বিদেশি টুকরো

গাজায় ইসরাইলের বিমান হামলায় ২৫ ফিলিস্তিনি আহত

মাথাভাঙ্গা মনিটর: ফিলিস্তিনের গাজায় আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েলের। স্থানীয় সময় গত শুক্রবার রাতের ওই হামলায় শিশুসহ ২৫ ফিলিস্তিনি আহত হয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলছে, গাজা উপত্যকার শাসক দল হামাসের রকেট হামলার জবাবে এ হামলা চালানো হয়েছে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার গত বৃহস্পতিবার জেরুজালেম, পশ্চিম তীর ও গাজা শহরে বিক্ষোভে নামে ফিলিস্তিনিরা।

ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে কমপক্ষে দুই ফিলিস্তিনি নিহত এবং সাত শতাধিক আহত হয়েছে। গত বুধবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করার ঘোষণা দেন৷ পাশাপাশি ইজরায়লের রাজধানী হিসেবেও জেরুজালেমকে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র৷ এর জেরেই ক্ষুব্ধ হয়ে উঠছে সমগ্র মুসলিম বিশ্ব। আরব দুনিয়া ও পশ্চিম এশিয়ার পাশাপাশি আন্তর্জাতিক মহলেও তীব্র সমালোচিত হচ্ছে ট্রাম্পের জেরুজালেম নীতি৷ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস যুদ্ধের হুঁশিয়ারী দিয়ে তীব্র গণঅভ্যুত্থানের ডাক দিয়েছে।

ফিলিস্তিনিদের জন্য কাঁদছি আমি : সুপার মডেল বেলা হাদিদ

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন সুপার মডেল বেলা হাদিদ বলেছেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তা ‘অসার, অন্যায় এবং একপেশে’। এ ঘোষণায় তিনি ‘ফিলিস্তিনি প্রজন্মের জন্য কাঁদছেন’ বলেও ইনস্টাগ্রামে মন্তব্য করেছেন। নিজেকে ‘গর্বিত মুসলিম’ বলে পরিচয় দিয়ে থাকেন বেলা হাদিদ। ফিলিস্তিনের সঙ্গে তার রয়েছে নাড়ির সম্পর্ক। তার বাবা লস অ্যাঞ্জেলেসের ধনকুবের রিয়েল এস্টেট ব্যবসায়ী নাজারেথে জন্মগ্রহণ করেছেন। তিনি সিরিয়া ও লেবাননে বাস করতেন। ১৪ বছর বয়সে তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। গত বৃহস্পতিবার সামাজিক মাধ্যমে ভিক্টোরিয়া’স সিক্রেট অ্যাঞ্জেলখ্যাত বেলা বলেন, ট্রাম্পের ঘোষণায় আমরা পাঁচ পা পিছিয়ে গেছি এবং এতে বিশ্বে শান্তিতে বাস করা আরও কঠিন হয়ে উঠেছে। তিনি লিখেছেন, ‘আমি সঠিক ভাষায় এটি বর্ণনা করার জন্য অপেক্ষা করছিলাম কিন্তু বুঝতে পারছি যে এ ধরনের অন্যায় সম্পর্কে বলার জন্য উপযুক্ত কোনো পথ নেই।

কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় ১৪ শান্তিরক্ষী নিহত

মাথাভাঙ্গা মনিটর: কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ১৪ শান্তিরক্ষী প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৫৩ জন। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় দেশটির পূর্বাঞ্চলে সেমুলিকি শহরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের একটি ঘাঁটিতে ওই হামলার ঘটনা ঘটে। অ্যালায়েড ডেমোক্রেটিক ফোর্স নামের একটি বিদ্রোহী গ্রুপ হামলা করেছে। কঙ্গোর সামরিক বাহিনীর পাঁচ সদস্যও হামলায় নিহত হয়েছেন। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস হামলার ঘটনায় গভীর শোক ও নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, সাম্প্রতিক সময়ে শান্তিরক্ষীদের ওপর সবচেয়ে ভয়াবহ হামলা এটি। শান্তিরক্ষীদের ওপর হামলাকারীদের কোনো ছাড় দেয়া হবে না। কঙ্গোর মনোস্কোর জাতিসংঘের মিশন প্রধান মামান সিদিকৌ এ হামলার কঠোর নিন্দা জানিয়েছে বলেছেন, সন্ত্রাসী হামলার সমুচিন জবাব দেয়া হবে এবং দুষ্কৃতকারীদের ধরে আইনের হাতে সোপর্দ করা হবে।

পড়াশোনায় খারাপ করায় বকাঝকা : মা ও বোনকে নির্মমভাবে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: পড়াশোনায় খারাপ ফলাফল করায় বকাঝকা করার কারণে কাঁচি ও পিজা কাটার  ছুরি দিয়ে মা ও বোনকে হত্যা করেছে ভারতের এক কিশোর। দিল্লির কাছে নয়ডার এই ঘটনায় ওই কিশোর পুলিশের কাছে স্বীকারোক্তি দিয়েছে। গত মঙ্গলবার এই চাঞ্চল্যকর ডাবল মার্ডারের ঘটনা ঘটে। হত্যাকাণ্ডের শিকার হওয়া কিশোরের মায়ের বয়স ৪২ ও বোনের বয়স ১১। পুলিশ জানিয়েছে, ওই কিশোর তার মা ও বোনকে প্রথমে ক্রিকেট ব্যাট দিয়ে আঘাত করে এরপরে ছুরি ও কাঁচি দিয়ে তাদের হত্যা করে। মায়ের মাথায় ৭টি ছুরিকাঘাত ও বোনের ৫টি ক্ষতচিহ্ন পাওয়া গেছে। এই হত্যাকাণ্ডের পরেই ওই কিশোর বাড়ি থেকে পালিয়ে যায়। গত শুক্রবার রাতে মুঘলসরাইয়ের বারাণসী থেকে বাবার সঙ্গে ফোনে কথা বলার পরে সেখান থেকে ট্র্যাক করে আটক করা হয়।