। চরমপন্থার দিকে না গিয়ে ফিলিস্তিনিদের শান্তির দিকে এগিয়ে যেতে হবে। মুসলিম দেশগুলোর সবচেয়ে বড় সংস্থা অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) এক বিবৃতিতে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে ঘোষণা দেয় এবং আন্তর্জাতিক সম্প্রদায়কেও স্বীকৃতি দেওয়ার আহবান জানায়।

পৃথিবীর মতো অবিকল আরও একটি সৌরমণ্ডল আছে: নাসা

মাথাভাঙ্গা মনিটর: আমাদের পৃথিবীর মতো অবিকল আরও একটি সৌরমণ্ডল আছে বলে জানিয়ে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নাসার তরফে জানানো হয়, যেহেতু এই সৌরমণ্ডলের চেহারা অবিকল আমাদের মতোই। এমনকি সেখানকার আটটি গ্রহ সাজানো হয়েছে আমাদের সৌরমণ্ডলের মতোই। তাই সেই মুলুকে প্রাণের হদিস পাওয়ার সম্ভাবনা আরও জোরাল হলো বলে দাবি সংস্থাটির। উল্লেখ্য, ২০০৯ সাল থেকে নাসা নতুন নতুন গ্রহের সন্ধানের কাজ শুরু করে। এরপর ২০১১ সালের ডিসেম্বরের দিকে প্রথমবারের মতো নাসার কেপলার টেলিস্কোপের মাধ্যমে পৃথিবীর মতো প্রাণী বসবাসের উপযোগী আরেকটি নতুন গ্রহের সন্ধান পাওয়ার কথা নিশ্চিত করে। নাসার দাবি ছিল, কেপলার-২২বি নামে গ্রহটি আকারে পৃথিবীর চেয়ে বড় এবং আমাদের সৌরমণ্ডলের বাইরে এর অবস্থান হলেও পৃথিবীর সঙ্গে রয়েছে অনেক মিল। এ কারণে গ্রহটিকে বলা হয় ‘সুপার-আর্থ’।

জনসংখ্যা কমিয়ে রেকর্ড করল ভুটান

মাথাভাঙ্গা মনিটর: জনসংখ্যার হার কমিয়ে বিশ্বের প্রথম দেশ হিসেবে রেকর্ড করলো ভুটান। ২০১২ সালের সমীক্ষায় ভুটানে টোট্যাল ফার্টিলিটি রেট বা টিএফআর ছিলো ২.‌১। টিএফআর–এর অর্থ, কোনও মহিলা সন্তান প্রজননের বয়সের মধ্যে কতো সংখ্যক সন্তানের জন্ম দিয়েছেন। ভুটানের মতো দেশ, যার দেশজ সম্পদ সীমিত, সেখানে টিএফআর বেশি হলে তা দেশের আর্থিক এবং সামাজিক অবস্থার পক্ষে ক্ষতিকারক। ২০১২ সালের সমীক্ষার পর রীতিমতো উদ্বেগ ছড়িয়ে ছিলো ভুটান সরকারের মধ্যে। কিন্তু ২০১৭’র সমীক্ষা শেষে স্বস্তির শ্বাস ফেলেছে সরকার। কারণ দেশে সন্তান জন্মের হার আগের থেকে কম হয়েছে। ২০১৫–১৬ সালে সমীক্ষায় যায় ভারতে টিএফআর কমে হয়েছে ২.‌২। যা ২০০৫–০৬ সালে ছিল ২.‌৭। যদিও এই সংখ্যা আবার রাজ্য ভিত্তিকভাবে আলাদা। যেমন যেখানে উত্তর প্রদেশে টিএফআর ২.‌৭, কেরালায় তা ১.‌৬।

বিশ্ব স্বাস্থ্য সংগঠন বা হু বলছে, টিএফআর যখন ২.‌১ থাকে কোনও দেশে, তখনই জনসংখ্যা স্থির থাকে।  টিএফআ’র এই হার কমে যাওয়ার অর্থ জনসংখ্যা কমে যাওয়া।

আইএস আলকায়েদার ৩৮ সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর

মাথাভাঙ্গা মনিটর: সন্ত্রাসবাদের দায়ে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএস ও আল-কায়েদার অন্তত ৩৮ সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরাক। দেশের দক্ষিণাঞ্চলীয় ধি কার প্রদেশের একটি কারাগারে এসব সন্ত্রাসীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। প্রাদেশিক পরিষদের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা দাখেল কাজেম জানান, ধি কার প্রদেশের রাজধানী নাসিরিয়ার একটি কারাগারে বৃহস্পতিবার ৩৮ সন্ত্রাসীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তিনি আরো জানান, সন্ত্রাসী কার্যক্রমের দায়ে দোষী সাব্যস্ত ব্যক্তিদেরকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্য করা হয় এবং সেসময় ইরাকের আইন ও বিচারমন্ত্রী হায়দার আজ-জামেলি উপস্থিত ছিলেন। দাখেল কাজেম জানান, যেসব সন্ত্রাসীকে ফাঁসি দেয়া হয়েছে তার মধ্যে একজন সুইডেনের নাগরিক এবং বাকি সবাই ইরাকি। গত ২৫ সেপ্টেম্বর একদিনে ৪২ সন্ত্রাসীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এরপর এই প্রথম একদিনে এবং একই কারাগারে এত বেশি সন্ত্রাসীর ফাঁসি কার্যকর করা হয়। ইরাকে আইএস বিরোধী অভিযানের সমাপ্তি ঘোষণার পাঁচদিন পর এসব মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।