বিদেশি টুকরো

নিউইয়র্কে বাস টার্মিনালে হামলাকারী : বাংলাদেশি গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: নিউইয়র্ক নগরের ম্যানহাটনের একটি বাস টার্মিনালে বিস্ফোরণ ঘটেছে। পোর্ট অথোরিটি বাস টার্মিনালে এই বিস্ফোরণ হয়। এ ঘটনায় জড়িত সন্দেহে বাংলাদেশি একজনকে আটক করা হয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়েছে। দ্য নিউইয়র্ক পোস্টের বরাত দিয়ে ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ম্যানহাটনে হামলাকারী সন্দেহে আটক ব্যক্তি বাংলাদেশি। তিনি ব্রুকলিনের বাসিন্দা। ২৭ বছর বয়সী ওই ব্যক্তি ইসলামিক স্টেটের (আইএস) আদর্শে অনুপ্রাণিত হয়ে এ হামলা চালিয়েছেন।

বলা হয়, স্থানীয় সময় সোমবার সকালে ঘটা এ বিস্ফোরণের কারণ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে নিউইয়র্ক পুলিশ বিভাগ। পুলিশের তথ্যমতে, এইটথ অ্যাভিনিউ ও ৪২ স্ট্রিটের কাছে বিস্ফোরণটি ঘটে। এর উৎস সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। তাৎক্ষণিকভাবে এ, সি এবং ই সাবওয়ে লাইন ফাঁকা করে দেয়া হয়েছে।

এ ঘটনায় বন্দর কর্তৃপক্ষ ও ন্যাশনাল গার্ডের কর্মীদের মধ্যে উৎকণ্ঠার সৃষ্টি হয়। বাস টার্মিনাল ও সংলগ্ন সাবওয়ে স্টেশনে অবস্থানরত যাত্রীরা আতঙ্কগ্রস্ত হয়ে ছোটাছুটি শুরু করেন। ঘটনাস্থলে এরই মধ্যে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স পৌঁছেছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা নিশ্চিত করেনি কর্তৃপক্ষ।

সর্বসম্মতিক্রমে কংগ্রেস সভাপতি নির্বাচিত রাহুল গান্ধী

মাথাভাঙ্গা মনিটর: সর্বসম্মতিক্রমে ভারতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচিত হয়েছেন রাহুল গান্ধী। কংগ্রেসের পার্টি ইলেকশন কমিটি প্রধান মুল্লাপ্পাল্লি রামচন্দ্রন সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন। ১৬ ডিসেম্বর বর্তমান পার্টি প্রধান ও তার মা সোনিয়া গান্ধীর কাছ থেকে উপমহাদেশের প্রথম রাজনৈতিক দলটির ভার নিজের কাঁধে তুলে নেবেন রাহুল। নেহেরু-গান্ধী পরিবারের ষষ্ঠ সদস্য হিসেবে কংগ্রেস প্রধান হলেন রাহুল। দলের সভাপতি পদে রাহুলের বিরুদ্ধে অন্য কেউ মনোনয়ন জমা দেননি। রামচন্দ্রন আরও জানিয়েছেন, গুজরাট ভোটের পর আগামী ১৬ ডিসেম্বর দায়িত্ব গ্রহণ করবেন রাহুল। এখন গুজরাটে প্রচারের কাজে ব্যস্ত রাহুল। ডিসেম্বরের প্রথম সপ্তাহেই সভাপতি পদে মনোনয়ন জমা দেন রাহুল গান্ধী। তার পক্ষে ৮৯টি মননোয়ন প্রস্তাব জমা পড়েছিলো বলে জানান রামচন্দ্রন। লাখের বেশি কংগ্রেস কর্মী এই সাংগঠনিক নির্বাচনে অংশ নিয়েছিলেন বলেও জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, সে সময় শোনা গিয়েছিলো, গুজরাটের ভোট-পর্ব মেটার পর সভাপতি পদে দায়িত্ব নেবেন রাহুল। ১৮ ডিসেম্বর গুজরাটের ফলাফল ঘোষণার আগে রাহুলের দায়িত্ব গ্রহণকে কটাক্ষ করেনর সিনিয়র নেতারা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও একাধিক জনসভা থেকে ‘আওরঙ্গজেব রাজ’ বলে রাহুলের সমালোচনা করেন।

ভারতের ঝাড়খণ্ডে প্রকাশ্যে চুমু প্রতিযোগিতা

মাথাভাঙ্গা মনিটর: ভারতে কতো ঘটনায় ঘটতে দেখা যায়, যা অনেকের অজানা। মাঝে মাঝে এসব খবর বিভিন্ন সংবাদে সামনে চলে আসার পর মানুষ সে সম্পর্কে। এবার এলো আরেক নতুন খবর। পদ্মাবতীর মতো সিনেমা নিয়ে যে দেশে তুমুল কাণ্ড বাঁধানো হয়, এমন রক্ষণশীল দেশে চলে চুমু খাওয়ার প্রতিযোগিতা। এসব কর্মকাণ্ড তো বিদেশে ঘটে থাকে। কট্টর রক্ষণশীলতার পথে এগিয়ে চলা ভারতেও কী এসব সম্ভব?‌ যদি সম্ভব না হয় তাহলে খবর হবে কেন। ঝাড়খণ্ডের মতো রাজ্যে এই প্রতিযোগিতা হয়ে থাকে। তাও আবার আদিবাসী গ্রামে। সত্যিই সম্ভব। ‌ঝাড়খণ্ডের পাকুড়ের লিটিপাড়া ব্লকে প্রতিবছরই আয়োজন করা হয় সিধু–কানহু মেলার। সরকারি উদ্যোগে হয় মেলা। সেখানেই নাকি এই চমকপ্রদ প্রতিযোগিতা হয়ে থাকে। প্রায় প্রতি বছরই হয়।

সিনেমার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি সরকার

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরব গতকাল সোমবার সিনেমার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিয়েছে। যুগান্তকারী এই সিদ্ধান্ত দেশটির শক্তিশালী যুবরাজের সামাজিক সংস্কারের একটি অংশ। সৌদি আরবে কয়েক দশক ধরে সিনেমার ওপর নিষেধাজ্ঞা ছিলো। সৌদি আরবের সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘২০১৮ সালের প্রথম দিকে সৌদি আরবে বাণিজ্যিক সিনেমার অনুমোদন দেয়া হবে যা ৩৫ বছরের মধ্যে এই প্রথম।’ এতে আরো বলা হয়, সরকার অবিলম্বে সিনেমা তৈরির ছাড়পত্র দেয়া শুরু করবে।