দেশি টুকরো

মুক্তিযোদ্ধাদের বিজয় ও স্বাধীনতা দিবসে বোনাস দেয়া হবে

স্টাফ রিপোর্টার: আগামী অর্থ বছর থেকে মুক্তিযোদ্ধাদের বিজয় দিবস ও স্বাধীনতা দিবসে বোনাস দেয়ার ঘোষণা দিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। হতদরিদ্র মুক্তিযোদ্ধাদের সরকার বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করবে। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন যথা সময়ে এবং সংবিধান অনুযায়ীই হবে। কে আসবে আর কে আসেব না এজন্য নির্বাচন বসে থাকবে না।

গতকাল রোববার রাতে ছোটবাজার মুক্তিযোদ্ধা স্মরণী মুক্তমঞ্চে মুক্ত দিবস ও বিজয় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক আরও বলেন, আন্তর্জাতিক অর্থ পাচারচক্রের হোতা দাউদ হায়দারের সঙ্গে খালেদা জিয়ার ছেলে তারেক রহমানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। খালেদা জিয়ার পরিবারের অর্থ পাচার নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ প্রচার হয়েছে।

রাজশাহীতে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত

স্টাফ রিপোর্টার: রাজশাহীর গোদাগাড়ী সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন। গত শনিবার রাত আনুমানিক দুইটার দিকে উপজেলার চর আষাড়িয়াদহ ইউনিয়নের দিয়াড় মানিকচক (ডিএমসি) ছয় নম্বর সীমান্ত পিলারের কাছে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন— চর আষাড়িয়াদহ ইউনিয়নের ভূবনপাড়া গ্রামের জালাল উদ্দীনের ছেলে আবু নাসরাফ (৩১) ও আলাল উদ্দীনের ছেলে ইসারুল ইসলাম মিঠু (৩২)। নিহত আবু নাসরাফ ও ইসারুল ইসলাম মিঠু সম্পর্কে চাচাতো ভাই। চর আষাড়িয়াদহ ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ বলেন,  নিহত দুইজনসহ কয়েক জন গরু আনতে সীমান্তের কাছে গেলে বিএসএফ গুলি করে। এতে করে ঘটনাস্থলেই আবু নাসরাফ ও ইসারুল ইসলাম মিঠুর মৃত্যু হয়। বিএসএফ সদস্যরা নিহত আবু নাসরাফের লাশ সীমান্তের ওপারে নিয়ে গেছে।

বিনা টিকেটে ট্রেন ভ্রমণ : ৬০০ যাত্রীকে জরিমানা

স্টাফ রিপোর্টার: বিনা টিকিটে ভ্রমণের অভিযোগে পাকশী বিভাগীয় রেলওয়ের বিভিন্ন রুটের ৮ ট্রেনের ৬০০ যাত্রীর কাছ থেকে দুই লাখ টাকা জরিমানা আদায় করেছে কর্তৃপক্ষ। গত শনিবার রাত থেকে গতকাল রোববার দুপুর পর্যন্ত ঈশ্বরদী-রাজশাহী আন্তঃনগর কমিউটার ট্রেন, রাজশাহী-চিলাহাটি তিতুমীর ও বরেন্দ্র এক্সপ্রেস, দিনাজপুর-ঢাকা দ্রুতযান এক্সপ্রেস, চিলাহাটি-খুলনা রূপসা এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস, রাজশাহী-ঢাকা-ঈশ্বরদী বাইপাসগামী আন্তঃনগর সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে বিনা টিকেটের যাত্রীদের বিরুদ্ধে এ অভিযান পরিচালনা করেন পাকশী বিভাগীয় রেল বিভাগের কর্মকর্তারা।  এ সময় ৬০০ যাত্রীর কাছ থেকে ২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

ইবিতে ‘বি’ ইউনিটের মেধাতালিকায় স্থানপ্রাপ্তদের সাক্ষাৎকার ১২ ও ১৩ ডিসেম্বর

স্টাফ রিপোর্টার: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটের আগামী ১২ তারিখ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। গতকাল রোববার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের সহকারী পরিচালক মো. রাজিবুল বলেন,‘ মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের মেধা তালিকাদের ১ম শিফটের মেধাতালিকায় শিক্ষার্থীদের ১ম হতে ১৫৪তম, ২য় শিফটের মেধাতালিকায় ১ম হতে ১৫৩তম এবং ৩য় শিফটের মেধাতালিকায় ১ম হতে ৩৩তম স্থানপ্রাপ্তদের যথাক্রমে ইংরেজি বিভাগ, বাংলা বিভাগ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ এবং ফোকলোর বিভাগে ভর্তির জন্য সাক্ষাৎকার আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। গত মঙ্গলবার সকাল ৯টা হতে মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের সভা-কক্ষে অনুষ্ঠিত হবে। একই ইউনিটে আরবি ভাষা ও সাহিত্য বিভাগে ভর্তির জন্য মেধাতালিকায় ১ম ও ২য় শিফটে ১ম হতে ৩৬তম এবং ৩য় শিফটে ১ম হতে ০৮তম স্থান প্রাপ্তদের সাক্ষাৎকার আগামী ১৩ ডিসেম্বর বুধবার সকাল ৯টা হতে একই স্থানে অনুষ্ঠিত হবে।